আন্তর্জাতিক

দুবাইতে ১৩ কোটি টাকায় নতুন শপিংমল নির্মাণ হচ্ছে, আমিরাতের মসজিদ গুলিকে সাহায্য করার উদ্দশ্যে।

  জাগোকন্ঠ ১৩ আগস্ট ২০২৪ , ১:১১ অপরাহ্ণ

মোহাম্মদ আরমান চৌধুরী,ইউ এ ই প্রতিনিধি:

দুবাইতে একটি নতুন মল তৈরি করা হচ্ছে ,তবে এটি কেবল অন্য কোনও শপিং সেন্টার নয়। এটি পরিবেশ-বান্ধব এবং একবার চালু হলে, এটি আমিরাতে মসজিদ সংক্রান্ত বিষয়ে অর্থায়ন করবে।

দুবাইয়ের এনডাউমেন্টস অ্যান্ড মাইনরস অ্যাফেয়ার্স ট্রাস্ট ফাউন্ডেশন (আওকাফ) অনুসারে নির্মাণ এখন প্রায় ১৭ শতাংশ সম্পূর্ণ হয়েছে৷

প্রকল্পটি দুবাইয়ের ‘মসজিদ এনডাউমেন্ট’ প্রচারাভিযানের অংশ যা দুবাই মসজিদ এনডাউমেন্ট ফান্ডকে সমর্থন করে।যার আয় মসজিদের প্রয়োজন মেটাতে পারে।

আল খাওয়ানিজে মোট১৬৫০০০ বর্গফুট এলাকা জুড়ে বিস্তৃত এই মলে ২৯টি দোকান, একটি বড় শপিং সেন্টার, একটি মেডিকেল সেন্টার, রেস্তোরাঁ এবং একটি ফিটনেস সেন্টার থাকবে। এতে সেবা সুবিধা, রাস্তা, বাগান এলাকা, পার্কিং লট এবং পুরুষ ও মহিলাদের জন্য দুটি প্রার্থনা কক্ষও অন্তর্ভুক্ত থাকবে।

মলটির নির্মাণের আনুমানিক খরচ ৪০ মিলিয়ন, যখন এর প্রত্যাশিত বার্ষিক রাজস্ব ৮ মিলিয়ন দুবাইয়ের প্রায় ২০টি মসজিদের খরচ মেটাতে ব্যবহার করা হবে ।যেগুলোর কাছে এনডোমেন্টের অ্যাক্সেস নেই।

মলটি পরিবেশ বান্ধব উপকরণ এবং নির্মাণ কৌশল ব্যবহার করে সবুজ বিল্ডিংয়ের জন্য আন্তর্জাতিক মান অনুযায়ী তৈরি করা হচ্ছে, সেই সাথে সৌর এবং নবায়নযোগ্য শক্তির উৎস সহ উন্নত সমাধানগুলি তৈরি, সংরক্ষণ এবং পুনর্ব্যবহার করার জন্য সর্বশেষ প্রযুক্তি।

আওকাফ দুবাইয়ের সেক্রেটারি-জেনারেল আলী মোহাম্মদ আল মুতাওয়াকে প্রকল্প সাইটে কাজের অগ্রগতি সম্পর্কে অবহিত করা হয়েছিল। তার সাথে ছিলেন খালিদ আল থানি, ডেপুটি সেক্রেটারি-জেনারেল, ওয়াকাফ দুবাইয়ের বেশ কিছু ডিভিশন ম্যানেজার এবং প্রজেক্টের তত্ত্বাবধানকারী প্রকৌশলীরা।

আল মুতাওয়া সমস্ত সরকারী এবং বেসরকারী সংস্থা, প্রতিষ্ঠান এবং ব্যক্তিদেরকে টেকসই এনডোমেন্ট প্রকল্প গড়ে তোলার প্রচারে অবদান রাখার আহ্বান জানিয়েছেন। সংযুক্ত আরব আমিরাতের মসজিদগুলিকে সমর্থন করার জন্য ফাউন্ডেশনের প্রকল্পগুলির জন্য একটি উদ্ভাবনী মডেলের প্রতিনিধিত্ব করে।

আরও খবর: