দেশজুড়ে

গুচ্ছ ভর্তি পরিক্ষায় বিভিন্ন সংগঠনের ভূমিকা

  জাগোকন্ঠ ৩ মে ২০২৪ , ৯:৪৭ পূর্বাহ্ণ

গুচ্ছ ভর্তি পরিক্ষায় বিভিন্ন সংগঠনের ভূমিকা

ওয়াসিফুর রহমান, ইবি প্রতিনিধি:
ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) সম্মিলিত গুচ্ছ ‘বি’ ইউনিটের ভর্তি পরিক্ষা দিতে আসা শিক্ষার্থী ও অভিভাবকদের বিভিন্ন বিড়ম্বনামুক্ত রাখতে সহায়তা করে যাচ্ছে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও সেচ্ছাসেবী সংগঠন।

শুক্রবার (৩ মে) সকাল থেকে সরজমিনে দেখা যায় শৃঙ্খলা রক্ষা ও দিক নির্দেশনার কাজে রয়েছে বিএনসিসি, রোভার স্কাউট। ইবি শাখা ছাত্রলীগের পক্ষ থেকে জয়বাংলা বাইক সার্ভিস, সুপেয় পানি ব্যবস্থা, অভিভাবক কর্ণার, প্রতিবন্ধীদের জন্য লজিস্টিক সরবরাহ, প্রাথমিক চিকিৎসা কেন্দ্র সহ বিভিন্ন আয়োজন করা হয়েছে।

এছাড়াও ছিল বাংলাদেশ ছাত্র মজলিস, বাংলাদেশ ছাত্র মৈত্রী, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ও বিভিন্ন জেলা কল্যাণ সমিতির পক্ষ থেকে অভিভাবক কর্ণার ও সুপেয় পানির ব্যবস্থা।

হেল্প ডেস্কের সুবিধা পেয়ে বেশ খুশি অভিভাবকরাও। এর ফলে শিক্ষার্থীদের সমস্যা অনেকটাই কমেছে বলে জানান কয়েকজন অভিভাবক।

রাজশাহী থেকে আসা একজন অভিভাবক জানান, আমার মেয়ের সিট পড়েছে অনুষদ ভবনে। কিন্তু আমরা বা আমার মেয়ে কেউ এই ভবন চিনি না। পরে আমি একটি সংগঠনের হেল্প ডেস্কে জিজ্ঞেস করলে তারা আমাকে পরীক্ষার কেন্দ্র খুঁজে পেতে সাহায্য করে।

ছাত্র মজলিসের দায়িত্বরত শিহাব জানায়, শিক্ষার্থীরা ভর্তি পরক্ষা দিতে এসে ফোন, ঘড়ি, ব্যাগ সহ গুরুত্বপূর্ণ জিনিসপত্র রাখার মতো নিরাপদ স্থান থাকেনা। তাদের এইসব জিনিসপত্র আমানত হিসেবে আমাদের কাছে রেখে তারা নিশ্চিন্তে পরিক্ষা দিতে পেরেছে এবং তাদের সঙ্গে আসা অভিভাবকদের জন্যও একটা কর্ণারের ব্যবস্থা করেছি।

সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. শাহাদৎ হোসেন আজাদ বলেন, পরীক্ষা কেন্দ্রে যেনো কোনো অপ্রীতিকর পরিস্থিতি তৈরী না হয় সেজন্য প্রক্টরিয়াল বডি সচেতন রয়েছে। পরীক্ষা সুষ্ঠু ভাবে সম্পন্ন করার জন্য সকল ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। শিক্ষার্থীদের নির্দেশনা দিতে ও প্রয়োজনীয় জিনিসপত্র রাখতে বিশ্ববিদ্যালয় ফটকে হেল্প ডেস্ক বসানো হয়েছে।

আরও খবর: