জাতীয়

ছদ্মবেশে আত্মগোপনে থাকা ‘আল্লাহর দলের’ সক্রিয় সদস্য গ্রেপ্তার

  জাগো কণ্ঠ ডেস্ক ২০ জুলাই ২০২৩ , ৯:১১ পূর্বাহ্ণ

চার বছর ছদ্মবেশে দেশের বিভিন্ন জায়গায় পালিয়ে থাকা ‘আল্লাহর দলের’ সক্রিয় সদস্য মো. রুহুল আমিনকে গ্রেপ্তার করেছে পুলিশের অ্যান্টি টেররিজম ইউনিট (এটিইউ)। 

বুধবার (১৯ জুলাই) রাতে গাইবান্ধার পলাশবাড়ীর উদয় সাগর এলাকা থেকে গ্রেপ্তার করে এটিইউ একটি দল।

বৃহস্পতিবার (২০ জুলাই) দুপুরে এটিইউ সদর দপ্তরের পুলিশ সুপার (মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস উইং) মোহাম্মদ আসলাম খান জানান, নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন ‘আল্লাহর দল’-এর পলাতক সক্রিয় সদস্য রুহুল আমিনকে গ্রেপ্তার করা হয়েছে। তার বিরুদ্ধে গাইবান্ধার পলাশবাড়ী থানায় মামলা রয়েছে। মামলা নম্বর-১৩। ২০১৯ সালের ডিসেম্বরে তার বিরুদ্ধে সন্ত্রাস বিরোধী আইন-২০০৯ (সংশোধনী-২০১৩) মামলা হয়।

২০১৯ সালের ২৩ ডিসেম্বর পলাশবাড়ীর হরিণমারী এলাকায় গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালায় র‌্যাব। নাশকতার পরিকল্পনায় গোপন বৈঠক চলাকালীন আল্লাহর দলের ছয় সদস্যকে উগ্রবাদী বই লিফলেটসহ গ্রেপ্তার করা হয়। রুহুল আমীন সে সময় কৌশলে ঘটনাস্থল থেকে পালিয়ে যায়। এরপর আত্মগোপনে চলে যায়। তাকে গ্রেপ্তারে সর্বশেষ আদালত ক্রোকি পরোয়ানা জারি করে।

এটিইউ বলছে, রুহুল আমিন ও তার সহযোগী আসামিরা নিষিদ্ধ জঙ্গি সংগঠন আল্লাহর দলের সক্রিয় সদস্য হয়ে প্রচলিত শাসন ব্যবস্থা বিপন্ন করে তাদের কথিত শাসন ব্যবস্থা কায়েম করতে চায়। তারা মুসলিম যাকাত ব্যবস্থাকে অস্বীকার করে এবং তাদের মতাদর্শের সদস্যদের কাছ থেকে প্রতিমাসে চাঁদা আদায় করতো।

রুহুল আমিন দীর্ঘ চার বছর দেশের বিভিন্ন জায়গায় ছদ্মনাম ব্যবহার করে আত্মগোপনে ছিল। অ্যান্টি টেররিজম ইউনিট তার বিরুদ্ধে গোয়েন্দা তথ্য সংগ্রহ করে দীর্ঘদিন ধরে গ্রেপ্তারের চেষ্টা চালিয়ে আসছিল। তার বিরুদ্ধে পরবর্তী আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন।

আরও খবর: