অর্থনীতি

আমিরাতে আরেক দফা কমলো জ্বালানি তেলের দাম

  জাগোকন্ঠ ৪ জুন ২০২৪ , ৯:৪৪ পূর্বাহ্ণ

মোহাম্মদ আরমান চৌধুরী,ইউ এ ই প্রতিনিধি:

জুন মাসে দাম কমানোর ঘোষণা দিয়েছেন সংযুক্ত আরব আমিরাত। কিছুদিন আগেও যেখানে বন্যার কারণে আমিরাত প্রবাসীরা ভুগেছিলেন দুর্ভোগে। সেখানে পেট্রোলের কম দামের ঘোষণায় কিছুটা হলেও স্বস্তি পেয়েছেন স্থানীয় বাসিন্দারা। এতে গত মে মাসের তুলনায় প্রতি লিটারে পেট্রোলের দাম কমবে ২০ পয়সা করে, যা বাংলাদেশি মুদ্রায় দাড়ায় প্রায় সাড়ে ছয় টাকার এক দিরহাম =৩১ দশমিক ৯৫ টাকা হিসাবে । বিষয়টি কার্যকর হয়েছে (শনিবার) থেকে।

চলতি বছরে মধ্যপ্রাচ্যের ভূ-রাজনৈতিক উত্তেজনার কারণে আমিরাতে মে মাসে পেট্রোলের দাম বাড়ানো হয়েছিল। মে মাসে সুপার ৯৮ লিটার প্রতি ছিল ৩ দশমিক ৩৪ দেরহাম। আর স্পেশাল ৯৫ প্রতি লিটার ৩ দশমিক ২২ দেরহাম এবং ই-প্লাস ৯১ প্রতি লিটারে ৩ দশমিক ১৫ দেরহামে বিক্রি হয়েছে। জুনে প্রতিটি ক্যাটাগরির তেলের দাম ২০ পয়সা করে কমানো হয়েছে। গতকাল (শনিবার) থেকে, সুপার ৯৮ পেট্রোলের দাম হবে প্রতি লিটারে ৩ দশমিক ১৪ দেরহাম, স্পেশাল ৯৫ হবে ৩ দশমিক ০২ এবং ই-প্লাস ৯১ হবে ২ দশমিক ৯৫ দেরহাম।

সেঞ্চুরি ফিন্যান্সিয়ালের প্রধান বিনিয়োগ কর্মকর্তা বিজয় ভালেচা বলেন, মধ্যপ্রাচ্যের দেশগুলোতে উত্তেজনা এবং পেট্রোলিয়াম রপ্তানিকারক দেশগুলোর সংস্থা (ওপেক) এবং তার উৎপাদন হ্রাসের কারণে এ বছর তেলের দাম শুরু থেকেই বাড়তি ছিল।

আমিরাতে স্থানীয় গণমাধ্যম গুলোর বলেন, আজমান ট্রান্সপোর্ট ১ জুন (শনিবার) থেকে প্রতি কিলোমিটারে ক্যাবের ভাড়া চার পয়সা কমিয়েছে।

আরও খবর: