জাতীয়

পাড়া-মহল্লায় ঈদের জামাত আদায়

  জাগো কণ্ঠ ডেস্ক ২২ এপ্রিল ২০২৩ , ৫:১২ পূর্বাহ্ণ

দীর্ঘ এক মাস সিয়াম সাধনা শেষে আজ পবিত্র ঈদ উল ফিতর উদ্‌যাপন করছেন মুসলিম ধর্মাবলম্বীরা। তারই ধারাবাহিকতায় রাজধানীর পাড়া-মহল্লায় ধর্মীয় ভাবগাম্ভীর্যে আদায় হলো ঈদের জামাত।

শনিবার (২২ এপ্রিল) সকাল সাড়ে ৮টায় মোহাম্মদপুর শহীদ পার্ক কেন্দ্রীয় জামে মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। এর আগ থেকেই ধর্মপ্রাণ মুসল্লিদের আগমনে ভরে ওঠে মসজিদ প্রাঙ্গণ।

ঈদের জামাতে অংশগ্রহণ করতে এসেছিলেন শেরশাহ সূরী রোড নিবাসী মো ইফতেখারুজ্জামান। তিনি বলেন, এবারের রোজার মাসটা কঠিন ছিল।তীব্র গরমে রোজা রাখা কঠিন ছিল। তবে কষ্ট করে হলেও পবিত্র রমজান মাস পূর্ণ করেছি, এটা ভেবেই ভালো লাগছে।

আরেক মুসল্লি জাহাঙ্গীর আলম বলেন, ঈদ মানেই আনন্দ এবং সেটাকে পরিপূর্ণতা দেয় ঈদের নামাজ। তাই আগে আগেই মসজিদে চলে আসা।

লালমাটিয়া নিবাসী সোহেল মাহমুদ বলেন, ইচ্ছা ছিল জাতীয় ঈদগাহ ময়দানে গিয়ে নামাজ পড়বো। কিন্তু কিছুটা দূরে হওয়ায় এখানেই নামাজ পড়তে এসেছি।

এদিক বিগত সময়ে মহামারি করোনার কারণে ঈদের জামাত ও পালনে বিধিনিষেধ থাকলেও এবার সেসব ছিল না। ফলে সোৎসাহেই ঈদের নামাজ আদায় করে মুসল্লিগণ। নামাজ শেষে চলে কোলাকুলি পর্ব।

আরমান নামের এক মুসল্লি বলেন, ঈদের নামাজ শেষে কোলাকুলি করা একটি ঐতিহ্য। গত কয়েক বছরে করোনার কারণে কোলাকুলিতে নিষেধাজ্ঞা থাকলেও এবার সেসব নেই। তাই কোলাকুলিতে বাধা নেই।

ঈদের নামাজ শেষে দেশ এবং সমগ্র মুসলিম উম্মাহর জন্য দোয়া করা হয়।

শহীদ পার্ক কেন্দ্রীয় জামে মসজিদ ছাড়াও তৎসংলগ্ন বাইতুল ফালাহ জামে মসজিদ, লালমাটিয়া শাহী মসজিদ কমপ্লেক্স, মসজিদুল বাইতুল হারামে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

আরও খবর: