জাতীয়

হিমায়িত খাদ্যপণ্য কেন জনপ্রিয়?

  জাগো কণ্ঠ ডেস্ক ৬ মার্চ ২০২৩ , ৮:৩১ পূর্বাহ্ণ

০৬ মার্চ ২০২৩।

রপ্তানিতে বাড়তি ভর্তুকি বা নগদ সহায়তা হাতিয়ে নিতে কারসাজি করার অভিযোগ উঠেছে বেশ কিছু পাট পণ্য রপ্তানিকারক প্রতিষ্ঠানের বিরুদ্ধে। তারা সাধারণ পাট পণ্যকে বিশেষ ধরনের পণ্য হিসেবে দেখিয়ে রপ্তানি করছে, যাতে নগদ সহায়তা বেশি নেওয়া যায়। এর পাশাপাশি আজকের জাতীয় দৈনিকের গুরুত্বপূর্ণ খবরগুলো একবার দেখে আসি—

প্রথম আলো

পাট খাতে নগদ সহায়তায় কারসাজি জেনেও নীরব মন্ত্রী

রপ্তানিতে নগদ সহায়তায় ব্যয় বছরে ৭ হাজার কোটি টাকা। পাট খাতে নগদ সহায়তায় বরাদ্দ ৫০০ কোটি টাকা। কোনো পাট পণ্যে নগদ সহায়তা ৭%, কোনোটিতে ২০%। সহায়তার হার সমান করলে কারসাজি বন্ধ হবে।

এক দশক আগেও হিমায়িত খাদ্যপণ্যের বাজার ছিল ঢাকা ও চট্টগ্রামকেন্দ্রিক। এখন জেলা ও উপজেলা পর্যায়েও জনপ্রিয় হয়ে উঠছে।

প্রথম আলো

জনপ্রিয় হচ্ছে হিমায়িত খাদ্যপণ্য

নাগরিক জীবনে ব্যস্ততা বাড়ছে। হালকা নাশতা তৈরির জন্য রান্নাঘরে সময় দেওয়া অনেকের জন্যই কঠিন। সেই কঠিন কাজকেই সহজ করেছে মোড়কজাত হিমায়িত খাদ্য। দোকান থেকে কিনে শুধু গরম তেলে ভেজেই খাওয়া যাচ্ছে শিঙাড়া, সমুচা, চিকেন নাগেট, সসেজ, মিটবলের মতো অনেক মজাদার খাবার।

বাণিজ্যিক ব্যাংকগুলোতে বিশেষ সুবিধায় খোলা হিসাবের বিপরীতে আমানতের প্রবাহ কমে গেছে। কৃষক, গার্মেন্টস শ্রমিক, অসচ্ছল মুক্তিযোদ্ধা, সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় সুবিধাপ্রাপ্ত ব্যক্তিরা বিশেষ সুবিধায় ব্যাংকে হিসাব খুলতে পারেন। এর আওতায় ব্যাংকগুলোতে ২ কোটি ৬২ লাখ হিসাব খোলা হয়েছে।

যুগান্তর

স্বল্প আয়ের মানুষের আমানত কমেছে

সাম্প্রতিক সময়ে নিত্যপণ্যের দামে লাগামহীন ঊর্ধ্বগতি ও স্বল্প আয়ের মানুষের আয় কমার কারণে তাদের সঞ্চয়ে নেতিবাচক প্রভাব পড়েছে। ফলে তারা আগের মতো বাড়তি সঞ্চয় করতে পারছেন না। যে কারণে সঞ্চয়ের প্রবণতা কমে যাচ্ছে। যে আয় করেন তা দিয়ে সংসার চালানোই কঠিন হয়ে পড়েছে।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মিরসরাই পর্যন্ত পশ্চিমে বঙ্গোপসাগরের সন্দ্বীপ চ্যানেল, পূর্বে সীতাকুণ্ডের পাহাড়ের পাদদেশে সবুজ ভূমি। এক সময় পূর্ব অংশ ছিল সরকারি খাতের ভারী শিল্প-কারখানার অন্যতম অঞ্চল।

বণিক বার্তা

অপরিকল্পিত শিল্পায়নেই কি ঝুঁকি বাড়ছে?

পাটকল, সুতা কারখানা, গাড়ি সংযোজন ও মেরামত কারখানা, টেক্সটাইল মিল, কেমিক্যাল কারখানা থেকে শুরু করে শতাধিক শিল্প-কারখানায় গড়ে উঠেছিল এ জনপদ। নৌপথের সঙ্গে মহাসড়ক ও রেলপথের সরাসরি সুবিধা থাকায় বন্দরনগরী চট্টগ্রাম ও রাজধানী ঢাকার যোগাযোগ ব্যবস্থাকে সহজ করেছে। ঠিক এ কারণে পাকিস্তান আমল থেকেই সীতাকুণ্ড-মিরসরাই জোনে অধিকসংখ্যক শিল্প-কারখানা স্থাপন শুরু হয়।

ঢাকাকে বাসযোগ্য নগরী হিসেবে গড়ে তোলার জন্য নতুন করে ডিটেইল্ড এরিয়া প্ল্যান বা ড্যাপের গেজেট প্রকাশ হয় গত বছরের ২৩ আগস্ট। ২০২২-৩৫ মেয়াদের এ পরিকল্পনাকে পরিবেশবাদীরা সাধুবাদ জানালেও সমালোচনার মুখে পড়ে বিভিন্ন দিক।

বণিক বার্তা

ভবনের উচ্চতা পুনর্বিবেচনায় কারিগরি কমিটি নিয়ে বিতর্ক

নতুন ড্যাপ নিয়ে প্রশ্ন ওঠে বিভিন্ন মহল থেকে। বড় ধরনের আপত্তি জানায় বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউট (আইইবি)। এলাকাভিত্তিক ফ্লোর এরিয়া রেশিওকে (এফএআর) বৈষম্যমূলক দাবি করে তা পুনর্বিবেচনার সুপারিশ জানায় স্থপতিদের এ সংগঠন। ভবনের উচ্চতা পুনর্বিবেচনায় তাই অনেকটা চাপের মুখেই কারিগরি কমিটি গঠন করতে বাধ্য হয়েছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)।

সব ধরনের নিত্যপণ্যের ঊর্ধ্বগতির মূল্যের কারণে দেশের সাধারণ মানুষের নাভিশ্বাস অবস্থা। আয়ের সঙ্গে কোনোভাবেই তাল রাখা যাচ্ছে না ব্যয়ের।

কালের কণ্ঠ

পানির আধালিটার বোতল ২০ টাকা

দেশে অন্তত ৪৫টি দেশি-বিদেশি কোম্পানি খাবার পানি বোতলজাত করছে। পানি সরবরাহ করা প্রায় সব কোম্পানি আধালিটার বোতলজাত পানির দাম ১৫ টাকা থেকে বাড়িয়ে ২০ টাকা করেছে, যা ৩৩.৩৩ শতাংশ। ভোক্তা অধিকার নিয়ে কাজ করা সংগঠন ক্যাবের পক্ষ থেকে বলা হয়েছে, ঠুনকো অজুহাতে দেশে বিভিন্ন পণ্যের দাম বাড়ানোর উৎসব চলছে।

এছাড়া বিকট শব্দে ভয়াবহ ধস; অবহেলাতেই সীতাকুণ্ডে বিস্ফোরণ!; সড়কের গডফাদার আবেদ মনসুর; কাদেরের স্বাক্ষর জাল করে শ্রমিক লীগের সম্মেলন প্রস্তুতি কমিটি; ১৫৪ কোটি টাকা ঘুষ সাবেক দুই ভিসা কর্মকর্তা গ্রেপ্তার; সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।

আরও খবর: