খেলাধুলা

আবারো ইংল্যান্ডকে হারাল অস্ট্রেলিয়া

  জাগো কণ্ঠ ডেস্ক ২৭ জুন ২০২৩ , ৩:৪১ পূর্বাহ্ণ

ঠিক যেন ছেলেদের অ্যাশেজের পুনরাবৃত্তি। স্টোকস-কামিন্সদের মর্যাদার লড়াইয়ের মাঝেই মেয়েদের অ্যাশেজের একমাত্র টেস্টে মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া নারী ক্রিকেট দল। পুরুষ অ্যাশেজের প্রথম তথা এজবাস্টন টেস্টের পাঁচ দিনে রোমাঞ্চকর লড়াইয়ে শেষে গিয়ে বাজিমাত করে অস্ট্রেলিয়া। মেয়েদের অ্যাশেজেও একই চিত্রনাট্য। ট্রেন্ট ব্রিজে সমানে সমান লড়ল দুই দল। শেষ হাসি হাসে অস্ট্রেলিয়া। ৮৯ রানের জয় পেয়েছে অজি মেয়েরা। 

২৬৮ রানের জয়ের লক্ষ্যমাত্রা ছিল ইংল্যান্ডের সামনে। পঞ্চম তথা শেষ দিনে গতকাল (সোমবার) তারা খেলা শুরু করে ৫ উইকেটে ১১৬ রান নিয়ে। ক্রিজে ছিলেন ড্যানি ওয়াট এবং কেট ক্রস। ড্যানি ওয়াট এদিন লড়াকু শতরান করে দলকে এগিয়ে নিচ্ছিলেন। তবে অন্য প্রান্তের ব্যাটাররা তাকে সেভাবে সাহায্য করতে পারেনি।

মূলত অ্যাশ গার্ডনারের দুরন্ত বোলিং স্পেলেই ইংল্যান্ডের লড়াই ভেস্তে যায়। দ্বিতীয় ইনিংসে অজি এই স্পিন বোলিং অলরাউন্ডার ২০ ওভার বল করে ৬৬ রান দিয়ে একাই শিকার করেন ৮ উইকেট। আর গোটা ম্যাচে তিনি ১৬৫ রান দিয়ে নিয়েছেন ১২টি উইকেট।

এরপর সোফি একেলস্টোন আউট হয়ে যান ১০ রানে। তার উইকেটটি অবশ্য গার্ডনার নেননি। তবে এরপরই লরেন ফিলারকে শূন্য রানে বোল্ড আউট করে ফেরান তিনি। ড্যানি ওয়াটকে ৫৪ রানের মাথায় এলবিডব্লিউর ফাঁদে ফেলেন গার্ডনার।

dhakapost
দুই ইনিংস মিলিয়ে ১২টি উইকেট পেয়েছেন অ্যাশ গার্ডনার।

এর আগে একমাত্র টেস্টটির প্রথম ইনিংসে অস্ট্রেলিয়া আগে ব্যাট করে অ্যানাবেল সাদারল্যান্ডের সেঞ্চুরিতে স্কোরবোর্ডে ৪৭৩ রান করেছিল। ৮ নম্বর ব্যাটার হিসেবে সেঞ্চুরি করে মেয়েদের টেস্টে বিশ্বরেকর্ড গড়েছিলেন সাদার‌ল্যান্ড। এছাড়া অলরাউন্ডার এলিসে পেরিও (৯৯) সেঞ্চুরি থেকে ১ রান দূরত্বে আউট হয়েছিলেন। তাদের নেওয়া রানপাহাড়ের জবাবে ইংলিশদের শুরুটাও ছিল বেশ গোছানো। যার উজ্জ্বল প্রমাণ ওপেনার বিউমন্টের ডাবল সেঞ্চুরি।

অস্ট্রেলিয়ার অ্যাশলে গার্ডনারের বলে আউট হওয়ার আগে বিউমন্ট থামেন ২০৮ রানে। ব্যক্তিগত দ্বিশতকের আগেই তিনি ভেঙেছেন ৮৮ বছর আগের একটি রেকর্ড। ইংল্যান্ডে মেয়েদের টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বাধিক রান করার নজির গড়েন তিনি। তার করা ডাবল সেঞ্চুরি ইংল্যান্ডের হয়ে প্রথম এবং মেয়েদের টেস্ট ইতিহাসে অষ্টম। নিজের প্রথম টেস্ট সেঞ্চুরিকেই তিনি ডাবলে পরিণত করেছেন।

অস্ট্রেলিয়ার ৪৭৩ রানের জবাবে খেলতে নেমে প্রথম ইনিংসে ইংলিশ মেয়েরা করে ৪৬৩ রান। ১০ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়া আরও যোগ করে ২৫৭ রান। ফলে ইংল্যান্ডের সামনে জয়ের লক্ষ্যমাত্রা ছিল ২৬৮ রান। অজি স্পিনার গার্ডনারের তোপেই ১৭৮ রানে গুঁড়িয়ে গেল ইংলিশরা।

ট্রেন্ট ব্রিজে জয়ের ফলে অজিরা চার পয়েন্ট তুলে নিয়ে অ্যাশেজ ট্রফি ধরে রাখার দিয়ে একধাপ এগিয়ে গেল।  এরপর তিনটি টি-২০ ম্যাচের সিরিজে মুখোমুখি হবে এই দুই দল।