দেশজুড়ে

নাগরিকদের ব্যবহৃত প্লাস্টিক ও পলিথিন কিনবে সুনামগঞ্জ পৌরসভা

  জাগো কণ্ঠ ডেস্ক ২০ জুলাই ২০২৩ , ৩:২০ পূর্বাহ্ণ

সুনামগঞ্জ পৌর শহরকে ধ্বংসের হাত থেকে রক্ষা করতে পৌর নাগরিকদের ব্যবহৃত প্লাস্টিক ও পলিথিন কিনে নেবে সুনামগঞ্জ পৌরসভা। পরে এগুলোকে রিসাইকেল করা হবে বলে জানিয়েছেন সুনামগঞ্জ পৌর মেয়র নাদের বখত।

বুধবার (১৯ জুলাই) দুপুরে শহীদ মুক্তিযোদ্ধা জগৎজ্যোতি পাবলিক লাইব্রেরি মিলনায়তনে ‘সুনামগঞ্জে আকস্মিক বন্যা প্রতিরোধ ও শহরের জলাবদ্ধতা নিরসনে করণীয়’ শীর্ষক নাগরিক সংলাপে এ কথা বলেন তিনি।

মেয়র বলেন, সুনামগঞ্জকে পলিথিন ও প্লাস্টিকের আগ্রাসন থেকে রক্ষা করতে পলিথিন ও প্লাস্টিক মূল্য নির্ধারণ করে পৌরসভা সেগুলো কিনে নেবে। আমাদের পৌরপরিষদের সিদ্ধান্ত অনুযায়ী শিগগিরই এ কার্যক্রম শুরু হবে। কারণ প্লাস্টিক বা পলিথিন ধ্বংস হয় না, এগুলোকে আমরা রিসাইকেলের ব্যবস্থা করব। তাহলে পৌর নাগরিকরা প্লাস্টিক ও পলিথিন যেখানে সেখানে না ফেলে এক জায়গায় সংরক্ষণ করবেন। পরে আমাদের কাছে বিক্রি করে অর্থ নেবেন। আমরা বোতলজাতীয় দ্রব্যকে ভাঙারি দোকানে বিক্রি করব আর পলিথিন রিসাইকেলের ব্যবস্থা নেব।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সুনামগঞ্জের জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী। পৌর শহরের জলাবদ্ধতা নিয়ে তিনি বলেন, জলাবদ্ধতা নিরসনে নাগরিকরা সচেতন বলেই খাল উদ্ধার কার্যক্রম শুরু হয়েছে। তাই খাল উদ্ধার হবেই। আপনাদের সহযোগিতা আমাদের সাহস যোগায়। তবে খাল উদ্ধারের পর যেন এর পুনরাবৃত্তি না ঘটে সে বিষয়ে আপনাদের সজাগ থাকতে হবে। কারণ পানির স্বাভাবিক চলাচলে বাধা সৃষ্টি হলেই জলাবদ্ধতা হয়।

জনউদ্যোগ সুনামগঞ্জের আয়োজনে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের আহ্বায়ক রমেন্দ্র কুমার দে মিন্টু। সংগঠনের সদস্য সচিব সাইদুর রহমান আসাদের পরিচালনায় নাগরিক সংলাপের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সুনামগঞ্জ জেলা উদীজীর সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম। এছাড়াও বক্তব্য রাখেন সুনামগঞ্জ সরকারি কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ পরিমল কান্তি দে, শিক্ষাবিদ যোগেস্বর দাশ, সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক হায়দার চৌধুরী লিটন, সমাজকর্মী নির্মল ভট্টাচার্য্য, কবি ও লেখক সুখেন্দু সেন, দৈনিক সুনামগঞ্জের খবর এর সম্পাদক মণ্ডলীর উপদেষ্টা কবি ও লেখক কুমার সৌরভ, বিজন সেন রায়, সুনামগঞ্জ প্রেস ক্লাবের সভাপতি পঙ্কজ কান্তি দে, জেলা মহিলা পরিষদের সহ সভাপতি সঞ্চিতা চৌধুরী, শহীদ মুক্তিযোদ্ধা জগৎজ্যোতি পাঠাগারের সাধারণ সম্পাদক অ্যাড. খলিল রহমান, জেলা আইনজীবী সমিতির সাবেক সহ সম্পাদক অ্যাড. মাহবুবুল হাছান শাহীন প্রমুখ।

আরও খবর: