অপরাধ

সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট সাম্প্রতিক দাঙ্গায় জড়িত দোষী বাংলাদেশীদের ক্ষমা করেছেন।

  জাগোকন্ঠ ৫ সেপ্টেম্বর ২০২৪ , ১১:০০ অপরাহ্ণ

মোহাম্মদ আরমান চৌধুরী,ইউ এ ই প্রতিনিধি:

তিন বাংলাদেশিকে যাবজ্জীবন কারাদণ্ড এবং অন্য ৫৪ জনকে ১০ বছরের কারাদণ্ডের পর দেশত্যাগের আদেশ দেওয়া হয়েছে।সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপতি বেশ কয়েকটি আমিরাত জুড়ে গত মাসের বিক্ষোভ ও ঝামেলায় জড়িত বাংলাদেশি নাগরিকদের ক্ষমা করার নির্দেশ দিয়েছেন। শেখ মোহাম্মদ বিন জায়েদ কর্তৃপক্ষকে দোষী সাব্যস্তদের শাস্তি প্রত্যাহার করার এবং তাদের দেশ থেকে নির্বাসনের ব্যবস্থা করার নির্দেশ দিয়েছেন।

দুবাই এবং উত্তর আমিরাতের বাংলাদেশের কনসাল জেনারেল বিএম জামাল হোসেন বলেছেন, সংযুক্ত আরব আমিরাতে বসবাসরত বাংলাদেশি প্রবাসীদের জন্য বিশেষ করে যারা দোষী সাব্যস্ত হয়েছেন তাদের জন্য এটা দারুণ খবর।বাংলাদেশ কনস্যুলেট জেনারেল দুবাইয়ের পক্ষ থেকে, আমি এই উদ্যোগের জন্য সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপতি এবং সংশ্লিষ্ট কর্মকর্তাদের আন্তরিক ধন্যবাদ জানাতে চাই।

রাষ্ট্রপতির নির্দেশের পর, ডঃ হামাদ আল শামসি, সংযুক্ত আরব আমিরাতের অ্যাটর্নি-জেনারেল, সাজা বাস্তবায়ন বন্ধ করার এবং নির্বাসন প্রক্রিয়া শুরু করার আদেশ জারি করেছেন।

অ্যাটর্নি জেনারেল সংযুক্ত আরব আমিরাতের সকল বাসিন্দাকে দেশের আইনের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার আহ্বান জানিয়ে জোর দিয়েছিলেন যে মতামত প্রকাশের অধিকার রাষ্ট্র এবং এর আইনি কাঠামো দ্বারা সুরক্ষিত। তিনি হাইলাইট করেছিলেন যে রাষ্ট্র মতামত প্রকাশের জন্য আইনানুগ উপায় সরবরাহ করে, এই অধিকারটি জাতি এবং এর জনগণের স্বার্থের ক্ষতি করতে পারে এমন কর্মে পরিণত না হয় তা নিশ্চিত করে।

২২শে জুলাই, তিনজন বাংলাদেশিকে যাবজ্জীবন কারাদন্ডে দন্ডিত করা হয় এবং আমিরাতে দাঙ্গা ও বিক্ষোভের জন্য কারাগারে সাজা দেওয়ার পর অন্য ৫৪ জনকে নির্বাসনের আদেশ দেওয়া হয়।

বাংলাদেশে বিক্ষোভের মধ্যে বাংলাদেশের তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তার সরকারের বিরুদ্ধে প্রতিবাদ করার পরে ৫৭ বাংলাদেশী প্রবাসীকে দ্রুত বিচারে সাজা দেওয়া হয়েছিল।

বিক্ষোভ ও দাঙ্গায় উসকানি দেওয়ার জন্য আবু ধাবি ফেডারেল আপিল আদালত তিনজনকে জীবন দিয়েছেন। অন্য ৫৩ জনকে ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল, এবং একজন আসামীকে অবৈধভাবে দেশে প্রবেশ এবং ‘সমাবেশে’ অংশ নেওয়ার জন্য ১১ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল।

৫৭জনকে গ্রেপ্তার এবং দোষী সাব্যস্ত করার পরে, সংযুক্ত আরব আমিরাতের বাংলাদেশী মিশনগুলি তাদের স্বদেশীদের স্থানীয় আইনের প্রতি শ্রদ্ধাশীল হতে এবং নিষিদ্ধ কার্যকলাপে জড়িত না হওয়ার জন্য অনুরোধ করেছিল, যার ফলে তাদের ভিসা বাতিল, জেলের সময়, জরিমানা এবং প্রবেশে নিষেধাজ্ঞা হতে পারে।

সংযুক্ত আরব আমিরাত: দাঙ্গার দায়ে ৩ বাংলাদেশির যাবজ্জীবন কারাদণ্ড, ৫৪ জনকে জেল ও নির্বাসন।

আরও খবর: