জাতীয়

জনসম্মুখে ধূমপানের ‘জরিমানা’ বাড়ানোর প্রস্তাব

  জাগোকন্ঠ ৩০ জুলাই ২০২২ , ১০:১১ পূর্বাহ্ণ

সিরাজগঞ্জ-২ আসনের সংসদ সদস্য ডা. হাবিবে মিল্লাত বলেছেন, পৃথিবীর সবচেয়ে বেশি তামাক সেবনকারী বাংলাদেশে। এখানে তামাক পণ্যের দাম সবচেয়ে কম। তামাক নিয়ন্ত্রণ আইনে আছে, পাবলিক প্লেসে ধূমপান করলে মাত্র ৩০০ টাকা জরিমানা। এটা বৃদ্ধি করা জরুরি। এরই ধারাবাহিকতায় আমরা প্রধানমন্ত্রীর কাছে ১৫৩ জন সংসদ সদস্য স্বাক্ষর করে চিঠি দিয়েছি। এটা বিশ্বের আর কোথাও হয়নি।

শনিবার (৩০ জুলাই) বেলা ১১টায় জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া মিলনায়তনে স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশন এবং ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডসের উদ্যোগে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

ডা. মিল্লাত বলেন, একটা সময় সংসদ সদস্যরা তামাকের পক্ষে চিঠি দিতেন৷ সেই অবস্থা পরিবর্তন হয়েছে। তামাকের কর বাড়ানোর সুপারিশ জানিয়ে আমরা অর্থমন্ত্রীর কাছে ৮৬ জন সংসদ সদস্য স্বাক্ষর করে চিঠি দিয়েছি। আমরা ৪০ জন সংসদ সদস্যকে নিয়ে কক্সবাজারে তামাকবিরোধী সম্মেলন করেছি। আমরা আশাবাদী যে খুব দ্রুতই আমাদের কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জন করতে পারব।

তিনি আরও বলেন, প্রতি বছর দেশে মোট মৃত্যুর ৬৭ শতাংশ অসংক্রামক রোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করে, যার অন্যতম কারণ তামাক ও তামাকপণ্যের ব্যবহার। সংসদ সদস্যদের অংশগ্রহণে গঠিত ‘বাংলাদেশ পার্লামেন্টারি ফোরাম ফর হেলথ অ্যান্ড ওয়েলবিং তামাকমুক্ত বাংলাদেশ’ বিদ্যমান ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন সংশোধনে কাজ করছে। এ ধরনের কাজে বাংলাদেশের সংসদ সদস্যরাই সবচেয়ে এগিয়ে থাকবে।

সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপনায় তামাক আইন সংশোধনের গুরুত্বপূর্ণ দিকগুলো উপস্থাপন করেন স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. নিজাম আহমেদ৷ সেখানে উঠে আসে বিদ্যমান আইনের কিছু ফাঁকফোকরও। বেশকিছু সুপারিশও তুলে ধরা হয়। এর মধ্যে জনসম্মুখে ধূমপান পুরোপুরি নিষিদ্ধ করা, বিক্রয়কেন্দ্রে তামাকজাত দ্রব্য প্রদর্শন নিষিদ্ধ করা, বিড়ি-সিগারেট খুচরা বিক্রি নিষিদ্ধ করা, ই-সিগারেট ও হিটেড টোব্যাকো নিষিদ্ধ করার মতো বিষয়গুলো রয়েছে।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডস বাংলাদেশ’র লিড পলিসি অ্যাডভাইজার মোস্তাফিজুর রহমান, স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনের পরিচালক ড. রফিকুল ইসলাম, রত্নগর্ভা ফরিদা জামান স্কুল অ্যান্ড কলেজের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ফরিদা জামান।

এছাড়াও সংবাদ সম্মেলনে বিভিন্ন তামাকবিরোধী সংগঠনের প্রতিনিধিরা, স্কুল-শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

আরও খবর: