জাতীয়

মাছ রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জন করতে চাই : মৎস্যমন্ত্রী

  জাগোকন্ঠ ২৩ জুলাই ২০২২ , ৪:৫১ পূর্বাহ্ণ

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, মাছ চাষের মাধ্যমে দেশের ঐতিহ্য ফিরিয়ে আনতে হবে। মাছ শুধু নিজেরা খাব না। মাছ বিদেশে রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জন করতে চাই।

শনিবার (২৩ জুলাই) সকালে রাজধানীর মানিক মিয়া এভিনিউয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মৎস্য অধিদপ্তর আয়োজিত ‘জাতীয় মৎস্য সপ্তাহ ২০২২’ উপলক্ষে এক র‍্যালি শেষে তিনি এসব কথা বলেন। মৎস্য সপ্তাহে এবারের প্রতিপাদ্য ‘নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’।

রেজাউল করিম বলেন, বাংলাদেশ মাছের উৎপাদনের স্বয়ংসম্পূর্ণতা অর্জন করলেও কীভাবে নিরাপদ মাছ সবার কাছে পৌঁছে দেওয়া যায়, মাছের নিরাপদ অবস্থান নিশ্চিত করা যায়, তার জন্য আমরা বিভিন্ন কর্মসূচি নিয়েছি। মাছ আমাদের বাঙালি জাতির কৃষ্টির অন্যতম অংশ। ‘মাছে ভাতে বাঙালি’, আমরা সেই ঐতিহ্যকে ফিরিয়ে আনতে চাই। শুধু আমরা নিজেরাই খাব না, দেশের বাইরে রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জন করতে চাই। মাছ চাষের মাধ্যমে বেকারত্ব দূর হবে, উদ্যোক্তা তৈরি হবে। গ্রামীণ অর্থনীতি সচল হবে। আমরা চাইব, যে যেখানে আছেন সব প্রান্তে ভরা পুকুর, নদী, নালা, খাল, বিল ও হাওর— সব জায়গায় মাছের চাষ করবেন আপনারা। এর মাধ্যমে আমরা পুরোনো দিনের ঐতিহ্যকে ফিরিয়ে আনতে পারব।

মন্ত্রী বলেন, ‘নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এই প্রতিপাদ্য বিষয়কে সফল করার জন্য মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অধীন মৎস্য অধিদপ্তর বিভিন্ন প্রকল্প গ্রহণ করেছে। বিভিন্ন প্রচারণাও গ্রহণ করেছে, এই কর্মসূচি তারই অংশ। আজ আমাদের র‍্যালি অনুষ্ঠিত হলো। আপনারা লক্ষ্য করেছেন বিপুল সংখ্যক কর্মকর্তা, সুবিধাভোগী, স্টেক হোল্ডাররা র‍্যালিতে অংশগ্রহণ করেছেন।

আরও খবর: