জাতীয়

শিশুটি চোখের সামনে বেঁচে ছিল, উদ্ধার করতে পারলাম না

  জাগোকন্ঠ ১৫ আগস্ট ২০২২ , ৩:২৯ অপরাহ্ণ

রাজধানীর উত্তরায় বিআরটি প্রকল্পের ফ্লাইওভারের গার্ডার চাপায় প্রাইভেটকারে থাকা শিশুসহ পাঁচজন নিহত হয়েছেন। আহত হয়েছেন দুইজন। প্রত্যক্ষদর্শীরা জানান, গার্ডার পড়ার পর বেশ কিছুক্ষণ পর্যন্ত একটি শিশু বেঁচেছিল। তবে গার্ডার সরানোর কোনো ব্যবস্থা না থাকায় উদ্ধার করা যায়নি।

ঘটনাস্থলের পাশেই একটি ভবনে রড মিস্ত্রীর সহযোগী ইমরান হোসেন ইমন বলেন, ‌‘আমি দুপুরের খাবার খেয়ে বিশ্রাম নিচ্ছিলাম। তখন দেখলাম গার্ডারটিকে উপরে তোলা হয়েছে, এটাকে একটা গাড়িতে তুলবে। রাস্তা খোলা ছিল, কাজও চলছিল। তখন বিকট শব্দে পড়ে গাড়ির ওপর গেল। গাড়ির পেছনে একটি বাস ছিল, বাসটি দ্রুত ব্রেক করে বামে সাইড করে ফেলে।’

তিনি বলেন, ‘এরপর আমরা ৫-৬ রড-শাবল নিয়ে এসে গার্ডার তোলার চেষ্টা করি। এ সময় একজন গাড়ির ভেতর থেকে বের হন। দেখতে পাই তার মাথা ফেটে গেছে। এরপর গাড়ির দরজা ভেঙে এক নারীকে উদ্ধার করি। তিনি বের হয়ে কান্নাকাটি করছিলেন। আমরা ভেতরে শিশুকে দেখতে পেয়েছিলাম, শিশুটি বেঁচেছিল। সে হাত-পা নাড়াচ্ছিল। কিন্তু গার্ডার সরাতে পারিনি বলে তাকে বাঁচাতে পারিনি।’

ইমরান বলেন, ‘ঘটনার পরপরই স্থানীয়রা উদ্ধার কাজ করে। আর ঘণ্টাখানেক পর বিভিন্ন বাহিনী এসে উদ্ধার কাজ শুরু করে।’

প্রাইভেটকারে একই পরিবারের সাত সদস্য ছিলেন। নিহতরা হলেন- রুবেল (৬০), ফাহিমা (৪০), ঝরনা (২৮), ঝরনার দুই সন্তান জান্নাত (৬) ও জাকারিয়া (২)। ঘটনাস্থলেই তাদের মৃত্যু হয়েছে। শুধু বেঁচে গেছেন হৃদয় ও রিয়া মনি নামের নবদম্পতি। তাদের গুরুতর অবস্থায় হাসপাতালে নেওয়া হয়েছে।

সোমবার বিকেল ৪টা ২০ মিনিটের উত্তরা জসীম উদ্দীন এলাকায় আড়ংয়ের সামনে এ দুর্ঘটনা ঘটলেও সন্ধ্যা সোয়া ৭টার দিকে মরদেহগুলো উদ্ধার করা হয়। গার্ডারের নিচে প্রাইভেটকার চাপা থাকায় মরদেহ বের করা সম্ভব হচ্ছিল না। পরে এক্সেভেটর দিয়ে গার্ডার সরিয়ে তাদের মরদেহ উদ্ধার করা হয়।