ক্যাম্পাস

সাত কলেজের অনার্স ২য় বর্ষের চূড়ান্ত পরীক্ষা আজ

  জাগো কণ্ঠ ডেস্ক ১৫ সেপ্টেম্বর ২০২২ , ২:৫০ পূর্বাহ্ণ

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাতটি কলেজের ২০২১ সালের ২য় বর্ষের চূড়ান্ত পরীক্ষা শুরু হচ্ছে আজ। বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) সকাল ৯টা থেকে পরীক্ষা শুরু হবে।

এতে সাত কলেজের অনার্সের দর্শন, সমাজবিজ্ঞান, গার্হস্থ্য অর্থনীতি, বাংলা, ইংরেজি, আরবি, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, দর্শন, ইসলামিক স্টাডিজ, রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিজ্ঞান, সমাজকর্ম, অর্থনীতি, মার্কেটিং, ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং, হিসাববিজ্ঞান, ব্যবস্থাপনা, পদার্থবিজ্ঞান, রসায়ন, উদ্ভিদবিজ্ঞান, প্রাণিবিদ্যা, গণিত, ভূগোল ও পরিবেশ, মৃত্তিকাবিজ্ঞান, মনোবিজ্ঞান এবং পরিসংখ্যান বিভাগের নিয়মিত, অনিয়মিত, মানোন্নয়ন পরীক্ষার্থীরা অংশ নেবেন। পরীক্ষা চলবে দুপুর ১টা পর্যন্ত।

পরীক্ষার কেন্দ্র—

রাজধানীর সাতটি কেন্দ্রে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে৷ কেন্দ্রগুলো হলো— ঢাকা কলেজ (কেন্দ্রের কোড- ১০১), ইডেন মহিলা কলেজ (কেন্দ্রের কোড- ১০২), বেগম বদরুন্নেছা সরকারি মহিলা কলেজ (কেন্দ্রের কোড- ১০৩), কবি নজরুল সরকারি কলেজ (কেন্দ্রের কোড- ১০৪), সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ (কেন্দ্রের কোড- ১০৫), সরকারি বাঙলা কলেজ (কেন্দ্রের কোড- ১০৬) এবং সরকারি তিতুমীর কলেজ (কেন্দ্রের কোড- ১০৭)।

এর মধ্যে ঢাকা কলেজ কেন্দ্রে ইডেন মহিলা কলেজের বিএ, বিএসএস, বিএসসি-এর শিক্ষার্থীরা, ইডেন মহিলা কলেজ কেন্দ্রে ঢাকা কলেজের শিক্ষার্থীরা, বেগম বদরুন্নেছা সরকারি মহিলা কলেজ কেন্দ্রে ইডেন মহিলা কলেজের বিবিএ-এর শিক্ষার্থীরা, কবি নজরুল সরকারি কলেজ কেন্দ্রে সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ ও বেগম বদরুন্নেছা সরকারি মহিলা কলেজের শিক্ষার্থীরা, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ কেন্দ্রে কবি নজরুল সরকারি কলেজের শিক্ষার্থীরা, সরকারি বাঙলা কলেজ কেন্দ্রে সরকারি তিতুমীর কলেজের শিক্ষার্থীরা এবং সরকারি তিতুমীর কলেজ কেন্দ্রে সরকারি বাঙলা কলেজের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নেবেন।

পরীক্ষার্থীদের মানতে হবে তিন নির্দেশনা—

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রকের দপ্তর থেকে প্রকাশিত বিজ্ঞপ্তিতে অনার্স ২য় বর্ষের চূড়ান্ত পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের জন্য তিনটি নির্দেশনা দেওয়া হয়েছে। সেগুলো হলো—

১. পরীক্ষার্থীরা কেবল ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইস্যু করা প্রবেশপত্র নিয়েই পরীক্ষার হলে প্রবেশ করতে পারবেন। অন্যথায় কাউকে কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হবে না।

২. পরীক্ষার্থীদের প্রবেশপত্র স্ব-স্ব কলেজের অধ্যক্ষ কর্তৃক মনোনীত প্রতিনিধির মাধ্যমে সংগ্রহ করতে হবে।

৩. পরীক্ষা চলাকালে পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন, ডিজিটাল ঘড়ি ও কোনো প্রকার ইলেকট্রনিক ডিভাইস যা মোবাইল ফোনে সংযোগ করা যায় তা বহন করা সম্পূর্ণ নিষিদ্ধ।

পরীক্ষায় অংশ নিতে কেন্দ্রে প্রবেশ করছেন শিক্ষার্থীরা

পরীক্ষায় অংশ নিতে ইতোমধ্যেই কেন্দ্রে প্রবেশ শুরু করেছেন শিক্ষার্থীরা। সকাল ৯টা থেকে পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও যানজটের সমস্যা মাথায় রেখে ঝুঁকি এড়াতে নির্ধারিত সময়ের অনেক আগে থেকেই কেন্দ্রে আসেন তারা। সরেজমিনে রাজধানীর নীলক্ষেতের ইডেন মহিলা কলেজ কেন্দ্র ও নিউমার্কেটের ঢাকা কলেজ কেন্দ্র ঘুরে দেখা যায়, শিক্ষার্থী ও অভিভাবকদের উপস্থিতিতে পুরো এলাকায় জনজট তৈরি হয়েছে। কেন্দ্রে প্রবেশের জন্য অপেক্ষমান শিক্ষার্থীরা মূল সড়কের দুই পাশে ও মূল ফটকের সামনে অবস্থান করছেন।

পরীক্ষা দিতে আসা ইডেন মহিলা কলেজের শিক্ষার্থী সুমাইয়া মিম বলেন, যারা আবাসিক শিক্ষার্থী তারা তো সহজেই চলে আসতে পারেন। আমরা যারা দূর-দূরান্তে বাসা থেকে এসে ক্লাস করি তাদের জন্য একটু ঝামেলা। গত কয়েক দিন ধরেই ঢাকায় প্রচন্ড যানজট। সেজন্য আজ আগেভাগেই চলে এসেছি। এখন ভেতরে প্রবেশ করার জন্য অপেক্ষা করছি।

সামিরা ইয়াসমিন নামের আরেক শিক্ষার্থী বলেন, আমার বাসা নারায়ণগঞ্জে। আমি সেখান থেকে এসেই ক্লাস-পরীক্ষায় অংশ নিই। কিন্তু আজ প্রথম পরীক্ষা বলে গতকাল এসে হলে থেকেছি। তাছাড়া যানজটের কথা চিন্তা করেও ভয় হয়েছে। পরীক্ষা ৯টা থেকে না হয়ে ১০টা থেকে শুরু হলে আমাদের জন্য অনেক ভালো হতো।

সকাল ৮টারও আগে থেকেই কেন্দ্রের ভেতরে শিক্ষার্থী প্রবেশের প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানান ঢাকা কলেজ কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সহকারী অধ্যাপক ওবায়দুল করিম। তিনি বলেন, ঢাকা কলেজ কেন্দ্রে ইডেন মহিলা কলেজের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশগ্রহণ করবেন। মোট ২ হাজার ১১০ জন আজ ঢাকা কলেজ কেন্দ্রে পরীক্ষা দেবে।

যেহেতু এটি চূড়ান্ত পরীক্ষা তাই কড়াকড়ি আরোপ করা হয়েছে। কোনো শিক্ষার্থী যেন পরীক্ষার হলে ফোন অথবা ইলেকট্রনিক ডিভাইস নিয়ে প্রবেশ করতে না পারে সেদিকে আমরা খেয়াল রাখছি। এছাড়াও শিক্ষার্থীদের সুবিধা-অসুবিধার বিষয়টি মাথায় রেখে মেডিকেল টিম সহ অন্যান্য ব্যবস্থাও গ্রহণ করা হয়েছে বলেও জানান তিনি।

আরও খবর: