লাইফস্টাইল

পুত্রবধুর সঙ্গে সম্পর্ক ভালো রাখার উপায়

  জাগো কণ্ঠ ডেস্ক ৮ সেপ্টেম্বর ২০২২ , ৫:১৬ পূর্বাহ্ণ

আমাদের বাঙালি সমাজে শাশুড়ি-পুত্রবধুর মতো এমন সম্পর্ক কমই আছে। যেখানে পরস্পরের সঙ্গে কাটাতে হয় জীবনের অনেকটা সময় কিন্তু সুসম্পর্ক থাকে কম ক্ষেত্রেই। একজন নারী যখন অন্য নারীকে বুঝতে না পারেন, সেটি সুখকর কোনো বিষয় নয়। মেয়ের বিয়ের পর মা-বাবার ঘর খালি হয়ে যায়। অপরদিকে বাড়িতে পুত্রবধুর আগমন যে সব শাশুড়ির জন্য সমান সুখের হয়, এমনও নয়। নিজের সংসারে হঠাৎ আরেকজন নারীর প্রবেশ অনেকেই সহজে সামলে উঠতে পারেন না। সেখান থেকেই শুরু হয় দ্বন্দ্ব।

গতানুগতিক সম্পর্কের বাইরে বের হয়ে এসে পুত্রবধুর সঙ্গে সুসম্পর্ক গড়ে তোলা অসম্ভব কিছু নয়। সে আপনার মেয়ে নয়, আপনিও তার মা নন। আপনারা একে অন্যের প্রতিযোগীও নন। সে আপনার ছেলে জীবনসঙ্গী। তার ভালো থাকা মানে আপনার ছেলেরই ভালো থাকা। বিষয়গুলো সব সময় মাথায় রাখলে অনেক সমস্যা থেকে দূরে থাকা যাবে। জেনে নিন পুত্রবধুর সঙ্গে সম্পর্ক ভালো রাখতে একজন শাশুড়ির কী করা জরুরি-

স্পেস দিন

পুত্রবধুকে কিছুটা স্পেস দিন। তার জন্য কিছুটা জায়গা ছাড়ুন। ছেলের বিয়ের পর তার জীবনে তার স্ত্রীও যোগ হবে। সুতরায় ছেলের জীবনধারায় পরিবর্তন আসবেই। তাই ছেলে স্ত্রীকে গুরুত্ব দিলে হিংসা করবেন না। আপনি স্ত্রী হিসেবে আপনার স্বামীর কাছে কী আশা করেন বা করতেন, সেগুলো ভেবে দেখুন। তাই তাদেরকে তাদের মতো করে থাকার সুযোগ করে দিন।

আপনার সিদ্ধান্ত চাপিয়ে দেবেন না

প্রত্যেকেরই ব্যক্তিগত কিছু পছন্দ-অপছন্দ থাকতে পারে। আপনার ছেলে এবং পুত্রবধুর ব্যক্তিগত কোনো সিদ্ধান্তে আপনি ঢুকবেন না। তাদের সঙ্গে আপনার মতের মিল হোক বা না হোক, নিজের সিদ্ধান্ত তাদের ওপর চাপিয়ে দেবেন না। যদি তারা নিজ থেকে আপনার কাছে কোনো পরামর্শ চায়, তখন নিজের মতামত দিতে পারেন।

পার্থক্য মেনে নিন

প্রজন্ম থেকে প্রজন্মে অনেককিছু বদলে যায়। তাই পুত্রবধুর সঙ্গে আপনার দৃষ্টিভঙ্গি ও মানসিকতায় পার্থক্য থাকবেই। এটি আপনাকে অবশ্যই মেনে নিতে হবে। পুত্রবধুর সাজ-পোশাক, জীবনযাপন নিয়ে অকারণে সমালোচনা করা বাদ দিন। আপনার পছন্দ-অপছন্দও তাকে জানানোর বা তার ওপর চাপিয়ে দেবেন না।

প্রশংসা করুন

অনেকেই পুত্রবধুর প্রশংসা করতে পারেন না। এটি কিন্তু সংকীর্ণ মনের পরিচয়। তাই তার ছোট ছোট কাজেরও প্রশংসা করতে শিখুন। আপনি যে তার গুণের কদর করছেন এটা তাকে বুঝতে দিন। এতে তার আত্মবিশ্বাস বাড়বে। নিজের প্রশংসা শুনতে কে না পছন্দ করে!

তুলনা করবেন না

আপনার নিজের মেয়ে কিংবা অন্য কারও সঙ্গে পুত্রবধুর তুলনা করবেন না। আপনি যদি তার তুলনা করেন তবে সেও আপনার তুলনা করবে। তাকে শাসনও করার দরকার নেই। কারণ আপনি তার জন্য দায়িত্বশীল কেউ নন। তার ধর্মীয় ও আইনত অভিভাবক আপনার ছেলে, আপনি নন। তাই পুত্রবধুর সঙ্গে অভিভাবকসুলভ আচরণ করার দরকার নেই।