খেলাধুলা

তামিমের সেঞ্চুরি

  জাগোকন্ঠ ১০ জুন ২০২২ , ৭:২৪ অপরাহ্ণ

শুরুর ধাক্কা সামলে তামিম ইকবাল আর নাজমুল হোসেন শান্ত নিজেদের ব্যাটিং অনুশীলনটা যেমন সেরে নেন, তেমনি দলকে করেন বিপদমুক্ত। অ্যান্টিগায় তিন দিনের একমাত্র প্রস্তুতি ম্যাচের প্রথম দিনের প্রথম সেশনটা নির্বিঘ্নে পার করেন দুই বাঁহাতি। দ্বিতীয় সেশনে ফিরে তামিম ইকবাল সেঞ্চুরি তুলে নিলেও ফিরেছেন শান্ত। মুমিনুল হক আর লিটন দাস সুবিধা করতে পারেননি।

কুলিজ ক্রিকেট গ্রাউন্ডে ১ উইকেট হারিয়ে স্কোর বোর্ডে ১২৩ রান তুলে প্রথম সেশন পার করে বাংলাদেশ দল। সেঞ্চুরির দৌড়ে থাকা তামিম ৭৫ এবং অর্ধশতকের অপেক্ষায় থাকা শান্ত ৪৫ রান নিয়ে দ্বিতীয় সেশনে আবার ব্যাটিং শুরু করেন। যেখানে তামিমের পর শান্তও পেয়ে যান অর্ধশতকের দেখা। তবে সেই ইনিংস বেশিক্ষণ টানতে পারেননি তিনি। ৫৪ রানে থামতে হয়েছে তাকে।

শান্ত ৯৯ বল খেলে ৫৪ রান করে আউট হলে ব্যাট হাতে নামেন মুমিনুল। সম্প্রতি রান খরায় ভোগা আলোচিত মুমিনুল টেস্ট দলের অধিনায়কত্ব ছেড়েছেন। ব্যাটিংয়ে বাড়তি মনোযোগ দিতে নেতৃত্ব ছাড়ার এই সিদ্ধান্ত তার। তবে ‘দায়’ মুক্ত হয়েও গা গরম ম্যাচে হাসাতে পারেননি নিজের ব্যাট। সবাই যখন তার ব্যাটের দিকে তাকিয়ে, তখন ব্যর্থ মুমিনুল খুলতে পারেননি রানের খাতা, ৬ বল খেলে ফেরেন শূন্য হাতে।

আবার অধিনায়কত্ব ফিরে পাওয়া সাকিব আল হাসান ছুটিতে থাকায় ক্রিকেট উইন্ডিজ প্রেসিডেন্ট একাদশের বিপক্ষে এই প্রস্তুতি ম্যাচে মাঠে নামেননি। তার পরিবর্তে টস করতে নামা লিটন দাস আউট হন ৪ রান করে। ১০ রানের মধ্যে দ্রুত ৩ উইকেট হারিয়ে বসে সফরকারীরা।

সতীর্থদের আসা-যাওয়ার মাঝেও অবিচল তামিমের ব্যাট। ১৬ জুন সাদা পোশাকের ফরম্যাটের সিরিজ শুরুর আগে নিজের ব্যাটিং অনুশীলনটা সেরে নিলেন তিনি। ১৬২ বলে শতক হাঁকাতে বাঁহাতি ড্যাশিং ওপেনার বাউন্ডারি মেরেছেন ১৪টি। সঙ্গে ছয়ের মার আছে ১টি।

পূর্ণাঙ্গ সিরিজ খেলতে ২০১৮ সালের পর আবার উইন্ডিজ সফরে গেছে টাইগাররা। যেখানে ২ টেস্টের সঙ্গে সমান ৩টি করে টি-টোয়েন্টি আর ওয়ানডে সিরিজ খেলবে সফরকারীরা। সাদা পোশাকের ফরম্যাট দিয়ে ১৬ জুন মাঠে গড়াবে দুই দলের লড়াই। তার আগে ৩ দিনের একটি প্রস্তুতি ম্যাচে আজ মাঠে নেমেছে বাংলাদেশ দল।

আরও খবর: