দেশজুড়ে

‘ওষুধ বিক্রির ক্ষেত্রে ব্যবসায়ীদের উপর সমিতির খবরদারি চলবে না’

  জাগো কণ্ঠ ডেস্ক ২৪ মে ২০২৩ , ৪:০৮ অপরাহ্ণ

ওষুধ বিক্রির ক্ষেত্রে ব্যবসায়ীদের উপর সমিতির কোনো খবরদারি চলবে না। ফরিদপুরে জেলা প্রশাসন ও জেলা কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট সমিতির এক মত বিনিময় সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। এসময় কয়েকটি স্বেচ্ছাসেবী সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

গত ফেব্রুয়ারিতে জেলা কেমিস্ট এন্ড ড্রাগিস্ট সমিতি কথিত সরকারি নির্ধারিত মূল্যের নামে ব্যবসায়ীদের গায়ে লেখা দামে ওষুধ বিক্রি করতে বাধ্য করেন। ওই দামের কম মূল্যে ওষুধ বিক্রি করা হলে সে ব্যবসায়ীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার হুমকি দেওয়া হয়। বুধবার (২৪ মে) বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত জেলা প্রশাসকের কার্যালয়ের মিলনায়তনে এক মত বিনিময় সভার আয়োজন করা হয়। সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইয়াসিন কবীর।

 এ হুমকির কারণে বিক্রেতারা ওষুধের মোড়কের গায়ের মূল্যে ওষুধ বিক্রি করতে বাধ্য হন। কিন্তু আগে বিক্রেতারা গায়ের দামের চেয়ে পাঁচ থেকে ১৫ ভাগ কম দামে ওষুধ বিক্রি করতেন। এনিয়ে ক্রেতাদের মধ্যে অসন্তোষ সৃষ্টি হয়। গত ২ মে এ ব্যাপারে সমিতির সিদ্ধান্তের প্রতিবাদে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে মানববন্ধন কর্মসূচি পালত হয়। ওই কর্মসূচি শেষে এ ব্যাপারে হস্তক্ষেপ কামান করে জেলা প্রশাসক মো. কামরুল আহসান তালুকদারকে স্মারকলিপি দেওয়া হয়।

আলোচনায় অংশ নেন ফরিদপুর জেলা কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট সমিতির সভাপতি মাজহারুল ইসলাম, ফরিদপুর  চেম্বার অ্যান্ড কমার্সের পরিচালক শামসুল ইসলাম চৌধুরী, ভোক্তা অধিদপ্তরের সহকারী পরিচালক সোহেল শেখ, ফরিদপুর বাস মালিক সমিতির সাবেক সাধারণ সম্পাদক আলী হাসান, স্বেচ্ছাসেবী সংগঠন বাতিঘর ফরিদপুরের পরিচালক আলী আহমেদ, ব্লাড ব্যাংক ফরিদপুরের সভাপতি খায়রুল ইসলাম প্রমুখ।

সভায় বাংলাদেশ কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট সমিতি ফরিদপুর জেলা শাখা কর্তৃক ঔষধের দাম সর্বোচ্চ খুচরা মূল্যে বিক্রি করতে ফার্মেসী মালিকদের বাধ্য করা এবং গত ফেব্রুয়ারি ২০২৩ হতে  সকল ফার্মেসি মালিককে এমআরপি মূল্যে ওষুধ বিক্রি করার জন্য সমিতির পক্ষ থেকে অলিখিত কঠোর নির্দেশনা জারি করা বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

আলোচনা শেষে সিদ্ধান্ত নেওয়া হয়, এখন থেকে ঔষধ বিক্রেতা আগের মত ক্রেতার নিকট থেকে ছাড় মূল্যে ওষুধ বিক্রি করতে পারবেন। এ ব্যাপারে ফরিদপুর ড্রাগিস্ট অ্যান্ড কেমিস্ট সমিতির পক্ষ থেকে কোনো ধরনের বাধা দিতে পারবে না।

ব্লাড ব্যাংক ফরিদপুরের সভাপতি খায়রুল ইসলাম বলেন, সভায় সিদ্ধান্ত হয়েছে ব্যবসায়ীরা স্বাধীনভাবে আগের মত ব্যবসা পরিচালনা করতে পারবেন। কাউকে কোনো ছাড় দিলে তা ওই ব্যবসায়ীর নিজস্ব ব্যাপার। ব্যবসায়ী ব্যবসা করবেন তার নিজস্ব স্বাধীনতায়। এ ব্যাপারে ড্রাগিস্ট অ্যান্ড কেমিস্ট সমিতি কোনরকম নাক গলাতে পারবে না।

আরও খবর: