জাতীয়

দিনভর বৃষ্টিতে ঈদ আনন্দে ভাটা

  জাগো কণ্ঠ ডেস্ক ২৯ জুন ২০২৩ , ৯:৫৮ পূর্বাহ্ণ

দেশজুড়ে পালিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা। ঈদের নামাজ শেষেই ধর্মপ্রাণ মুসল্লিরা পশু কোরবানি দিয়েছেন। তবে সকাল থেকে অনবরত বৃষ্টির ফলে ভোগান্তির কবলে পড়তে হয়েছে তাদের। টানা বৃষ্টি ঈদের আনন্দ অনেকটাই ম্লান করে দিয়েছে।

বৃহস্পতিবার সকাল থেকেই রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় অঝোর ধারায় বৃষ্টি শুরু হয়। এতে পশু জবাই করতে বেগ পেতে হয় মুসল্লিদের।

এছাড়া প্রচুর বৃষ্টিপাতের কারণে নগরীর বিভিন্ন স্থানে সৃষ্টি হয় জলাবদ্ধতার। এতে ভোগান্তির মুখে পড়েন মানুষজন। ঈদ উপলক্ষ্যে অনেকের বাইরে ঘোরার ইচ্ছে থাকলেও শেষ পর্যন্ত বের হতে পারেননি।

বেলা ১২টার দিকে বাড্ডা, নতুন বাজারসহ রাজধানীর কয়েকটি সড়ক সরেজমিনে ঘুরে দেখা গেছে, অধিকাংশ রাস্তাঘাট ফাঁকা। জরুরি প্রয়োজন ছাড়া মানুষ ঘর থেকে বের হচ্ছে না। সড়কে গণপরিবহনের পরিমাণও কম। তবে রিকশার আধিক্য দেখা গেছে।

dhakapost

নদ্দার বাসিন্দা রাসেল মাহমুদ বলেন, সকালের দিকে রাস্তা একদম জনশূন্য ছিল। তবে বৃষ্টি কমার পর অনেকেই বাসা থেকে বের হওয়া শুরু করেছেন। সকালে ঈদের নামাজের সময় ব্যাপক বৃষ্টি ছিল। অনেকে বৃষ্টিতে ভিজে ঈদের নামাজ আদায় করেছেন। তারপর বাসায় গিয়ে পশু কোরবানি দিয়েছেন। বৃষ্টির কারণে পশু কোরবানি দিতে ভোগান্তি পোহাতে হয়েছে।

আসাদগেট মোড়ে কথা হয় মশিউর রহমানের সঙ্গে। তিনি বলেন, সকাল থেকে এতো বৃষ্টি হয়েছে ঘর থেকে বের হওয়ার উপায় ছিল না। এখন বৃষ্টি কিছুটা কমে আসায় বের হয়েছি।

কথা হয় আরেক পথচারী রিজওয়ানের সঙ্গে। তিনি বলেন, নামাজ শেষে এক বন্ধুর বাসায় যাওয়ার কথা ছিল। কিন্তু বৃষ্টির কারণে আর যেতে পারিনি। এখন বৃষ্টি কমায় বের হয়েছি।

dhakapost

বৃষ্টির ফলে পশু কোরবানিতে কিছুটা ভোগান্তি পোহাতে হলেও বর্জ্য সহজে অপসারিত হয়েছে জানিয়ে লালমাটিয়ার বাসিন্দা সোবহান আহমেদ বলেন, বৃষ্টির কারণে সকালে কোরবানি করতে বিড়ম্বনায় পড়েছিলাম। তবে রক্ত ধুয়ে মুছে গেছে, আলাদা পরিশ্রম করতে হয়নি।

এদিকে আবহাওয়া অফিস জানিয়েছে, আজ সারাদিন বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে। পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, দিনাজপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

আরও খবর: