দেশজুড়ে

দেওয়ানগঞ্জে ঘুরতে আসা দর্শনার্থীরা হয়রানির অভিযোগ

  জাগোকন্ঠ ২ জানুয়ারি ২০২৪ , ৭:১৩ পূর্বাহ্ণ

নূর ই ইলাহী দেওয়ানগঞ্জ (জামালপুর) প্রতিনিধি :
দেওয়ানগঞ্জ পৌর শহরের ব্রহ্মপুত্র নদের উপর নির্মিত ভাসমান সেতু দেখতে প্রতিদিন দূর দূরান্ত থেকে আসছে দর্শনার্থীরা । তাদের অনেকেই স্থানীয় বখাটেদের হয়রানির শিকার হচ্ছে বলে অভিযোগ উঠেছে ।
প্রতিদিন সকাল-সন্ধ্যা-রাত পর্যন্ত নদের দুই পাড়ে এবং ভাসমান সেতুর উপর দর্শনার্থীদের উপস্থিতি দেখা যায় । বন্ধু-বান্ধব, পরিবার-পরিজন নিয়ে অনেকেই নদের প্রকৃতিক পরিবেশে হাঁটা চলাফেরা করে । বসে আড্ডা দেয় । ফটো সেশনে ব্যস্ত থাকে দর্শনার্থীরা। তাদের আগমনে নদের দুই পাড়ের রেস্টুরেন্ট এবং ফুটপাতের দোকানগুলোতে খাওয়া দাওয়ার প্রচুর ভির লেগেই থাকে। দর্শনার্থীদের এমন উপস্থিতি নদের পাড়কে অঘোষিত পর্যটন এড়িয়া হিসাবে আলোচনা করেন স্থানীয়রা ।
জানা গেছে, গত এক সপ্তাহে প্রায় ৫০ জন দর্শনার্থী হয়রানির শিকার হয়েছে । ছিনতাইয়ের শিকার হয়েছে বেশ কয়েকজন । ছিনতাই এবং হয়রানির এমন পরিস্থিতি দিন দিন বেড়েই চলছে বলে স্থানীয়রা অভিযোগ তুলেছে ।
নদের পাড়ের রেস্টুরেন্ট ব্যবসায়ী নাজমুল, মাজেদুল, তনয় এবং ঐ এলাকার পরান, আলি, রিফাত সহ অনেকের ভাষ্য, গত কয়েকদিন আগে পার্শ্ববর্তী ইসলামপুর উপজেলা থেকে ঘুরতে আসা দুজন দম্পত্তির কাছ থেকে মোবাইল ফোন এবং বারো হাজার পাঁচশত টাকা ছিনতাই করেছে কিছু বখাটে । ছিনতাইকারীরা নদের আশপাশে ঘুরাফেরা করে । দর্শনার্থীরা হাঁটা চলাফেরা করে জনশূন্য জায়গায় গেলেই বখাটেরা সুযোগ বুঝে ছিনতাইয়ের ঘটনা ঘটায় । ছবি উঠানোর সময় মোবাইলে থাবা দিয়ে দৌড় দেয় । আরো জানায় পুলিশ পরিচয়ে ছেলে মেয়েদের থানায় নিয়ে গিয়ে অভিভাবককে ডাকবে বলে ভয় দেখিয়েও ব্ল্যাকমেইল করার ঘটনা ঘটায় । ব্ল্যাকমেইলের শিকারে ছেলে মেয়েরা কান্নায় লুটিয়ে পড়ে তবুও রেহায় দেয়না ছিনতাই চক্রটি । হয়রানির শিকার দর্শনার্থীরা নগদ টাকা বা মোবইল ব্যাংকিংয়ে লেনদেন করে ছিনতাইকারীদের হাত থেকে রেহায় পায় ।
ঘুরতে আসা অনেক দর্শনার্থী বলেন, এসব জায়গায় বখাটেরা থাকে । আশপাশে কিছু মানুষকে বখাটে বলে সন্দেহ হয় । তাই আমরা সাবধান থাকার চেষ্টা করছি ।
দর্শনার্থী হয়রানির বিষয়ে দেওয়ানগঞ্জ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বিপ্লব কুমার বিশ্বাস জাগো কন্ঠ ’কে বলেন, হয়রানির শিকার কোন দর্শনার্থী থানায় অভিযোগ করেনি । অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে । স্থানীয় জনগণ প্রশাসনের সু দৃষ্টি কামনা করেন।

আরও খবর: