অর্থনীতি

প্রথম দেড় ঘণ্টায় লেনদেন ২০০ কোটি টাকা

  জাগোকন্ঠ ১৭ জুলাই ২০২২ , ১১:৪৭ পূর্বাহ্ণ

সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার (১৭ জুলাই) দেশের পুঁজিবাজারে লেনদেন চলছে। শেয়ার বিক্রির চেয়ে কেনার প্রবণতা বেশি থাকায় অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও সূচক বেড়েছে।

এদিন লেনদেনের প্রথম দেড় ঘণ্টায় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ২ পয়েন্ট। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ১৩ পয়েন্ট।

ডিএসইর তথ্য অনুযায়ী, রোববার সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত সময়ে ৩৭১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১৫৯টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৪৯টির ও অপরিবর্তিত রয়েছে ৬৯টির দাম।

এতে প্রথম দেড় ঘণ্টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২ দশমিক ১৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩২৬ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক বেড়েছে ২ পয়েন্ট। ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে দশমিক ৩৫ পয়েন্ট বেড়েছে। এই সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ২০৭ কোটি ৭৫ লাখ ৯ হাজার টাকা।

এর আগের সপ্তাহের একই সময়ে লেনদেন হয়েছিল ১৩৮ কোটি ৫৪ লাখ ৪৬ হাজার টাকা।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৩ পয়েন্ট কমে ১৮ হাজার ৫৮২ পয়েন্টে দাঁড়িয়েছে। এ সময়ে লেনদেন হয়েছে ৩ কোটি ৬১ লাখ ৬৪৯ হাজার। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩ কোটি ৯১ লাখ ৫৯ হাজার।

সিএসইতে দিনের প্রথম ঘণ্টায় ১৭৪টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ৬২টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৮৫টির ও অপরিবর্তিত রয়েছে ২৭টির দাম।