খেলাধুলা

ফুটবলার রপ্তানিতে আর্জেন্টিনা-ব্রাজিলের অবস্থান জানেন?

  জাগো কণ্ঠ ডেস্ক ২০ মে ২০২৩ , ৬:০৮ পূর্বাহ্ণ

প্রাত্যহিক জীবনের প্রায় প্রতিটি ক্ষেত্রে এখন বিশ্বায়নের ছোঁয়া লেগেছে। যার উজ্জ্বল দৃষ্টান্ত হতে পারে বিশ্ব ক্রীড়াঙ্গনও। এখন আর আর্জেন্টিনার ফুটবলার নিজ দেশে সীমাবদ্ধ নেই, তেমনি নানান দেশে ছড়িয়ে পড়ছেন বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল, ফ্রান্স কিংবা ইংল্যান্ড ও স্পেনের ফুটবলাররা। মূলত জাতীয় দলের বাইরে বছরব্যাপী ক্লাব ফুটবলের দলগুলো মাঠ মাতিয়ে রাখে। এর মাধ্যমেই ঘটছে ক্রীড়াঙ্গনের বিশ্বায়ন। বর্তমানে বিশ্বব্যাপী সবচেয়ে বেশি ছড়িয়ে–ছিটিয়ে আছেন পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলের খেলোয়াড়রা। এরপরই অবস্থান ফ্রান্স ও আর্জেন্টিনার।

ফুটবলকেন্দ্রিক গবেষণা সংস্থা সিআইইএস এই তথ্য প্রকাশ করেছে। তারা ২০১৭ থেকে ২০২৩ পর্যন্ত সময়কালকে বিবেচনায় নিয়ে বিশ্বব্যাপী ১৩৫টি লিগের (৮৩টি ইউরোপের এবং ৫২টি অন্য মহাদেশের) ওপর পর্যালোচনা চালিয়েছে। যেখানে রয়েছে ২ হাজার ২০০টি ক্লাবের মূল দলে খেলা ৬২ হাজার ৬১০ ফুটবলার। তাদের মধ্যে ১৪ হাজার ৪০৫ জনই প্রবাসী ফুটবলার, যারা জন্মভূমির বাইরে গিয়ে ফুটবল ক্যারিয়ার গড়েছেন।

সব মিলিয়ে ব্রাজিল শীর্ষে থাকলেও তরুণ খেলোয়াড় সরবরাহে ফ্রান্সই সবার ওপরে। অনূর্ধ্ব–২৩ বছর বয়সী ২০২ জন ফরাসি খেলোয়াড় বিশ্বের বিভিন্ন ক্লাবের মূল দলে খেলছেন। ফ্রান্সের পর এই তালিকার দ্বিতীয় স্থানে আছে ব্রাজিল। বিশ্বের বিভিন্ন ক্লাবে তাদের ১৭৪ জন অনূর্ধ্ব–২৩ বছর বয়সী খেলোয়াড় খেলছেন। আর্জেন্টাইন অনূর্ধ্ব–২৩ খেলোয়াড়দের মধ্যে বিশ্বব্যাপী খেলছেন ৯২ জন।

২৩ থেকে ২৬ বছর বয়সীদের মধ্যে আবার সবচেয়ে বেশি ৪১১ জন খেলোয়াড় এসেছে ব্রাজিল থেকে। যেখানে ব্রাজিলের নিকটতম প্রতিদ্বন্দ্বী ফ্রান্স (৩৩৬) ও আর্জেন্টিনা (২৩৬) বেশ পিছিয়েই আছে। ২৭ থেকে ৩০ বছর বয়সীদের মধ্যেও বাকিদের চেয়ে এগিয়ে ব্রাজিল (৩৯৬)। এরপর আছে ফ্রান্স (২৮২) ও আর্জেন্টিনা (২৭০)।

আরও খবর: