আন্তর্জাতিক

সমস্যার কথা প্রতিমন্ত্রীর কাছে তুলে ধরলেন মেক্সিকো প্রবাসীরা

  জাগো কণ্ঠ ডেস্ক ২৯ সেপ্টেম্বর ২০২২ , ৭:২৯ পূর্বাহ্ণ

মেক্সিকোর ভিসা সংগ্রহে জটিলতা, ই-পাসপোর্ট কার্যক্রম চালু না হওয়া এবং দেশটি থেকে বাংলাদেশে অর্থ পাঠানোর জটিলতাসহ বিভিন্ন বিষয়ে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদকে অবহিত করেছেন মেক্সিকো প্রবাসী বাংলাদেশিরা। প্রতিমন্ত্রী বাংলাদেশের সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর সঙ্গে আলোচনা করবেন বলে প্রবাসীদের আশ্বাস দিয়েছেন।

বুধবার (২৯ সেপ্টেম্বর) মেক্সিকোর বাংলাদেশ দূতাবাস আয়োজিত, মেক্সিকো সিটিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে এক মতবিনিময় সভায় অংশ নেন। এ সময় প্রতিমন্ত্রী এ আশ্বাস দেন।

মেক্সিকোর বাংলাদেশ দূতাবাস জানায়, মতবিনিময় সভায় উপস্থিত প্রবাসীরা তাদের বিভিন্ন সমস্যা নিয়ে প্রতিমন্ত্রীর সঙ্গে খোলাখুলি আলোচনা করেন। তারা বাংলাদেশ থেকে মেক্সিকোর ভিসা সংগ্রহে জটিলতা, মেক্সিকোয় বাংলাদেশ দূতাবাসে ই-পাসপোর্ট কার্যক্রম চালু না হওয়া, মেক্সিকো থেকে বাংলাদেশে অর্থ পাঠানোর জটিলতাসহ বিভিন্ন বিষয় তুলে ধরেন।

প্রতিমন্ত্রী তার বক্তব্যে মেক্সিকোতে বাংলাদেশের ঐতিহ্য এবং সংস্কৃতি যথাযথভাবে তুলে ধরার জন্য উপস্থিত বাংলাদেশিদের উদ্বুদ্ধ করেন এবং এক্ষেত্রে যার যার অবস্থান থেকে তারা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম হবেন বলে আশা প্রকাশ করেন।

মতবিনিময় সভা শেষে বাংলাদেশের প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে আগতদের নিয়ে প্রতিমন্ত্রী কেক কেটে শুভ কামনা প্রকাশ করেন।

অনুষ্ঠানে ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এবং ইউনেস্কোতে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি খন্দকার এম তালহা, বাংলাদেশের স্বনামধন্য নৃত্যশিল্পী লুবনা মরিয়মসহ প্রায় চল্লিশ জন বাংলাদেশি উপস্থিত ছিলেন।

ইউনেস্কো এবং মেক্সিকো সরকার আয়োজিত তিন দিনব্যাপী ‘মুন্ডিয়াকাল্ট ২০২২’ শীর্ষক সাংস্কৃতিক মহাসম্মেলনে অংশগ্রহণের জন্য সংস্কৃতি প্রতিমন্ত্রী বর্তমানে মেক্সিকো সফর করছেন।

আরও খবর: