অপরাধ

আট বছর পর নিষিদ্ধ হিজবুত তাহরীরের দুই সদস্য গ্রেপ্তার

  জাগো কণ্ঠ ডেস্ক ২৭ সেপ্টেম্বর ২০২২ , ১২:০২ অপরাহ্ণ

নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হিযবুত তাহরীরের ওয়ারেন্টভুক্ত দুই সদস্যকে ৮ বছর পর গ্রেপ্তার করেছে এন্টি টেররিজম ইউনিট (এটিইউ)। গোপন সংবাদের ভিত্তিতে সোমবার (২৬ সেপ্টেম্বর) রাতে সাভার থেকে তাদের গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তাররা হলেন- দিনাজপুরের চিরিরবন্দরের ফুলপুর গ্রামের (কাজিপাড়া) জয়নাল আবেদিনের ছেলে মো. রবিউল ইসলাম (২৯) ও একই এলাকার আতাউর কাজির ছেলে মো. মাহফুজ ওরফে রানা (২৮)। গ্রেপ্তারের সময় তাদের কাছ থেকে ‍দুটি মোবাইল ফোন জব্দ করা হয়।

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) দুপুরে এন্টি টেররিজম ইউনিটের পুলিশ সুপার (মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস উইং) মোহাম্মদ আসলাম খান বলেন, গ্রেপ্তারদের বিরুদ্ধে ২০১৩ সালে ডিএমপির শাহবাগ থানার মামলায় ২০১৪ সালের ২৭ এপ্রিল সন্ত্রাস বিরোধী আইনে অভিযোগপত্র দায়ের করা হয়েছিল। যা বর্তমানে আদালতে বিচারাধীন রয়েছে।

তিনি বলেন, গ্রেপ্তার রবিউল ও মাহফুজ গত ২০১৩ সালের ২৭ ডিসেম্বর রাজধানীর সেগুনবাগিচা কার্পেট গলির চৌরাস্তা থেকে হিযবুত তাহরীরের আরও সদস্যসহ সরকার ও রাষ্ট্র বিরোধী এবং নাশকতামূলক কার্যক্রমের উদ্দেশ্যে মিছিল বের করে প্রেস ক্লাবের দিকে যায়। ওই সময় শাহবাগ থানা পুলিশ বাধা দিলে তারা পুলিশের ওপর উপর্যপুরি আক্রমণ করে। পরবর্তীতে পুলিশ তাদের কয়েকজনকে গ্রেপ্তার করে। ওই ঘটনায় দায়ের করা মামলায় তাদের আদালতে সোপর্দ করা হয়। তাদের মধ্যে গ্রেপ্তার রবিউল ইসলাম ও মাহফুজ রানা জামিনে গিয়ে পলাতক হয়। আদালতে হাজির না হয়ে দেশের বিভিন্ন স্থানে আত্মগোপন করে পলাতক থাকায় তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়। দীর্ঘ প্রায় ৮ বছর পলাতক থাকার পর এটিইউ তাদেরকে গ্রেপ্তার করতে সক্ষম হয়। তাদের বিরুদ্ধে পরবর্তী আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।

আরও খবর: