দেশজুড়ে

কৃষিতে এক তরুণের সাফল্য

  জাগোকন্ঠ ২৩ সেপ্টেম্বর ২০২৩ , ৩:৩৯ অপরাহ্ণ

মো: সাজ্জাত হোসেনঃ
পড়াশোনার পাশাপাশি চাকরির পিছনে ছুটবে, চাকরি করবে। চাকরি না করলে লেখাপড়া বৃথা যাবে এমন ধারণাকে পাল্টে দিয়েছেন একজন শিক্ষিত তরুণ কৃষক সাজ্জাদ হাসান।
সাজ্জাদ হাসান ঢাকার খিলগাঁও মডেল কলেজ থেকে ব্যবসায় শিক্ষায় উচ্চ মাধ্যমিক পাশ করেন। চাকরির পিছনে না ঘুরে নিজেই গড়ে তুলেছেন মুহাম্মাদি আমানত মিশ্র ফল ও সবজির প্রজেক্ট।
এ সম্পর্কে সাজ্জাদ হাসান জানান, উচ্চ মাধ্যমিক শেষ করে ভাবতে থাকি ঘর বন্দী সময়টা কিভাবে কাজে লাগানো যায়। কৃষি কাজের প্রতি তার ছোট থেকেই অনেক আগ্রহ ছিলো। প্রথমে সে তার বাড়ির পাশের জমিতে চাষাবাদ শুরু করে। আধুনিক পদ্ধতিতে চাষ করায় খুব ভাল ফলন হয়। তাই তাঁর উৎসাহ বেড়ে অন্যের জমি ভাড়া নিয়ে বিভিন্ন ফল ও সবজির চাষাবাদ বাড়াতে থাকেন। সেখানে ফল গাছের মধ্যে রয়েছে আম, জাম, পেয়ারা, লিচুসহ কলা ও পেপে এবং সবজি ক্ষেতে আছে লাউ, মরিচ, টমেটো, বেগুন, পুঁই শাক, লাল শাক ও পালন শাক ইত্যাদি।
নিজের অর্জিত শিক্ষাকে কাজে লাগিয়ে কৃষি প্রজেক্ট থেকে তিনি ব্যাপক সফলতা পাচ্ছেন। এখন আশেপাশের অনেক শিক্ষিত বেকার যুবকরা তার এ প্রজেক্ট পরিদর্শনে এসে, তারাও চাকরির পিছনে না ছুটে কৃষি কাজে আগ্রহ প্রকাশ করেন। এভাবে শিক্ষিত তরুণ সমাজ কৃষি কাজে সম্পৃক্ত হলে ভবিষ্যতে বাংলাদেশ কৃষিখাত আরও সমৃদ্ধ হবে।

আরও খবর: