লাইফস্টাইল

ভালো থাকুক পৃথিবীর সব মা

  জাগো কণ্ঠ ডেস্ক ১৫ মে ২০২৩ , ৭:৩১ পূর্বাহ্ণ

‘মা’ শব্দের গভীরতা এবং ব্যাপ্তির যেন পরিসীমা নেই। পৃথিবীর সবচেয়ে বেশি উচ্চারিত শব্দের নামই মা। ধর্ম, বর্ণ, গোত্র, শ্রেণি নির্বিশেষে মায়ের আবেদন সবার কাছেই একই, আদি ও অকৃত্রিম। মায়ের কাছেও তার সন্তানের চেয়ে আরাধ্য এবং মূল্যবান কোনো মানুষ নেই। মায়ের এবং সন্তানের এই চির-বন্ধনের কথা লিখে শেষ করার মতো নয়। অনবদ্য, অনন্য আর অসাধারণ যে বিশেষণ বা অভিব্যক্তিতে মায়ের বর্ণনা যতই করি না কেন, সেটি আপেক্ষিক। একমাত্র মায়ের জন্য কোনোটাই বাহুল্য নয়।

কোনো কিছুর সঙ্গেই মায়ের তুলনা করা চলে না। মা ভালোবাসার মাঝে বেঁচে থাকার নির্মল আকুতি। এক টুকরো কমতি নেই মায়ের ভালোবাসায়। তবে এটা সর্বজন গ্রহণযোগ্য যে, মায়ের প্রতি ভালোবাসা একদিনের জন্য হতে পারে না। যা অনন্তকালের, যা শেষ হওয়ার নয়, সেটাই হলো মায়ের প্রতি ভালোবাসা। মা হলেন একাধারে অভিভাবক, বন্ধু। যার সঙ্গে অভিমান করা যায়, আবার নিজের ভেতরের সবকিছু উগড়ে দেওয়া যায়। মায়ের কাছে সন্তানের চাওয়ার শেষ নেই।

সব মায়েরই কিছু চাওয়া থাকে তার সন্তানের কাছে। মায়ের চাওয়ার ধরনটাও একটু আলাদা! মা চান, তার সন্তানের মঙ্গল। মা চান, তার সন্তান মানুষের মতো মানুষ হোক। আজীবন থাকুক দুধে-ভাতে। খারাপটা বর্জন করুক আর ভালো কিছু শিখুক। মা চান, সন্তানের সুন্দর একটা জীবন। প্রয়োজনে নিজের জীবন বিলিয়ে দিয়ে হলেও তার সন্তানের জীবন সুখী করার প্রয়াস একমাত্র মায়েরই।

মা, তুমি চলে গেছ; আমি তো এখনও তোমার ছোট্ট খোকাই রয়ে গেছি! তোমাকে অনেক কথাই বলা হয়নি আমার। মা, আমি এখনও ভয় পাই। যখন বিপদে পড়ি, যখন মনে হয় একা তখন ভয়ার্ত শিশুর মতো তোমাকেই আঁকড়ে ধরি। তোমার জন্য আমার আবেগ অনন্তকালের। পৃথিবীর সবচেয়ে নিরাপদ আশ্রয় তোমার কোল। আমার সকল প্রাপ্তি তোমাকে উৎস্বর্গ করলাম মা। এই পৃথিবীর সেরা বন্ধু তুমি মা, অনেক ভালোবাসি মা। মা, তোমার জন্য অকৃত্রিম ভালোবাসা আমার। পৃথিবীর সকল সম্পদ তোমার পদতলে অর্পণ করতে চাই মা।

তোমাকে ছাড়া আমার আনন্দমুখর সময় আসে না। নিজের ভেতরের কষ্ট তোমাকে জানানোর আকুতি, সীমাহীন অসহায়ত্ব বারবার ফুটে ওঠে, ভীষণ মন খারাপ হয়। তোমার কোল খুঁজে পাই না অসুস্থকালে, প্রতিকূল পরিবেশে থাকি বড্ড আশ্রয়হীন, স্নেহহীন। স্রষ্টা শুধু আমার জন্যই তোমাকে ধরিত্রীতে পাঠিয়েছেন। পৃথিবীতে এনে লালন পালন করার এই অসীম ত্যাগের কৃতজ্ঞতা জানানোর ভাষা নেই মা। তোমার প্রতি শ্রদ্ধা, সম্মান ও ভালোবাসা অহর্নিশি।

মা, তোমাকে দেখার, ঘ্রাণ নিতে পারার, কণ্ঠ শোনার কিংবা ছুঁয়ে দেখতে পারার বাসনা কোনো দিনই মিটবে না আমার। পৃথিবীর সব মা ভালো থাকুক, সব সন্তানের ইচ্ছে পূরণ হোক। আনন্দে থাকুক তাদের সন্তান।

আরও খবর: