জাতীয়

সহজ শর্তে ঋণ পাবেন নার্সারি মালিকরা, আশ্বাস বনমন্ত্রীর

  জাগো কণ্ঠ ডেস্ক ২৩ জুলাই ২০২৩ , ১২:১১ অপরাহ্ণ

নার্সারি মালিকদের সহজ শর্তে ব্যাংক ঋণ দেওয়ার আশ্বাস দিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন।

তিনি বলেন, নার্সারি মালিকদের যে দাবি সরকারি জমি নার্সারি করার জন্য লিজ দেওয়া ব্যবস্থা, সেই বিষয়ে আমি দেখব।

রোববার (২৩ জুলাই) রাজধানীর আগারগাঁওয়ের বন ভবনে ‘জাতীয় বৃক্ষ মেলা ২০২৩’ এর সমাপনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

শাহাব উদ্দিন বলেন, এ বছর রাজধানীতে অনুষ্ঠিত বৃক্ষ মেলা ছাড়াও দেশের সাতটি বিভাগীয় শহরে ৫৬টি জেলা শহরে এবং দুটি উপজেলা সদরে বৃক্ষ মেলার আয়োজন করা হয়েছিল। আশা করি, আগামী বছর থেকে দেশের প্রতিটি জেলা ও উপজেলা শহরে এমন আয়োজন করা হবে।

তিনি বলেন, বাংলাদেশ বিশ্বের অন্যতম জনবহুল দেশ হওয়ায় এ দেশের বন ও প্রতিবেশ সংরক্ষণ করা খুবই চ্যালেঞ্জের। এ চ্যালেঞ্জ মোকাবিলা করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃক্ষরোপণ কার্যক্রমকে বৃক্ষরোপণ অভিযানে রূপ দিয়েছেন। আর সেজন্যই দেশের পরিবেশ এবং প্রতিবেশ সংরক্ষণ ও উন্নয়নের জন্য বন অধিদপ্তর বন সম্প্রসারণ ও উন্নয়ন, বন সংরক্ষণ, অবক্ষয়িত বন পুনঃপ্রতিষ্ঠা এবং বন ধ্বংস রোধে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। প্রচলিত বন ব্যবস্থাপনার সঙ্গে যুক্ত হয়েছে সামাজিক বনায়ন, সহ-ব্যবস্থাপনা এবং সহযোগিতামূলক বন ব্যবস্থাপনা।

বনমন্ত্রী বলেন, এ বছর যারা ‘বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার ২০২১’ পেয়েছেন তাদের আমি আন্তরিক অভিনন্দন জানাচ্ছি। এছাড়া জাতীয় বৃক্ষ মেলায় স্টল প্রদানকারী পুরস্কার বিজয়ী নার্সারি মালিকদের এবং জাতীয় বৃক্ষরোপণ অভিযান উপলক্ষ্যে আয়োজিত রচনা প্রতিযোগিতা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় যেসব শিশু-কিশোর পুরস্কৃত হয়েছে তাদেরও অভিনন্দন জানাচ্ছি। প্রধানমন্ত্রী বৃক্ষরোপণ এবং বন ও পরিবেশ সংরক্ষণকে খুবই গুরুত্ব দিয়ে থাকেন। এ বছরও জাতীয় বৃক্ষরোপণ অভিযান এর শুভ উদ্বোধনকালে তিনি দেশবাসীকে বেশি বেশি করে গাছ লাগিয়ে তার যত্ন নেওয়ার জন্য আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, বন ব্যবস্থাপনার আধুনিক ধারণা হচ্ছে, জনগণের অংশগ্রহণের মাধ্যমে বন ব্যবস্থাপনা করা, যাতে করে এমন একটা পরিবেশ সৃষ্টি হয় যেন জনসাধারণ বনায়ন কার্যক্রমে নিজেদের সম্পৃক্ত করতে পারে এবং ভাবতে পারে যে বনের বৃক্ষ রোপণ ও বন সংরক্ষণে তাদের যেমন অবদান রয়েছে তেমনি অধিকারও রয়েছে এবং এর মাধ্যমে বনের নিকটবর্তী এলাকায় বসবাসরত জনগণের জীবনযাত্রার মানেরও উন্নয়ন হয়।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার, অতিরিক্ত সচিব (প্রশাসন) ইকবাল আব্দুল্লাহ হারুন এবং বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক মো. আমীর হোসাইন চৌধুরী।

অনুষ্ঠান শেষে অনুষ্ঠানে ‘বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার ২০২১’ বিজয়ী, জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা ২০২৩ উপলক্ষ্যে আয়োজিত রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার বিজয়ী এবং বৃক্ষ মেলার স্টল মালিকদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।