জাতীয়

সৌদিতে ২১৩টি পণ্যের শুল্কমুক্ত সু‌বিধা চায় বাংলা‌দেশ

  জাগো কণ্ঠ ডেস্ক ১ মার্চ ২০২৩ , ৪:৫৫ পূর্বাহ্ণ

সৌদি আরবে বাংলাদেশের ২১৩টি পণ্যের শুল্কমুক্ত প্রবেশে দেশ‌টির বাণিজ্যমন্ত্রী মাজিদ বিন আবদুল্লাহ আল কাসাবির সহ‌যো‌গিতা চে‌য়ে‌ছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়া‌রি) সৌদির বাণিজ্য মন্ত্রীর কার্যালয়ে অনু‌ষ্ঠিত বৈঠ‌কে এ সহ‌যো‌গিতা চাওয়া হয়।

প্রধানমন্ত্রীর উপদেষ্টার অনু‌রো‌ধের প‌রি‌প্রেক্ষি‌তে বাংলা‌দে‌শি প‌ণ্যে শুল্কমুক্ত সু‌বিধার বিষ‌য়ে সহযোগিতার আশ্বাস প্রদান করেন সৌ‌দির বা‌ণিজ‌্য মন্ত্রী।

বৈঠকে আগামী ১১-১৩ মার্চ ঢাকায় অনুষ্ঠিতব্য বাংলাদেশ বিজনেস সামিটে সৌদি বাণিজ্যমন্ত্রীর বাংলাদেশ সফর নিয়ে বিস্তারিত আলোচনা হয়। সৌদির বাণিজ্য মন্ত্রী বাংলাদেশ বিজনেস সামিটে সরকারি-বেসরকারি ও ব্যবসায়ী প্রতিনিধি সমন্বয়ে একটি বড় প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন।

ফেডারেশন অব সৌদি চেম্বার এন্ড কমার্স এবং এফবিসিসিআই-এর মধ্যে গত বছরের অক্টোবরে স্বাক্ষরিত সমঝোতা স্মারকের আওতায় প্রথম ‘যৌথ বিজনেস কাউন্সিল’ এর সভা বাংলাদেশ বিজনেস সামিট চলাকালীন অনুষ্ঠানের বিষয়েও সভায় আলোচনা হয়।

বৈঠকে দুই দেশের মধ্যকার স্বাক্ষরিত সমঝোতা স্মারকগুলোর কার্যকর বাস্তবায়নের বিষয়ে আলোচনা হয়।

প্রধানমন্ত্রীর উপদেষ্টা সৌদির বাণিজ্য মন্ত্রীর কাছে যৌথ মালিকানায় দেশ‌টির প্রস্তাবিত ইউরিয়া সার কারখানা স্থাপনের বিষয়ে সহযোগিতা কামনা করেন।

সৌদির বাণিজ্য মন্ত্রী দু’দেশের মধ্যে বিদ্যমান চমৎকার সম্পর্কের কথা উল্লেখ করে কারখানা স্থাপনের বিষয়ে সম্ভাব্য সবরকম সহযোগিতার আশ্বাস দেন।

একই দিন বি‌কে‌লে সালমান এফ রহমান সৌ‌দির বে‌সিস ইন্ড্রা‌স্টিজ কোঅপা‌রেশনের (এসএবিআইসি) সিইও আব্দুল রহমান আল-ফাগীর সঙ্গেও বৈঠক করেন।

বৈঠকে প্রস্তাবিত ইউরিয়া সার কারখানা স্থাপন সংক্রান্ত একটি ‘কনসেপ্ট নোট’ উপস্থাপন করা হয়। এসএবিআইসি-এর সিইও এ প্রস্তাবকে স্বাগত জানিয়ে পরবর্তী কার্যক্রমের বিষয়ে সম্মতি দেন।

প্রধানমন্ত্রীর উপদেষ্টা কটন-বেজড তৈরি পোশাক শিল্পে বাংলাদেশের সক্ষমতার কথা উল্লেখ করে আর্টিফিশিয়াল ফেব্রিক তৈরিতে সএবিআইসি এবং বাংলাদেশের ব্যবসায়ীদের মধ্যে সম্ভাব্য কৌশলগত ব্যবসায়িক সম্পর্ক স্থাপনের বিষয়টি উপস্থাপন করলে সিইও সে ব্যাপারেও একমত পোষণ করেন। এ বিষয়ে বাংলাদেশের ব্যবসায়ীদের এসএবিআইসির স‌ঙ্গে আলোচনার জন্য স্বাগত জানান।

উপদেষ্টা আব্দুল রহমান আল-ফাগীকে তার সুবিধা মতো সময়ে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

উভয় বৈঠকে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীসহ দূতাবাসের অন্যান্য কর্মকর্তারা অংশগ্রহণ করেন।

আরও খবর: