জাতীয়

ডেঙ্গু রোগীর খবর পেয়ে উপস্থিত মেয়র আতিক

  জাগোকন্ঠ ২০ জুলাই ২০২২ , ৯:৪৭ পূর্বাহ্ণ

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ৩৯ নম্বর ওয়ার্ডের খিলবাড়িটেক এলাকায় গতকাল (মঙ্গলবার) ডেঙ্গু রোগী পাওয়া গেছে। রোগী শনাক্তের এমন খবর পেয়ে পেয়ে বুধবার (২০ জুলাই) হাজির ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম।

এ সময় মেয়র পুরো এলাকা জুড়ে পিকআপ ভ্যানে করে এডিস মশা বিষয়ক লিফলেট বিতরণ করেন। পাশাপাশি যে বাড়িতে ডেঙ্গু রোগী পাওয়া গেছে তার আশপাশের এলাকায় ড্রোন উড়িয়ে ছাদে এডিস মশার উপযোগী পরিবেশ দেখে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেন মেয়র।

খিলবাড়িটেক এলাকায় প্রথমে এডিস মশা উৎসস্থল ধ্বংসে সাধারণ এলাকাবাসীকে সচেতন করেন মেয়র। ৩৯নং ওয়ার্ড কার্যালয়ে মশক নিধন, এডিস মশা নিয়ন্ত্রণে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে সবাইকে কাজ করার নির্দেশনা দেন। পরে ডেঙ্গু রোগী শনাক্ত হওয়া এলাকা পরিদর্শন করেন। আশপাশের বেশ কয়েকটি ছাদে ড্রোন উড়াতে নির্দেশ দিয়ে নিজেই ড্রোনের ডিসপ্লে হাতে সার্বিক বিষয়টি মনিটরিং করেন। সেই সঙ্গে যেসব ছাদে এডিস মশার উৎপত্তি স্থল হিসেবে নিদর্শন পাওয়া যাচ্ছে সেসব ভবন মালিকদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেন।

এ সময় তিনি বলেন, যেখানেই লার্ভা পাওয়া যাবে, সেখানেই অভিযানের মাধ্যমে জরিমানার পাশাপাশি নিয়মিত মামলা করবে ঢাকা উত্তর সিটি করপোরেশন। এডিস নিধনে ওয়ার্ড কাউন্সিলর ও কর্মকর্তা-কর্মচারীদের দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। যেকোনো স্থানে জমা পানি নিয়মিতভাবে ফেলে দিতে হবে। জমা পানিতেই মশা জন্মে। তাই সবাই যদি সচেতন না হয় তাহলে মশা নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। আমরা কাজ করে যাচ্ছি, আপনারও নিজ নিজ অবস্থান নিজ আঙ্গিনায় কোথাও পানি জমতে দেবেন না। সবাই সচেতন না হলে এডিস নিধন কষ্টসাধ্য। আমাদের ড্রোন ব্যবহার শুধুমাত্র এডিসের লার্ভার উৎস খুঁজতে, মশা মারতে নয়।

আতিকুল ইসলাম আরও বলেন, ড্রোন দিয়ে লার্ভার উৎস খুঁজতে এ পর্যন্ত ১৯ হাজার বাড়িতে সার্ভে করেছে উত্তর সিটি করপোরেশন।ডেঙ্গু রোগে আক্রান্ত রোগীদের পরিচয় গোপন না রেখে সিটি করপোরেশনকে জানান। তাহলে ওই এলাকাগুলোতে আমরা মশক নিধন কার্যক্রম আরও গতিশীল করে এডিস মশার উৎস নির্মূল করতে পারব।

এ সময় ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল জোবায়দুর রহমানসহ ডিএনসিসির ঊর্ধ্বতন কর্মকর্তা এবং স্থানীয় কাউন্সিরলররা উপস্থিত ছিলেন।

আরও খবর: