জাতীয়

উদ্যোক্তা হতে পারবেন না ঋণখেলাপিরা

  জাগো কণ্ঠ ডেস্ক ৮ জুন ২০২৩ , ৮:৩৭ পূর্বাহ্ণ

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

টাকার মান কৃত্রিমভাবে ধরে রাখার খেসারত দিতে হচ্ছে গোটা অর্থনীতিকে। ডলারের বিনিময় হার বাংলাদেশ ব্যাংক ধরে রেখেছিল বহু বছর। কিন্তু অর্থনীতি যখন সংকটে পড়ল, কমে গেল ডলার আয়, তখন আর পরিস্থিতি সামাল দিতে পারল না বাংলাদেশ।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

ভুল নীতির মাশুল অর্থনীতিতে

ডলার–সংকটের প্রভাব এখন পুরো অর্থনীতিতে। এর ফলে সরকারের লেনদেনে দেখা দিয়েছে রেকর্ড ঘাটতি, কমছে বৈদেশিক মুদ্রার রিজার্ভ, ঋণ পরিশোধের খরচ বেড়েছে, দেখা দিয়েছে জ্বালানিসংকট, অসহনীয় হয়ে উঠেছে মূল্যস্ফীতির চাপ।

তীব্র তাপপ্রবাহের মধ্যে এক সপ্তাহ আগে দিনে গড়ে দুই হাজার মেগাওয়াট লোডশেডিং শুরু হয় সারা দেশে। এরপর দেশের সবচেয়ে বড় বিদ্যুৎকেন্দ্র পায়রা বন্ধের পর লোডশেডিং তিন হাজার মেগাওয়াট ছাড়িয়ে যায়।

প্রথম আলো

পায়রার ঘাটতি কমাতে আদানি ও বাঁশখালীর বিদ্যুৎ উৎপাদন বাড়ানো হচ্ছে

ভারতের আদানি গ্রুপের বিদ্যুৎকেন্দ্র থেকে উৎপাদন বাড়ানো হচ্ছে। চট্টগ্রামের বাঁশখালীতে এসএস পাওয়ারও উৎপাদন শুরু করছে। এতে পায়রা বন্ধের ফলে বিদ্যুতের যে ঘাটতি তৈরি হয়েছে, তা কমতে পারে। তবে লোডশেডিং থামবে না।

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে উত্তপ্ত হচ্ছে রাজনীতি। নির্বাচনকালীন সরকার ইস্যুতে অনড় অবস্থানে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও মাঠের বিরোধী দল বিএনপি। কেউ ছাড় দিতে রাজি নয়।

যুগান্তর

ফের আলোচনায় সংলাপ

রাজনৈতিক স্থিতিশীলতা ও গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখতে ‘সংলাপ’র বিকল্প নেই বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকসহ দেশের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। সংলাপ ইস্যুতে আওয়ামী লীগের সিনিয়র নেতা আমির হোসেন আমুর ইতিবাচক বক্তব্যে রাজনীতিতে নতুন মাত্রা পায়। গণতন্ত্রের স্বার্থে প্রয়োজনে জাতিসংঘের প্রতিনিধির মধ্যস্থতায় বিএনপির সঙ্গে আলোচনা হতে পারে-তার এমন বক্তব্যকে গুরুত্বের সঙ্গে নেয় সব মহল।

কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের ঋণখেলাপিরা প্রস্তাবিত ডিজিটাল ব্যাংকের উদ্যোক্তা হতে পারবেন না। পাশাপাশি ডিজিটাল ব্যাংক স্থাপনের বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকে কোনো আবেদন করার যোগ্যও হবেন না।

যুগান্তর

ঋণখেলাপিরা উদ্যোক্তা হতে পারবেন না

বিভিন্ন নামে বহুসংখ্যক ডিজিটাল ব্যাংক স্থাপনের অনুমোদন দেবে কেন্দ্রীয় ব্যাংক। এজন্য বাণিজ্যিক ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান, মোবাইলে ব্যাংকিং কোম্পানি, তথ্যপ্রযুক্তিবিষয়ক প্রতিষ্ঠান ও ফিনটেক (ফিন্যান্সিয়াল টেকনোলজি) কোম্পানি যৌথভাবে আবেদন করতে পারবে।

দেশের প্রধান মহাসড়ক সম্প্রসারণ, উন্নয়ন ও রক্ষণাবেক্ষণের দায়িত্বে সড়ক ও জনপথ অধিদপ্তর (সওজ)। জাতীয়, আঞ্চলিক আর জেলা সড়ক মিলিয়ে সংস্থাটির নেটওয়ার্কভুক্ত সড়কের পরিমাণ ২২ হাজার ৪৭৬ কিলোমিটার। এর মধ্যে ২০ হাজার ৫২৩ কিলোমিটার অংশে গত বছরের নভেম্বর থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত জরিপ চালানো হয়েছে।

বণিক বার্তা

সওজের ভাঙাচোরা সড়ক ২,১৫২ কিলোমিটার

হাইওয়ে ডেভেলপমেন্ট অ্যান্ড ম্যানেজমেন্ট মডেল (এইচডিএম-৪) সফটওয়্যারের মাধ্যমে করা জরিপ থেকে জানা যায়, ভাঙাচোরা অবস্থায় রয়েছে ১০ দশমিক ৪৯ শতাংশ বা ২ হাজার ১৫২ কিলোমিটার সড়ক। এর মধ্যে ৩৭৭ কিলোমিটারের বেশি সড়কের অবস্থা খুবই খারাপ।

জ্বালানি সংকট ও আমদানি নিয়ন্ত্রণ পদক্ষেপের কারণে চাপে পড়েছে বাংলাদেশের শিল্প উৎপাদন ও সেবা খাত। কর্মসংস্থানে উন্নতি হলেও খানা আয় এখনো কভিডপূর্ব অবস্থায় ফিরতে পারেনি বলে জানিয়েছে বিশ্বব্যাংক।

বণিক বার্তা

জ্বালানি সংকট ও আমদানি নিয়ন্ত্রণে বাংলাদেশের শিল্প উৎপাদন ব্যাহত: বিশ্বব্যাংক

বিশ্বব্যাংকের সর্বশেষ ‘গ্লোবাল ইকোনমিক প্রসপেক্ট’ প্রতিবেদনে বাংলাদেশ সম্পর্কে এসব তথ্য দেয়া হয়েছে। বিশ্বব্যাংকের প্রতিবেদনে চলতি বছরে বাংলাদেশের প্রবৃদ্ধি নিয়ে আগের পূর্বাভাসই বহাল রাখা হয়েছে। এছাড়া আগামী ২০২৩-২৪ অর্থবছরে প্রবৃদ্ধি ৬ দশমিক ২ শতাংশ এবং ২০২৪-২৫ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি ৬ দশমিক ৪ শতাংশ হতে পারে বলে জানিয়েছে সংস্থাটি।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ‘নির্বাচনকালীন’ সরকারের বিষয়টি এখনই সরব হয়ে উঠেছে বাংলাদেশের রাজনীতিতে। এই ইস্যুতে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের জোর তৎপরতাও এরই মধ্যে লক্ষণীয় হয়ে উঠেছে।

প্রতিদিনের বাংলাদেশ

নির্বাচনকালীন সরকার নিয়ে পশ্চিমা তৎপরতা

বাংলাদেশের সব দলের কাছে গ্রহণযোগ্য একটি নির্বাচনকালীন সরকার গঠনের লক্ষ্যে তাদের বিশেষ সক্রিয় ভূমিকায় দেখা যাচ্ছে। রাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপ অনুষ্ঠানের বিষয়ে জোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি হাস।

এছাড়া বিদেশি মধ্যস্থতা চায় না আ.লীগ, সংলাপের সম্ভাবনা কতটা; হলের ডাইনিংয়ে প্রতি কেজি মুরগির মাংস ২৫ টুকরা করা হয়; এবার বিএনপিকে সংলাপ চাপ; সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।

আরও খবর: