আইন-আদালত

চট্টগ্রামে স্ত্রীকে খুনের দায়ে স্বামীর যাবজ্জীবন

  জাগো কণ্ঠ ডেস্ক ২৭ জুলাই ২০২৩ , ৮:১৩ পূর্বাহ্ণ

চট্টগ্রামের মিরসরাইয়ে গৃহবধূ সুজাতাবালা দাশকে (১৮) হত্যার দায়ে তার স্বামী প্রিয় লাল দাশকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে তাকে ৫০ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে আরও ৬ মাস বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৭ জুলাই) চট্টগ্রামের পঞ্চম অতিরিক্ত জেলা ও দায়রা জজ মুহাম্মদ শরিফুর রহমানের আদালত এ রায় ঘোষণা করেন। এ মামলার শুরু থেকেই পলাতক ছিলেন একমাত্র আসামি প্রিয় লাল দাশ।

আদালত সূত্র জানায়, ২০১০ সালে হিন্দু ধর্মের নিয়মানুযায়ী মিরসরাই উপজেলার মঘাদিয়া এলাকার মনোরঞ্জনের দাশের ছেলে প্রিয় লাল দাশের সঙ্গে একই উপজেলার নিতাই চন্দ্র দাশের মেয়ে সুজাতাবালার বিয়ে হয়। বিয়ের কয়েক মাস যেতে না যেতেই আর্থিক অনটনসহ নানা কারণে স্ত্রীকে নির্যাতন শুরু করেন প্রিয় লাল। ২০১০ সালে ৮ ডিসেম্বর ভুক্তভোগী সুজাতাবালার পরিবারকে খবর দেওয়া হয় তিনি আত্মহত্যা করেছেন। এ ঘটনায় পরদিন মিরসরাই থানায় একটি অপমৃত্যু মামলা রুজু হয়। একই সঙ্গে ভুক্তভোগীর মরদেহ ময়নাতদন্ত করা হয়। এতে ভুক্তভোগীকে শ্বাসরোধ করে হত্যা করা হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

এরপর ঘটনাটি নিয়ে ২০১১ সালের ১১ এপ্রিল মিরসরাই থানায় একটি হত্যা মামলা রুজু করা হয়। মামলাটির তদন্ত শেষে ২০১১ সালে ১৭ জুন প্রিয় লালকে একমাত্র আসামি করে আদালতে অভিযোগপত্র দাখিল করে পুলিশ।

চট্টগ্রাম জেলা পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট শেখ ইফতেখার সাইমুল চৌধুরী বলেন, মামলাটির বিচারিক প্রক্রিয়ায় ১৪ জনের মধ্যে ১২ জন সাক্ষ্য দিয়েছেন। আসামির বিরুদ্ধে দণ্ডবিধি ৩০২ ধারায় অপরাধ প্রমাণিত হয়েছে। তাকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। পলাতক থাকায় আসামির বিরুদ্ধে সাজা পরোয়ানা ইস্যু করা হয়েছে।

আরও খবর: