আন্তর্জাতিক

“সাফ সমুদ্র ভ্রমণ ২০২৩”

  জাগোকন্ঠ ২১ আগস্ট ২০২৩ , ৬:৩১ অপরাহ্ণ

ফ্রান্স প্রতিবেদক: মামুন হাসান
অত্যন্ত আড়ম্বরপূর্ণ ও জমকালো আয়োজনের মধ্য দিয়ে “সাফ”আমন্ত্রিত সকল অতিথিদের নিয়ে সলিডারিটি আজি ফ্রান্স এর তত্ত্বাবধানে প্রথমবারের মতো গত ২০ আগস্ট রোজ রবিবার অনুষ্ঠিত হয়ে গেল “সাফ সমুদ্র ভ্রমণ ২০২৩”।প্রথমবারের মতো সাফের সমুদ্র ভ্রমণের এই গন্তব্য ছিল ফেক্যাম্প এবং এই সমুদ্র ভ্রমণের স্থান নির্ধারণের ক্ষেত্রে অগ্রণী ও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন সাফের পরিচিত মুখ জাহান শাম্মি।
ফেক্ম্প(Fécamp) হচ্ছে প্যারিস থেকে ২২১ কিলোমিটার দূরে অবস্থিত দৃষ্টিনন্দনীয় একটা স্থান, যেখানে না গেলে তার গুরুত্ব কখনো উপলব্ধি করা যাবে না। ফেক্ম্প(Fécamp) এর সৌন্দর্য ইট পাথরের শহর ছেড়ে যাওয়া অতিথিদের কিছুক্ষণের জন্য হলেও বিমোহিত করেছিল। হাজারো ব্যস্ততার মাঝে থাকা মানুষগুলোর মুখের হাসি বলে দিয়েছিল এখানে এসে তারা কতটা উচ্ছ্বসিত, ঠিক যেন মুক্তমনা উড়ন্ত পাখি। সাফের সমুদ্রযাত্রা শুরু হয়েছিল রিপাবলিক চত্বর থেকে সকাল ছয়টা ত্রিশ মিনিটে।এত সকালে সকল অতিথিদের উপস্থিতি ও বাস ছেড়ে দেওয়ার পূর্ব মুহূর্তে সকলের মাঝে এক অন্যরকম আমেজ বিরাজ করছিল।
পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে যাত্রা শুরু করা হয়। এরপর সাফের সম্মানিত প্রেসিডেন্ট এন.কে.নয়ন উপস্থিত সকল অতিথিদের উদ্দেশ্যে শুভেচ্ছা বক্তব্য বিনিময় করেন এবং একে একে সাফের সকল সদস্যদের পরিচয় পর্ব সম্পন্ন হয়।এরপর শাহিন আহমেদ উপস্থিত অতিথিদের উদ্দেশ্যে সাফ সম্পর্কিত বিভিন্ন বিষয়বলি বিশেষ করে সাফের বর্তমান উল্লেখযোগ্য কিছু কর্মকান্ড এবং এর ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। বাসের মধ্যে সকলের মনোরঞ্জনের জন্য স্বল্প পরিসরে বিনোদনের ব্যবস্থা করা হয়েছিল।
জাহান শাম্মি এবং এম.ডি মামুন হাসানের সুনিপুণ উপস্থাপনায় গান, কবিতা এবং কুইজ প্রতিযোগিতার আয়োজন অনুষ্ঠিত হয়েছিল। যাত্রা পথে ছিল খাবার বিরতি।সকলের সম্মিলিত উপস্থিতি ও সাফের সদস্যদের সুন্দর পরিবেশনা ভ্রমণে এক ভিন্নমাত্রা যোগ করেছিল। ফেক্ম্প (Fécamp)পৌঁছানোর সাথে সাথে দুপুরের খাবার খেয়ে যে যার যার মত ঘোরাফেরা করেন। আমন্ত্রিত অতিথিবৃন্দদের উদ্দেশ্যে সমুদ্রের পাড়ে ফুটবল খেলার আয়োজন করা হয়েছিল। সমুদ্রের মনোরম পরিবেশ,সমুদ্রের কল কল ধ্বনি এবং সমুদ্রের বিশাল জলরাশিকে একবার ছুঁয়ে দেখা যেন স্বপ্নের মত মনে হয়েছিল সকলের কাছে।
পড়ন্ত বিকালে মেয়েদের জন্য বালিশ খেলা এবং ছেলেদের জন্য হাড়িভাঙ্গা খেলা ও ছোট ছোট বাচ্চাদের জন্য বিভিন্ন খেলা অনুষ্ঠিত হয়েছিল। এবং পরিশেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মধ্য দিয়ে যাত্রার শুভ সমাপ্ত হয়েছিল। খেলাধুলা অনুষ্ঠানে বারো জনকে বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কৃত করা হয় এবং এই যাত্রায় মোট সদস্য ছিল ১০৯ জনেরও বেশি এই সমুদ্রযাত্রার শেষে আমন্ত্রিত অতিথিদের উদ্দেশ্যে তাদের ভ্রমণ অভিজ্ঞতা জানতে চাওয়া হলে তারা বিভিন্ন ভাবে নিজেদের মনের ভাব প্রকাশ করেন।
পরিশেষে বলা যায় যে, এই ধরনের সমুদ্রের যাত্রার আয়োজন করতে পেরে সাফের প্রেসিডেন্ট এন্ কে নয়ন এবং সাফের সকল সদস্যবৃন্দ বিমোহিত ছিলেন এবং এক ভিন্ন রকম অভিজ্ঞতা অর্জন করেছেন। এই সমুদ্র যাত্রা সম্পন্ন করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন সাফের প্রেসিডেন্ট এন্ কে নয়ন,শাহীন,মনি বিশ্বাস, তৌহিদ, মিজান, রোমান, ইমন, শাম্মী । আমন্ত্রিত অতিথিবৃন্দ “সলিডারিটি আজি” ফ্রান্সের প্রেসিডেন্ট এন কে নয়ন এবং সাফের সকল সদস্য বৃন্দের উদ্দেশ্যে অনুরোধ করেন যেন প্রতি বছরের জন্য এ ধরনের ভ্রমন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আরও খবর: