স্বাস্থ্য

সর্বাধুনিক প্রযুক্তির লেজার সেন্টার চালু হবে বিএসএমএমইউয়ে

  জাগো কণ্ঠ ডেস্ক ১৮ ফেব্রুয়ারি ২০২৩ , ১১:১২ পূর্বাহ্ণ

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সুপার স্পেশালাইজড হাসপাতালে চর্মরোগের উন্নত চিকিৎসাসেবা নিশ্চিত করতে সর্বাধুনিক প্রযুক্তি সমৃদ্ধ লেজার সেন্টার চালু করা হবে বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ। তিনি বলেন, লেজার সেন্টার চালু করতে প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়াসহ যা যা করণীয় তার সবকিছুই করা হবে।

শনিবার (১৮ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের চর্ম ও যৌন রোগ বিভাগ আয়োজিত ‘লেজার : ডার্মাটোলজিক্যাল পারসপেক্টিভ’ শীর্ষক বৈজ্ঞানিক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

উপাচার্য বলেন, জাতির পিতার নামে এই বিশ্ববিদ্যালয়কে এমনভাবে গড়ে তোলা হবে যাতে করে কোনো রোগীকে চিকিৎসার জন্য দেশের বাইরে যেতে না হয়। এরইমধ্যে সাধারণ জরুরি বিভাগ চালু করা হয়েছে। সফলভাবে লিভার ট্রান্সপ্ল্যান্ট সম্পন্ন করা হয়েছে। জোড়া শিশুকে আলাদা করার চিকিৎসা কার্যক্রম শুরু হয়েছে।

শারফুদ্দিন আহমেদ বলেন, বিশ্ববিদ্যালয়ের যেসব বিভাগ এখনও ঘুমন্ত অবস্থায় আছে, তাদের জেগে উঠতে হবে। এই বিশ্ববিদ্যালয়ে সব ধরনের রোগ নির্ণয় ও চিকিৎসার সর্বাধুনিক সুযোগ সুবিধা নিশ্চিত করা হবে।

তিনি বলেন, দেশে প্রথমবারের মতো ক্যাডাভেরিক ট্রান্সপ্ল্যান্ট সফলভাবে সম্পন্ন হয়েছে। বেতার ভবনে সুপার স্পেশালাইজড হাসপাতাল ফেইজ-২ বাস্তবায়ন করার লক্ষ্যে কার্যক্রম এগিয়ে নেওয়া হচ্ছে। রোবটিক সার্জারি চালুর কার্যক্রম অনেক দূর এগিয়েছে।

বিএসএমএমইউ ভিসি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রতিটি বিভাগে নিত্যনতুন সংযোজন কার্যক্রম অব্যাহত রয়েছে। গবেষণা কার্যক্রম আগের যেকোনো সময়ের তুলনায় জোরদার করা হয়েছে। গবেষণা কার্যক্রমকে উৎসাহিত করতে ভিসি অ্যাওয়ার্ড চালু করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের আইএনএম অডিটোরিয়ামে আয়োজিত এই সেমিনারে সভাপতিত্ব করেন চর্ম ও যৌন রোগ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. কামরুল হাসান জায়গীরদার।

আরও খবর: