দেশজুড়ে

কবি ও লেখক তৌফিক সুলতান এর হৃদয় থেকে রচিত বইটির ই-বুক ভার্সন পাওয়া যাচ্ছে

  জাগোকন্ঠ ২৬ ফেব্রুয়ারি ২০২৪ , ৪:২৪ অপরাহ্ণ

ফারিহা মারিয়া,লেখিকা ও গবেষক:

কবি ও লেখক তৌফিক সুলতান এর হৃদয় থেকে রচিত বইটির ই-বুক ভার্সন পাওয়া যাচ্ছে হৃদয় থেকে রচিত বই টি চমৎকার একটি বই। এই বইটিতে রয়েছে জ্ঞানের খোরাক কিছু কিছু লেখা এমন যা আপনি প্রথম বার পড়ার পর। তেমন কিছুই খুঁজে পাবেন না দুই তিনবার পড়ার পর দেখবেন আপনি এমন কিছু খুঁজে পেয়েছেন যা প্রথমবার পড়ে খুঁজে পাননি! পড়ার বিষয় টা কারো কারো ক্ষেত্রে তা আরও বেশি বা কম হতে পারে। হৃদয় থেকে রচিত বইটিতে থাকা কিছু কিছু কবিতা একা একা পড়তে ভালো লাগে আর কিছু কিছু কবিতা কয়েকজন কে সাথে নিয়ে পড়তে ভালোলাগে। যেমন “জীবনের সাথে গণিতের সম্পর্ক” কবিতাটা বোঝার জন্য আমাকে কিছুখনের জন্য চিন্তা করতে হয়েছিলো। কোরান থেকে নেওয়া হৃদয়ে চাওয়া কবিতাটি চিৎকার করে পড়তে ইচ্ছে করছিলো। অন্যদিকে অন্ত সংবাদ কবিতাটি অনেক মধুর তবে দগ্ধ হৃদয় কবিতা টি হৃদয়ের আলপিনে স্পর্শ করে চলে আসা এক খন্ড বরফ। ৭ নম্বর ক্রেনিয়াল নার্ভ কবিতাটি অনেক জটিল সম্পর্কের ইতি কবিতাটি হৃদয়ে স্পর্শ করে এক স্নিগ্ধ অনুভূতি।

মধ্যে রাতের প্রণয় কবিতাটি পড়ার পর কেমন জানি একটা অপরাধবোধ কাজ করে। সত্যি বলতে হৃদয় থেকে রচিত – তৌফিক সুলতানের লেখা এই বইটির সব গুলো কবিতা-ই অসাধারণ মনযোগ দিয়ে পড়লে আপনার মধ্যে এক অন্যরকম চিন্তা চেতনা উদিত হবে। শ্রেনিবিন্যাসের ক্ষেত্রে আরও গোছানো থাকলে ভালো হতো পড়তে আরও ভালো লাগতো। অর্থাৎ আল্লাহ্ কে নিয়ে লেখা কবিতাগুলো এক সাথে অন্যন্য কবিতা গুলো এক সাথে তবে পাঠক পড়ে আরও বেশি তৃপ্তি পেতো। এটা আমার ব্যাক্তিগত মতামত “সত্য ন্যায়ের শিক্ষা” কবিতা টি সবার শেষে রাখলে আমার কাছে আরও ভালো লাগতো।
কবি ও লেখক তৌফিক সুলতান (Ar : التوفيقي) ১৯৯৯ সালের ৪ ফেব্রুয়ারী (বাংলা বৃহস্পতিবার, ২১ মাঘ ১৪০৫ বঙ্গাব্দ) ১৭ই শাওয়াল, ১৪১৯ হি: বাংলাদেশের গাজীপুর জেলার কাপাসিয়া উপজেলার অন্তর্গত বারিষাব গ্রামে জন্মগ্রহণ করেন।
কবি ও লেখক তৌফিক সুলতান ( Poet and Writer Towfiq Sultan) ইসলাম তাজ বালিকা দাখিল মাদ্রাসার প্রাক্তন শিক্ষক আব্দুল করিম (1 January 1972) এবং ফাতেমা বেগমের (3 March 1982) জ্যেষ্ঠ সন্তান। কবির ছোট ভাই মুহাম্মদ ফাহিম আল তৌফিকী মাদ্রাসার শিক্ষার্থী।
কবি তৌফিক সুলতান আল্লাহ্ প্রিয় বান্দাদের অন্তর্ভুক্ত হয়ে আল্লাহ্ সাথে সাক্ষাৎ এর আশা রাখেন।
তিনি ভালো কাজে হতে চান অগ্রগামী।
মহান সৃষ্টিকর্তার সন্তুষ্টি অর্জনের জন্য সত্য জ্ঞান অনুসন্ধান এবং অর্জন করে সততা ও ন্যায় নিষ্ঠার সাথে মানবতার কল্যাণে কাজ করে,সুন্দর সমাজ গড়ার স্বপ্ন দেখেন। মানুষের জীবন কে সহজ করার জন্য কাজ করে যেতেচান আজীবন।
তিনি কবিতা, ছড়া লিখার পাশাপাশি, দৈনিক প্রত্রিকা কালবেলা,দৈনিক ইত্তেফাক, সমকাল, কালের কন্ঠ, নয়া দিগন্ত, ভোরের কাগজ,যুগান্তর, যায়যায়দিন, প্রথম আলো, দেশ রূপান্তর , দৈনিক ডোনেট বাংলাদেশ,আলোকিত বাংলাদেশ,আলোর সন্ধান,ডেইলি খবরের ডাক,আই নিউজ,সকালের কন্ঠ, জাগো নিউজ ২৪ ডটকম,দৈনিক আনন্দবাজার পত্রিকা ,সংবাদ,সংগ্রাম, ইনকিলাব, লাখো কন্ঠ, বাংলাদেশ বুলেটিন সহ বিভিন্ন পত্র পত্রিকায় প্রতিবেদন,ফিচার ও কলাম লিখে থাকেন।
কবি তৌফিক সুলতান ওয়েলফশন মানবকল্যাণ সংঘের প্রধান কার্যনির্বাহী পরিচালক তাছাড়া ওয়েলফশন সত্য অনুসন্ধানী জ্ঞান অনুরাগী কল্যাণমী দলের উন্মুক্ত লাইব্রেরী ও আল তৌফিকী পরিবারের প্রতিষ্ঠাতা।
উনার লেখা হৃদয় থেকে রচিত প্রথম বার পড়ার পর আমার কাছে কিছু কবিতা কে একদমই ভালো লাগেনি মিথ্যা বলবো না। তবে কয়েক বার পড়ার কেমন জানি একটা ভালোলাগা চলে আসছে। যতো বার পড়ি নতুন কিছু খোঁজে পাই।
আমি লেখকের মঙ্গল কামণা করছি আশাকরি ভবিষ্যতে পাঠকরা আপনার আরও অনেক বই পবে।

আরও খবর: