আইন-আদালত

ব্যবসায়ী এম এন এইচ বুলুর বিরুদ্ধে দুদকের মামলা চলবে

  জাগো কণ্ঠ ডেস্ক ৬ মার্চ ২০২৩ , ৯:১৭ পূর্বাহ্ণ

দুর্নীতি দমন কমিশনের করা তথ্য গোপন এবং জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগের মামলা বাতিলে ব্যবসায়ী এম এন এইচ বুলুর করা রিভিশন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে এক বছরের মধ্যে মামলাটির বিচার শেষ করতে নির্দেশ দিয়েছেন আদালত।

সোমবার (৬ মার্চ) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। বিচারিক আদালতের চার্জ গঠনের বিরুদ্ধে করা রিভিশন আবেদন সরাসরি খারিজ করে এ আদেশ দেন আদালত।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন সিনিয়র অ্যাডভোকেট মনসুরুল হক চৌধুরী ও আইনজীবী মো. বোরহান খান। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশিদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক ও  সহকারী অ্যাটর্নি জেনারেল আন্না খানম কলি।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল জানান, দুদকের নোটিশের পরিপ্রেক্ষিতে এম এন এইচ বুলু ২০১৬ সালের ২০ এপ্রিল দুদকের একটি সম্পদ বিবরণী জমা দেন। তাতে ২৫৭ কোটি ৮০ লাখ ৬১ হাজার ৮৪৬ টাকার স্থাবর সম্পদ এবং ৬০ কোটি ৩৩ লাখ ৭৭ হাজার ৫ টাকার অস্থাবর সম্পদ দেখিয়েছেন। এ ছাড়া তিনি ৩৬৯ কোটি ৭০ লাখ ১৫ হাজার ১৫৭ টাকার দায়-দেনার তথ্যও দিয়েছেন।

অনুসন্ধানে দেখা গেছে, তিনি ১০৯ কোটি ১৭ লাখ ৫৬ হাজার ৯৮১ টাকা মূল্যমানের সম্পদের তথ্য গোপন করেছেন। এছাড়া ২৪ কোটি ৭৮ লাখ ৬৬ হাজার ৬২২ টাকা মূল্যমানের জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জন করে তা ভোগদখলে রেখেছেন।

ভিত্তিহীন ও মিথ্যা তথ্যসংবলিত সম্পদ বিবরণী দাখিল এবং জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে তার বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ এর ২৬ (২) ও ২৭ (১) ধারায় দুদকের উপপরিচালক ওয়াকিল আহমেদ রমনা মডেল থানায় ২০১৮ সালের ৭ অক্টোবর  মামলা দায়ের করেন। পরে তদন্তকারী কর্মকর্তা দুদকের উপ-পরিচালক ২০২২ সালের ৮ মার্চ অভিযোগ পত্র দায়ের করেন। মামলাটি বিশেষ জজ আদালত-৮ এ বিচারাধীন আছে। গত ৩১ জানুয়ারি বিচারিক আদালত তার বিরুদ্ধে চার্জ গঠন করেন বলে জানান এ কে এম আমিন উদ্দিন মানিক।

এই চার্জ গঠনের বিরুদ্ধে হাইকোর্টে রিভিশন করেন এমএনএইচ বুলুল। যা আজ (সোমবার) খারিজ হয়ে যায়। ফলে তার বিরুদ্ধে বিচারিক আদালতে এই মামলা চলবে।

আরও খবর: