তথ্যপ্রযুক্তি

চালু হলো মোবাইল অ্যাপ Lakshmipur Info তে

  জাগো কণ্ঠ ডেস্ক ১৭ নভেম্বর ২০২২ , ১২:২০ অপরাহ্ণ

লক্ষ্মীপুর প্রতিনিধি: ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে প্রযুক্তি বান্ধব বাস্তবায়নের লক্ষ্যে জেলাকে স্মার্ট ও ডিজিটাল জেলা হিসেবে তুলে ধরতে বিশ্বের যে কোন জায়গা থেকে বিনামূল্যে খুব সহজেই লক্ষ্মীপুর জেলার সকল অনলাইন ও অফলাইন জরুরী তথ্য সেবা সম্বলিত মোবাইল অ্যাপ্লিকেশন “ Lakshmipur Info” এখন গুগল প্লে স্টোরে পাওয়া যাচ্ছে। উদ্ভাবনী জয়োল্লাসে স্মার্ট বাংলাদেশ’ শ্লোগান নিয়ে লক্ষ্মীপুরে ডিজিটাল উদ্ভাবনী মেলা ১৬ নভেম্বর বুধবার দুপুরে উদ্বোধন শেষে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে মোবাইল অ্যাপ এর শুভ উদ্বোধন ঘোষণা করেন লক্ষ্মীপুর জেলা প্রশাসক মো: আনোয়ার হোছাইন আকন্দ।
এসময় বিশেষ অতিথি হিসেবে পুলিশ সুপার মো: মাহফুজ্জামান আশরাফ, সরকারি কলেজের অধ্যক্ষ মোহাম্মদ মাহবুবুল করিম, অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি মেহের নিগার, জেলা সিভিল সার্জন আহাম্মেদ কবীর, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. মো: জাকির হোসেন উপস্থিত ছিলেন।
জেলা প্রশাসক কার্যালয় সূত্রে জানা যায়, সদর উপজেলাধীন চরশাহী ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তা মোঃ মিজান উদ্দিন তৈরি করেছেন “খধশংযসরঢ়ঁৎ ওহভড়” নামক অ্যাপটি। তিনি দীর্ঘদিন যাবৎ একজন প্রফেশনাল মোবাইল অ্যাপ এবং ওয়েব ডেভেলপার হিসেবে কাজ করছেন। নিজ জেলার প্রয়োজনীয়তা ভেবে সকল জরুরী তথ্য সেবা একটি মোবাইল অ্যাপের মধ্যে নিয়ে এসেছে।
Lakshmipur Info অ্যাপটি ব্যবহার করে পাওয়া যাবে লক্ষ্মীপুর জেলা তথ্য, জেলা প্রশাসন, জেলার সকল সরকারি অফিস, স্থানীয় সরকার, পুলিশ, ফায়ার সার্ভিস, সরকারি ও বেসরকারি হাসপাতাল, এ্যাম্বুলেন্স সার্ভিস, যেকোনো গ্রুপের রক্ত, বিনামূল্যে বিভিন্ন সরকারি কল সেন্টার, পল্লী বিদ্যুৎ, বিশেষজ্ঞ ডাক্তার, স্বেচ্ছাসেবী সংগঠন, আইনজীবী, ই-সেবা, সকল পরীক্ষার রেজাল্ট, সাংবাদিক, স্থানীয় পত্রিকা, দর্শনীয় স্থান, শিক্ষা প্রতিষ্ঠান, চাকরির বিজ্ঞপ্তিসহ বিভিন্ন তথ্য থাকবে।
মোঃ মিজান উদ্দিন বলেন, অনেকের জরুরী মুহুর্তে বিভিন্ন তথ্যের প্রয়োজন হয় এবং তা অলাইনে খুঁজে পেতে হিমসিম খেতে হয়। এ জন্য আমার প্রিয় লক্ষ্মীপুর জেলার মানুষের সুবিধার কথা চিন্তা করেই অ্যাপটি বানানোর উদ্যোগ নিই। যাতে করে জেলার একটি মানুষ হলেও তাৎক্ষনিক অ্যাপটি ব্যবহার করে তার প্রয়োজনীয় জরুরী তথ্য সেবাটি পেতে পারে। অ্যাপ ব্যবহারকারীদের মতামত ও প্রয়োজনীয়তা গুরুত্ব সহকারে বিবেচনা করে প্রতিনিয়ত অ্যাপের উন্নয়নের কাজ করা হচ্ছে আর যুক্ত করা হচ্ছে নতুন তথ্য ও ফিচার। জেলার তথ্য সংগ্রহ করা সময়সাপেক্ষ তবুও অবিরাম চেষ্টা চালিয়ে যাচ্ছি সব তথ্য সংযোজন করার জন্য। যাতে করে দেশ বিদেশ ও জেলাবাসী উপকৃত হয়।
মোঃ মিজান উদ্দিন বাংলাদেশ ইউনিয়ন ডিজিটাল সেন্টার উদ্যোক্তা ফোরাম, লক্ষ্মীপুর জেলা শাখার দীর্ঘদিন সভাপতি হিসেবে আছেন। এছাড়া তিনি জাফরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি, চন্দ্রগঞ্জ থানা সম্মিলিত স্বেচ্ছাসেবী ফোরামের আহবায়ক, ওয়েলফেয়ার ব্লাড ডোনেশানের কো-অর্ডিনেটর, বসুরহাট ফিউচার ক্যাডেট স্কুলের পরিচালক ও লক্ষ্মীপুরের অন্যতম পরিবেশবাদী, মাদকবিরোধী, স্বেচ্ছাসেবী সংগঠন সবুজ বাংলাদেশ সদর উপজেলা শাখার সভাপতি হিসেবে দায়িত্ব পালন করে আসছেন এবং জাফরপুর আদর্শ পাঠাগারের সভাপতিসহ বিভিন্ন সামাজিক সংগঠনের গুরুত্বপূর্ন পদে দায়িত্ব পালন করেছেন। তিনি লক্ষ্মীপুর সরকারী কলেজ থেকে রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে স্নাতকোত্তর অর্জন করেন।