জাতীয়

মাইক্রোবাসকে ১ কিলোমিটার ঠেলে নেয় ট্রেনটি

  জাগোকন্ঠ ২৯ জুলাই ২০২২ , ১:১৩ অপরাহ্ণ

চট্টগ্রামের মিরসরাইয়ে একটি লেভেল ক্রসিংয়ে উঠে পড়া পর্যটকবাহী মাইক্রোবাসে ট্রেনের ধাক্কায় ১১ জন যাত্রী নিহত হয়েছেন। এ ঘটনায় আহত আরও ৩ জনকে হাসপাতালে নেওয়া হয়েছে। শুক্রবার দুপুরে উপজেলার খৈয়াছড়া ঝরনা এলাকায় এ দুর্ঘটনা ঘটে।জানা গেছে, লেভেল ক্রসিংয়ে উঠে পড়া মাইক্রোবাসটিকে ঠেলে প্রায় ১ কিলোমিটার দূরে নিয়ে যায় চট্টগ্রামমুখী মহানগর প্রভাতী ট্রেনটি।

পূর্ব রেলের বিভাগীয় পরিবহণ কর্মকর্তা আনসার আলী বলেন, ঢাকা থেকে চট্টগ্রামগামী মহানগর প্রভাতী ওই লেভেল ক্রসিং পার হওয়ার মুখে খৈয়াছড়াগামী একটি পর্যটকবাহী মাইক্রোবাস লাইনে উঠে পড়ে। ধাক্কা লাগার পরই মাইক্রোবাসটি ট্রেনের ইঞ্জিনের সঙ্গে আটকে যায়, ওই অবস্থায় মাইক্রোবাসটিকে প্রায় ১ কিলোমিটার পথ ছেঁচড়ে নিয়ে থামে ট্রেন।

লেভেল ক্রসিংয়ে ট্রেন আসার সময় কীভাবে মাইক্রোবাসটি রেললাইনে উঠল- তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। গেটম্যান কী ওই সময় গেটে ছিলেন, থাকলে গেট কি ফেলেছিলেন, নাকি ফেলেননি- তা নিয়ে দুই রকম বক্তব্য পাওয়া যাচ্ছে।

এমন প্রশ্নে স্থানীয়দের কেউ কেউ বলছেন, ট্রেন আসার সময় গেট ফেলা ছিল তবে গেটম্যান ক্রসিংয়ে ছিলেন না। আবার কেউ বলছেন, ওই লেভেল ক্রসিংয়ে গেট ফেলা ছিল না।

গেটম্যান বা গেট ফেলা নিয়ে এই দুই রকমের তথ্যের বিষয়ে বার তাকিয়া রেলস্টেশনের মাস্টার শামসুদ্দোহা সুনির্দিষ্ট কিছু বলতে পারেননি। তবে পূর্ব রেলের বিভাগীয় পরিবহণ কর্মকর্তা আনসার আলী বলেন, ‘ট্রেন আসায় গেটম্যান সাদ্দাম বাঁশ ফেলেছিলেন। কিন্তু মাইক্রোবাসটি বাঁশ ঠেলে ক্রসিংয়ে উঠে পড়ে।’

তবে রেল পুলিশের চট্টগ্রাম অঞ্চলের ওসি মো. নাজিম উদ্দিন জানান ভিন্ন তথ্য। তিনি বলেন, ‘স্থানীয় কয়েকজন প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, গেটম্যান ঘটনার সময় ক্রসিংয়ে ছিলেন না।’