আন্তর্জাতিক

সৌদি আরবে ক্রিসেন্ট চাঁদ দেখা যায়নি, উৎসবের প্রথম দিন ঘোষণা করা হয়েছে।

  জাগোকন্ঠ ৯ এপ্রিল ২০২৪ , ৯:১৭ পূর্বাহ্ণ

মোহাম্মদ আরমান চৌধুরী, ইউ এ ই প্রতিনিধি:

সৌদি আরবে সরকারি ও বেসরকারি খাতের কর্মীরা উৎসব উপলক্ষে ৬ দিনের ছুটি পাবেন।সোমবার সন্ধ্যায় অর্ধচন্দ্রাকার চাঁদ দেখা না যাওয়ায় সৌদি আরব ১০ এপ্রিল বুধবারকে ঈদুল ফিতরের প্রথম দিন হিসেবে ঘোষণা করেছে। কিংডম এই ঘোষণা করেছে, পবিত্র রমজান মাসের সমাপ্তি উপলক্ষে, যা এই বছর ৩০ দিন ধরে চলবে।

এর আগে, সৌদির সুপ্রিম কোর্ট সারা দেশে বিশ্বস্তদেরকে রমজানের ২৯ তারিখে অর্ধচন্দ্র দেখতে বলেছিল যা গ্রেগরিয়ান ক্যালেন্ডারে ৮ এপ্রিল, ২০২৪ সোমবারের সাথে মিলে যায়।

সৌদি আরবের সরকারী ও বেসরকারী খাতের কর্মচারীরা কিংডমের মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রকের ঘোষণা অনুসারে সোমবার, 8 এপ্রিল (রমজান ২৯, ১৪৪৫) থেকে ঈদ আল ফিতরের জন্য চার দিনের ছুটি পাবেন। যেহেতু শুক্রবার এবং শনিবার কিংডমের অফিসিয়াল সাপ্তাহিক ছুটির দিন, তাই সৌদি বাসিন্দারা ছয় দিনের সাপ্তাহিক ছুটি উপভোগ করবেন। কর্মচারীরা ১৪ এপ্রিল (রবিবার) কাজে ফিরবেন।

সংযুক্ত আরব আমিরাতের পারিবারিক আইন বিশেষজ্ঞ আওয়াতিফ মোহাম্মাদ শকি অ্যাডভোকেটস এবং আইনি পরামর্শ।

অন্যদিকে, ইউএই-তে, ফেডারেল কর্মচারীরা নয় দিনের বিরতি পাবেন, কারণ শনিবার এবং রবিবার অফিসিয়াল উইকএন্ড। ৮ এপ্রিল সোমবার থেকে সরকারি ছুটি শুরু হবে। সরকারি কর্মচারীরা ১৪ এপ্রিল রবিবার পর্যন্ত উৎসব উপভোগ করবেন। নিয়মিত কাজের সময় ১৫ এপ্রিল সোমবার থেকে আবার চালু হবে।

বেসরকারি খাতের কর্মচারীদের জন্য ঈদের ছুটি সোমবার, ৮ এপ্রিল শুরু হবে এবং ৩ শাওয়াল পর্যন্ত চলবে (বা গ্রেগরিয়ান তারিখে এর সমতুল্য)। যদি সংযুক্ত আরব আমিরাতে ৯ এপ্রিল ঈদ ঘোষণা করা হয়, তবে এটি বেশিরভাগ কর্মচারীদের জন্য ছয় দিনের বিরতিতে অনুবাদ করবে যারা সাধারণত শনিবার এবং রবিবার তাদের সাপ্তাহিক ছুটি পালন করে।

যদি ১০ এপ্রিল ঈদ ঘোষণা করা হয়, তবে বেশিরভাগ বেসরকারী খাতের কর্মীরা সাধারণ সপ্তাহান্তে ফ্যাক্টরিং করে নয় দিনের বিরতি পাবেন।

আরও খবর: