অর্থনীতি

চীনা মুদ্রায় অ্যাকাউন্ট খুলতে পারবে ব্যাংক

  জাগোকন্ঠ ১৫ সেপ্টেম্বর ২০২২ , ৬:১৫ অপরাহ্ণ

চীনের মুদ্রা ইউয়ানে (সিএনআই) অ্যাকাউন্ট খুলতে পারবে দেশের ব্যাংকগুলো। একই সঙ্গে অনুমোদিত ডিলার (এডি) শাখার মাধ্যমে বৈদেশি লেনদেনও নিষ্পত্তি করতে পারবে।

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ এ সংক্রান্ত সার্কুলার জারি ক‌রে বৈদেশিক মুদ্রা লেনদেনে নিয়োজিত সব অনুমোদিত ডিলার ব্যাংকে পাঠিয়েছে।

নির্দেশনা অনুযায়ী, এখন থেকে এডি শাখাগুলো চীনের ব্যাংকের সঙ্গে ইউয়ান মুদ্রায় ব্যাংক হিসাব খুলতে পারবে। এজন্য প্রয়োজনীয় ইউয়ান কিনতে পারবে।

নতুন নির্দেশনার ফলে মার্কিন ডলার, ইউরো, জাপানি ইয়েন, যুক্তরাজ্যের পাউন্ড ও কানাডিয়ান ডলারের মতো চীনের মুদ্রা ইউয়ান কিনতে ও লেনদেন সম্পন্ন করতে পারবে।

কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, চীনের সঙ্গে বাংলাদেশের আমদানি বাণিজ্য বাড়ায় ২০১৮ সালে ইউয়ানে লেনদেন ও এডি ব্যাংকগুলোকে দায় নিষ্পত্তির জন্য হিসাব খোলার সুযোগ দেয় বাংলাদেশ ব্যাংক। আগের সার্কুলারের সুযোগকে আরও বড় পরিসরে করতে নতুন নির্দেশনা দেওয়া হয়েছে।

২০১৬ সালে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) রিজার্ভ মুদ্রা হিসেবে মর্যাদা পায় বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি দেশ চীনের ইউয়ান। মার্কিন ডলার, ইউরো জোনের একক মুদ্রা ইউরো, জাপানি ইয়েন ও ব্রিটিশ পাউন্ড স্টার্লিংয়ের পর আইএমএফের পঞ্চম রিজার্ভ মুদ্রা ইউয়ান।

বিশ্বব্যাপী কেন্দ্রীয় ব্যাংকগুলো যখন তাদের রিজার্ভে ইউয়ানের পরিমাণ বাড়াচ্ছে তখনই দেশের ব্যাংকগুলোকে এ সুযোগ দিল বাংলাদেশ ব্যাংক।