জাতীয়

ফাঁকা ঢাকার আনন্দ উপভোগ করছেন রাজধানীবাসী

  জাগো কণ্ঠ ডেস্ক ২৩ এপ্রিল ২০২৩ , ১২:৩৬ অপরাহ্ণ

সাধারণ দিনগুলোতে রাজধানী ঢাকা হলো যানজটের শহর। বাসে কিংবা অন্য কোনো বাহনে ২০-৩০ মিনিট দূরত্বের পথ যেতে লাগে কখনো ঘণ্টা আবার কখনো ২ ঘণ্টা। অসহনীয় যানজটের মধ্যে নিজেদের মানিয়ে নিয়েছেন এ শহরের বাসিন্দারা। তবে এতো যানজট ও ঝামেলার মধ্যে বছরে দুই থেকে তিন বার ফাঁকা রাস্তার আনন্দ উপভোগ করতে পারেন রাজধানীবাসী। এ উপলক্ষগুলোর মধ্যে অন্যতম দুই ঈদ।

গতকাল শনিবার (২২ এপ্রিল) সারা দেশে যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে ঈদুল ফিতর উদযাপিত হয়েছে। ঈদকে কেন্দ্র করে রাজধানীর অধিকাংশ বাসিন্দা এ শহর ছেড়েছেন নাড়ির টানে। ফলে কার্যত ঈদের দিন থেকে ঢাকা ফাঁকা। রোববার (২৩ এপ্রিল) ঈদের দ্বিতীয় দিনেও এ শহর আরও ফাঁকা হয়েছে। আর ঈদকে কেন্দ্র যারা ঢাকা ছাড়েননি তারা এখন চিরচেনা যানজটের শহরকে ভুলে গিয়ে ফাঁকা রাস্তায় ঘোরাঘুরির আনন্দ উপভোগ করছেন।

রোববার রাজধানীর নতুন বাজার, বাড্ডা, বাড্ডা লিংক রোড, রামপুরা, পল্টন, শাহবাগ, ফার্মগেট, বিজয় সরণি ও মহাখালী এলাকা ঘুরে ফাঁকা ঢাকার এ চিত্র দেখা গেছে।

সরেজমিনে দেখা যায়, রাজপথ থেকে অলিগলি এখন ফাঁকা। রাস্তায় মাঝে মধ্যে কয়েকটি বাস দেখা গেলেও ফাঁকা ঢাকায় গণপরিবহনের সংকট রয়েছে। তবে রাস্তায় সিএনজি অটোরিকশা, রিকশা, মোটরসাইকেল ও প্রাইভেটকারের আধিপত্য দেখা গেলও এসব যানবাহনের সংখ্যা খুবই কম। ফাঁকা রাস্তায় অনেকের কাছে হয়ত চেনা গন্তব্য অচেনা মনে হবে। কারণ রাস্তায় আর সেই চিরচেনা যানজটের রূপ নেই। আগে যে রাস্তায় দিয়ে গন্তব্যে যেতে লাগত ১-২ ঘণ্টা তা যাওয়া যাচ্ছে মাত্র ১৫ মিনিটে।

১৫ মিনিটে পল্টন থেকে শাহজাদপুর

মো. আনিস ঢাকায় পরিবার নিয়ে এবারের ঈদ উদযাপন করছেন। আনিস রাজধানীর পল্টন এলাকায় একটি প্রাইভেট প্রতিষ্ঠানে চাকরি করেন। তার বাসা দক্ষিণ শাহজাদপুর হওয়া প্রতিদিন বাসে করে পল্টন পৌঁছাতে তার ঘণ্টার বেশি সময় লাগে। কিন্তু আজ ঈদের ছুটিতে মাত্র ১৫ মিনিটে তিনি পল্টন এলাকা থেকে শাহজাদপুর এসেছেন।

মো. আনিস বলেন, আজ সকালে সিএনজি নিয়ে হাতিরঝিল ঘুরে পুরান ঢাকা ঘুরতে গিয়েছিলাম। সেখান থেকে রিকশা করে গুলিস্তান হয়ে পল্টন আসি। পরে ভিক্টর ক্লাসিক পরিবহনের একটি বাসে উঠি। বাসে উঠে দেখি মাত্র ১৫ মিনিটে পৌঁছে গেলাম। কিন্তু এই রাস্তা দিয়ে প্রতিদিন আমি অফিস করি। কখনো কখনো ২ ঘণ্টায়ও যাওয়া যায় না। আজ এতো কম সময়ে আসতে পেরে খুবই ভালো লাগলো।

dhakapost

ফাঁকা ঢাকায় গাড়ি চালানো নিয়ে ভিক্টর ক্লাসিক পরিবহনের একটি বাসের চালক মো.ইমরান বলেন, আসলে ঢাকা যে কত ছোট ঈদের দিন আসলে বুঝা যায়। সদরঘাট থেকে মাত্র ৩০ মিনিটে উত্তরা ট্রিপ নিয়ে চলে যাচ্ছি। কিন্তু ঈদের ছুটি শেষ হলে দেখা যাবে এ রাস্তা যেতে ২-৩ ঘণ্টা লাগছে।

রিকশায় চড়ে ফাঁকা ঢাকায় ঘুরছে মানুষ

ফাঁকা ঢাকায় একেকজন একেকভাবে আনন্দ করছেন। কেউ কেউ ফাঁকা ঢাকায় ব্যক্তিগত বাহন নিয়ে ঘুরছেন। আবার কেউ কেউ রিকশা কিংবা সিএনজি অথবা বাসে করে ঘুরে বেড়াচ্ছেন। তবে স্বল্প দূরত্বের রাস্তায় রিকশা করে ঘুরতে পছন্দ করছেন অনেকে।

রাজধানীর মহাখালী থেকে রিকশায় চড়ে সাতরাস্তা হয়ে মগবাজারের হাতিরঝিলের মুখে আসেন মো.রাকিব ও রুপা আক্তার। এই দম্পতির মহাখালী থেকে মগবাজার আসতে যদিও গুণতে হয়েছে ২৫০ টাকা। তারপরেও তারা খুশি ফাঁকা ঢাকায় এভাবে রিকশা করে ঘুরতে পেরে।

এই দম্পতি বলেন, তারা পারিবারিক কারণে এবার প্রথম ঈদ ঢাকায় করছেন। গ্রামের বাড়িতে যেতে না পেরে মন খারাপ কাটাতে ফাঁকা ঢাকায় রিকশা চড়ে ঘুরছেন। ফাঁকা রাস্তায় এভাবে রিকশা চড়ে তাদের বেশ ভালোই লেগেছে। তবে ভাড়া একটু বেশি নিচ্ছেন রিকশা চালকরা। আরেকটু কম হলে ভাড়াটা ঠিক ছিল।

dhakapost

ভাড়ার বিষয়ে তাদের রিকশা চালক মোতালেব মিয়া বলেন, ঈদের বাড়ি যাইনি, একটু বাড়তি আয়ের আশায়। পরিবার পরিজন রেখে ঢাকায় গাড়ি টানছি, কিছু যদি বাড়তি আয় না হয় তাহলে ঢাকায় এই সময়ে থেকে কী লাভ।

পথচারীদের ভয় ব্যক্তিগত গাড়ির বেপরোয়া গতি

রাজধানীর বাসিন্দাদের একটি অংশ হেঁটে ফাঁকা শহরে ঘুরে বেড়াচ্ছেন। ফাঁকা রাস্তায় পরিবার-পরিজন এবং বন্ধু বান্ধবদের নিয়ে তারা রাজধানীর বিভিন্ন রাস্তায় ঘুরছেন। রাস্তায় তাদের ঘুরতে ভালো লাগলেও যানবাহনের বেপরোয়া গতির কারণে অনেকে আবার ভয়ও পাচ্ছেন।

তাদের মধ্যে একজন সাইদুর রহমান। তিনি পরিবার নিয়ে রাজধানীর শুক্রাবাদ এলাকা থেকে হাঁটতে হাঁটতে জাতীয় সংসদ এলাকায় এসেছেন।  তিনি বলেন, ব্যস্ত রাজধানীতে তো সবসময় যানবাহনে চড়া হয়। কিন্তু ফাঁকা ঢাকায় পরিবার নিয়ে হাঁটতে মন্দ লাগছে না। তবে সব ঠিক থাকলেও রাস্তায় মোটরসাইকেল, সিএনজি অটোরিকশা ও প্রাইভেটকারের বেপরোয়ার গতির কারণে হাঁটতে ভয় লাগে। হঠাৎ কিছু গাড়ি এতো গতিতে রাস্তা দিয়ে চলে তা দেখে ভয়ে আর হাঁটতে ইচ্ছে করে না। তাই একটু ফাঁকা সড়ক দেখে হাঁটার চেষ্টা করছি।

এদিকে বেপরোয়া গতি নিয়ে রাজধানীর ফার্মগেট এলাকায় কর্তব্যরত এক ট্রাফিক সার্জেন্ট নাম প্রকাশ না করার শর্তে বলেন, বেপরোয়া গতির গাড়ির বিরুদ্ধে আমরা ব্যবস্থা নিচ্ছি। বেপরোয়া গতির কারণে ফাঁকা ঢাকায় অনেক সময় দুর্ঘটনা ঘটে।

আরও খবর: