দেশজুড়ে

পঞ্চগড়ে পর্যটক আকর্ষণে সারা বছর ফুল চাষ

  জাগো কণ্ঠ ডেস্ক ৫ মে ২০২৩ , ৬:৪০ পূর্বাহ্ণ

অর্থনীতিবিদ ও পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জামান আহমদ বলেছেন, সম্ভাবনাময় জেলা পঞ্চগড়। এই সম্ভাবনাকে কাজে লাগাতে বেসরকারি উন্নয়ন সংস্থা ইকো-সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের (ইএসডিও) মাধ্যমে এ অঞ্চলে আমরা টিউলিপ চাষ করেছি। এ টিউলিপের পাশাপাশি বছরের বাকি সময়টাতে একই জমিতে ভিন্ন কোনো উচ্চমূল্যের ফুল চাষের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

বৃহস্পতিবার (৪ মে) সন্ধ্যায় পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার মহানন্দা কটেজে ইএসডিও আয়োজিত এক মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে তিনি এসব কথা বলেন।

সভায় তিনি আরও বলেন, আমরা এ অনুষ্ঠানে এখানকার স্থানীয় বিভিন্ন ক্ষুদ্র উদ্যোক্তাদের সফলতা ও উৎপাদনশীলতা, বিপণন ও সমস্যার কথা জানলাম। এরই আলোকে চা-চাষিদের চা পাতা কর্তনে মেশিন, দুগ্ধজাত পণ্য তৈরি, এই এলাকার প্রসিদ্ধ টুপি কারখানাকে আরও উন্নত করতে সহযোগিতা প্রদানসহ বিভিন্ন উন্নয়নমূলক উদ্যোগ গ্রহণের পরিকল্পনা করা হয়েছে। বিশেষ করে ইএসডিও’র সহায়তায় যেসব মানুষ এগিয়ে যাচ্ছে পিকেএসএফ সব সময় তাদের পাশে থাকবে। ভবিষ্যতে যেসব জায়গায় সুযোগ রয়েছে সেসব সুযোগ বাস্তবায়নে কাজ করবো।

এ সময় ইএসডি’র নির্বাহী পরিচালক ড. মুহম্মদ শহীদ উজ জামানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পিকেএসএফের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ড. মো. জসিম উদ্দিন, ইএসডি’র ডেপুটি প্রোগ্রাম কো-অর্ডিনেটর (ডিপিসি) আইনুল হকসহ বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকবৃন্দ।

পিকেএসএফের অতিরিক্ত পরিচালক ড. মো. জসিম উদ্দিন বলেন, দীর্ঘ ত্রিশ বছরের বেশি সময় ধরে দেশে দারিদ্র বিমোচনে পিকেএসএফ কাজ করছে। আমরা চেষ্টা করছি প্রযুক্তির মাধ্যমে দারিদ্র বিমোচনে নতুন নতুন উদ্যোক্তা তৈরি করা। তেঁতুলিয়া দেশের একটি অত্যন্ত সম্ভাবনাময় এলাকা। সেই হিসেবে ইতোমধ্যে পিকেএসএফ বিদেশি ফুল টিউলিপ চাষ করে পর্যটন শিল্পে নতুনমাত্রা তৈরি করেছে। আজকের অনুষ্ঠানে বিভিন্ন উদ্যোক্তাদের কথা আমরা শুনেছি। সে বিষয়টি নিয়েই আমরা কিছু পরিকল্পনা গ্রহণ করেছি।

ইএসডিও’র নির্বাহী পরিচালক ড. শহীদ উজ জামান বলেন, আমরা ইএসডিও’র উদ্যোগে পিকেএসএফের সহযোগিতায় অত্র তেঁতুলিয়া সীমান্ত অঞ্চলের নারী চাষিদের নিয়ে টিউলিপ চাষ করে সফল হয়েছি। টিউলিপ চাষ এ অঞ্চলে যেমন অর্থনীতির নতুনমাত্রা তৈরি করেছে, এর পাশাপাশি পর্যটন শিল্পে এই এলাকা টিউলিপের একখণ্ড নেদারল্যান্ড হয়ে উঠেছে। আমরা এ অঞ্চলে আরও কিছু উদ্যোগ গ্রহণ করেছি।

আরও খবর: