আন্তর্জাতিক

রুবিকস কিউব নিয়ে ডুবোযানে চড়েছিলেন সুলেমান

  জাগো কণ্ঠ ডেস্ক ২৭ জুন ২০২৩ , ৩:৪২ পূর্বাহ্ণ

আটলান্টিক মহাসাগরের তলদেশে ডুবোযান বিস্ফোরণে চিরতরে হারিয়ে গেছেন ব্রিটিশ-পাকিস্তানি ধনকুবের শাহজাদা দাউদ এবং তার ছেলে সুলেমান দাউদ।

গত ১৮ জুন টাইটান নামের ডুবোযানটিতে চড়ার আগে এবং জীবনের অন্তিম মুহূর্তে শাহাজাদা ও সুলেমান কী কী করেছেন সেসব বিষয়ে সংবাদমাধ্যম বিবিসির সঙ্গে কথা বলেছেন শাহাজাদার স্ত্রী ক্রিস্টিন দাউদ।

তিনি জানিয়েছেন, ওই ডুবোযানটিতে চড়ার আগে নিজের সঙ্গে একটি রুবিকস কিউব নিয়েছিলেন সুলেমান। তার ইচ্ছা ছিল সমুদ্রের ৩ হাজার ৭০০ মিটার নিচে গিয়ে এটি মেলাবেন। এরমাধ্যমে পানির সবচেয়ে গভীরে রুবিকস কিউব মেলানোর বিশ্বরেকর্ড গড়বেন। আর এ বিশ্বরেকর্ড গড়ার বিষয়টির স্বীকৃতি পেতে আগে থেকেই গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডসের কাছে আবেদনও করেছিলেন তিনি।

সুলেমানের রুবিকস কিউব মেলানোর বিষয়টি ভিডিওতে ধারণ করার জন্য সাথে একটি ক্যামেরা নিয়ে গিয়েছেলেন শাহাজাদা। তবে বিশ্বরেকর্ড গড়ার আগেই করুণ পরিণতি বরণ করতে হয় তাদের।

তিনি আরও জানিয়েছেন, ডুবোযান টাইটানে করে সাগরে ডুব দেওয়ার আগে শাহজাদা-দাউদ দু’জনেই বেশ উদ্দীপ্ত ছিলেন এবং তারা বিভিন্ন বিষয় নিয়ে মজা ও খুনসুটি করেছেন। তিনি বলেছেন, ‘আমরা একে-অপরকে আলিঙ্গন করি এবং মজা করি, কারণ শাহজাদা পানির নিচে যাওয়ার জন্য খুবই উদ্দীপ্ত ছিল। সে ছোট শিশুর মতো ছিল। তার আসলে এরকম শিশুর মতো উদ্দীপনা দেখানোর ক্ষমতা ছিল। এ কারণে তার দু’জনেই বেশ উদ্দীপ্ত ছিল।’

এছাড়া ডুবোযানটি নিখোঁজ হয়ে যাওয়া এবং উদ্ধার অভিযানের সময় কী ধরনের উৎকণ্ঠার মধ্যে সময় পার করেছেন সেটিও জানিয়েছেন ক্রিস্টিন দাউদ।

তিনি বলেছেন, ‘আমি মনে করি ডুবোযান নিখোঁজ হওয়ার ৯৬ ঘণ্টা পর (অক্সিজেন ফুরিয়ে যাওয়ার সময়) আমি আশা হারিয়ে ফেলি। তখন পরিবারের সদস্যদের জানাই, বাজে কিছুর জন্য প্রস্তুতি নিচ্ছি। কিন্তু কোস্টগার্ড ফোন করে, ধ্বংসাবশেষ খুঁজে পাওয়ার খবর দেওয়ার আগ পর্যন্ত আমার মেয়ে আশা হারায়নি।’

পাকিস্তানি বংশোদ্ভূত শাহাজাদা দাউদের স্ত্রী ক্রিস্টিন একজন জার্মান নারী। যখন ডুবোযানটি নিখোঁজ হয়ে যায় তখন তিনি সমুদ্রের ওপরে থাকা সহযোগী জাহাজ পোলার প্রিন্সে ছিলেন। এ জাহাজটিতে করেই সবাই মিলে কানাডার নিউফাউন্ডল্যান্ড থেকে টাইটানিক জাহাজের ধ্বংসাবশেষের উপরে এসেছিলেন। সেখান থেকেই পাঁচ অভিযাত্রী নিয়ে টাইটান গভীর সমুদ্রে ডুব দেয়।

সূত্র: বিবিসি

আরও খবর: