লাইফস্টাইল

‘ভালোবাসি বাবা’ বলার দিন

  জাগো কণ্ঠ ডেস্ক ১৮ জুন ২০২৩ , ২:১৭ পূর্বাহ্ণ

মা-বাবা উভয়ের ভালোবাসার ফসল মানবশিশু। সন্তানকে গর্ভে ধরেন মা। এরপর মা-বাবা দুজনে মিলেই তিল তিল করে বড় করে তোলেন শিশুকে। সন্তানের শারীরিক-মানসিক বেড়ে ওঠার এই যাত্রায় সাধারণত মায়ের সঙ্গে যতটা ঘনিষ্ঠ আর খোলামেলা সম্পর্ক হয়, বাবার সঙ্গে ততটা হয় না।
জন্মদাতা পিতা যেন বটবৃক্ষ। তাঁর ছায়া পরম নির্ভরতার প্রতীক। বিপদে-আপদে তো বটেই, সব সময়ই সন্তানের ওপর ভরসার ছাতা মেলে রাখেন বাবা।
বাংলাদেশে মা, শিক্ষক বা ভালোবাসা—ইত্যাদি হরেক দিবসের মতোই বাবা দিবসও বেশ সাম্প্রতিক ঘটনা। বিশ্বায়নের হাত ধরে একেকটি দিবস ‘বিশ্বগ্রামের’ অংশ এ দেশেও ছড়িয়ে পড়ছে ধীরে ধীরে। বাবা দিবসে আজ অনেকেই বাবাকে শুভেচ্ছা আর ভালোবাসা জানাবে। কেউ কেউ হয়তো দেবে উপহারও। দিবসটি উপলক্ষে অনেক ফ্যাশন হাউস বিশেষ ছাড় দিয়ে থাকে। অনেক হোটেল-রেস্তোরাঁয় থাকে বিশেষ আয়োজন। বেশ একটা উৎসবের ছোঁয়া থাকে এসবে।হাল আমলে নিজের অনুভূতি, ভালো লাগা, ভালোবাসার কথা জানানোর অন্যতম জায়গা হয়ে উঠেছে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো। ছোট-বড় লেখা আর ছবিতে সেখানেও থাকবে বাবা দিবসের উপস্থিতি। বাবার সঙ্গে ভালোবাসার বন্ধন বা অম্লমধুর স্মৃতির নানা বিবরণ মিলবে এসব ছবি আর লেখায়। কেউ কেউ হয়তো দূরে থাকা বাবাকে ফোন করে ভালোবাসার কথা বলবে। তাতে সজল হবে পিতার চোখ। যাদের বাবা বেঁচে নেই, তারাও বাবার কথা স্মরণ করবে এদিন। থাকবে বাবাদের জন্য প্রার্থনার পালাও।

আরও খবর: