আন্তর্জাতিক

ডাব্লিউটিও-তে ই-কমার্স শুল্কের স্থগিতাদেশ আরও ২ বছর বাড়ানো হয়েছে।

  জাগোকন্ঠ ৩ মার্চ ২০২৪ , ৭:৪৭ পূর্বাহ্ণ

মোহাম্মদ আরমান চৌধুরী,ইউ এ ই প্রতিনিধি (দুবাই):

ডব্লিউটিও সিদ্ধান্তটি এমসি১৩-এর জন্য একটি উল্লেখযোগ্য অর্জনের প্রতিনিধিত্ব করে, যা বৈশ্বিক বাণিজ্যের ভবিষ্যত গঠনের মূল বিষয়গুলির উপর ব্যাপক আলোচনাও দেখেছিল।

শুক্রবার বিশ্ব বাণিজ্য সংস্থার সদস্যরা একটি উচ্চ পর্যায়ের বৈঠকে ইলেকট্রনিক কমার্সের উপর শুল্ক আরো দুই বছরের জন্য স্থগিত করতে সম্মত হয়েছে।

মন্ত্রী পর্যায়ের সম্মেলনের ১৪ তম অধিবেশন পর্যন্ত ইলেকট্রনিক ট্রান্সমিশনে শুল্ক আরোপ না করার বর্তমান অভ্যাস বজায় রাখতে সম্মত। সেই তারিখে স্থগিতাদেশ এবং কাজের কর্মসূচির মেয়াদ শেষ হয়ে যাবে,ডকুমেন্টে বলা হয়েছে, ডব্লিউটিও ওয়েবসাইটে পোস্ট করা হয়েছে। প্রতি দুই বছর অন্তর মন্ত্রী পর্যায়ের সম্মেলন হয়।

সিদ্ধান্তটি এমসি১৩-এর জন্য একটি উল্লেখযোগ্য অর্জনের প্রতিনিধিত্ব করে, যা বিশ্ব বাণিজ্যের ভবিষ্যত গঠনকারী মূল বিষয়গুলির উপর ব্যাপক আলোচনাও দেখেছে।

ডব্লিউটিও স্থগিতের অধীনে, দেশগুলি আন্তঃসীমান্ত ই-কমার্স লেনদেনের উপর শুল্ক আরোপ করে না। ১৯৯৮ সাল থেকে, ডব্লিউটিও সদস্য দেশগুলি পর্যায়ক্রমে স্থগিতাদেশ বাড়ানোর জন্য সম্মত হয়েছে। ২০২২ সালের জুনে পূর্ববর্তী এমসি চলাকালীন সর্বশেষ এক্সটেনশনটি সম্মত হয়েছিল।
ডব্লিউটিও বেঁচে আছে,সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্র বাণিজ্যমন্ত্রী বলেছেন যে সম্মেলন বিশ্ব বাণিজ্যের জন্য ‘লঞ্চ প্যাড’ হতে পারে।

সংযুক্ত আরব আমিরাত ডিজিটাল বাণিজ্য বাড়াতে ডব্লিউটিও সম্মেলনে ল্যান্ডমার্ক চুক্তি স্বাক্ষরিত হয়েছে, উন্নয়নশীল বিশ্বের নারী উদ্যোক্তাদের জন্য ডব্লিউটিও $50m ফাউন্ড চালু করেছে

২০২৪ সালের জন্য বিশ্ব বাণিজ্য বৃদ্ধির পূর্বাভাস সংশোধন করতে ডব্লিউটিও কাজ করছে,সংযুক্ত আরব আমিরাত।

সংযুক্ত আরব আমিরাতের ব্যবসায়ীরা সোনার জন্য পাগল হয়ে যাচ্ছে,কেনার সময় এসেছেন, কীভাবে আপনার সোনার বিনিয়োগকে পরবর্তী স্তরে নিয়ে যাবেন ইটোরো।কেন সংযুক্ত আরব আমিরাতের ব্যবসায়ীরা সোনার জন্য তাড়াহুড়ো করছে। কীভাবে আপনার সোনার বিনিয়োগকে পরবর্তী স্তরে নিয়ে যাবেন ইটোরো।

 

আরও খবর: