জাতীয়

ভারতের রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীকে আম পাঠালেন শেখ হাসিনা

  জাগো কণ্ঠ ডেস্ক ১৩ জুন ২০২৩ , ৮:৫৪ পূর্বাহ্ণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে উপহার হিসেবে আম পাঠিয়েছেন। তিনি কংগ্রেসের সাবেক সভাপতি সোনিয়া গান্ধী ও অন্যান্য বিশিষ্ট ব্যক্তিদেরও আম উপহার পাঠিয়েছেন।

উল্লেখ্য, আগেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুভেচ্ছা স্মারক হিসেবে ভারতের বিশিষ্ট ব্যক্তিদের আম উপহার দিয়েছিলেন।

এ বছর হিমসাগর ও ল্যাংড়ার মতো জনপ্রিয় সুস্বাদু আম উপহার হিসেবে দেওয়া হয়েছে। যা রাজশাহী থেকে সংগ্রহ করা হয়। রাজশাহী অঞ্চলটি উন্নত মানের সুস্বাদু আম উৎপাদনের জন্য বিখ্যাত। নয়াদিল্লীর বাংলাদেশ হাইকমিশন বিশিষ্ট ব্যক্তিদের অফিসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের আম পৌঁছে দেন।

এছাড়াও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আম উপহার পাঠিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জানা গেছে, ২৪০টি কার্টনে ১২০০ কেজি আম পাঠানো হয়েছে। আমগুলো গ্রহণ করেন ভারতে নিযুক্ত কলকাতায় বাংলাদেশ দূতাবাসের অ্যাডমিনিস্ট্রেটিভ অফিসার (একাউন্ট) কাউসার সারোয়ার।

রাজশাহীর কানসার্টের আম বাজার এশিয়ার দ্বিতীয় বৃহত্তম বাজার। সেখান থেকে শুধু বাংলাদেশের নানা প্রান্তে আম যায় তাই নয়, ভারত, নেপাল, মিয়ানমার, ভুটান, থাইল্যান্ডসহ পৃথিবীর নানা প্রান্তে আম রপ্তানি করা হয়। এমনকি ইউরোপ, আমেরিকাতেও যায় বিভিন্ন প্রজাতির আম।

রাজশাহীতে এখনো প্রায় ৩০০ প্রজাতির আম উত্‍পাদন হয়। যদিও সবগুলো সমান পরিমাণে হয় না। বহুল উত্‍পাদিত আম হলো ল্যাংড়া ও হিমসাগর। তবে এই দুটি আমেরও অনেক রকম বা ভ্যারাইটি আছে।

আরও খবর: