জাতীয়

ইফতারে পোড়াতেলের ব্যবহার নিষিদ্ধ চায় বিএফএসএ

  জাগো কণ্ঠ ডেস্ক ১৪ মার্চ ২০২৩ , ১২:০৯ অপরাহ্ণ

এবারের রমজানে ইফতারে পোড়াতেলের ব্যবহার নিষিদ্ধের ওপর জোর দিয়েছে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ (বিএফএসএ)। পাশাপাশি ইফতার বাজারে শতভাগ নিরাপদ খাদ্য নিশ্চিতের চেষ্টা করে উদাহরণ সৃষ্টি করা হবে জানিয়েছেন সংস্থাটির চেয়ারম্যান মো. আব্দুল কাইউম সরকার।

মঙ্গলবার (১৪ মার্চ) রাজধানীর চকবাজার এলাকায় জামাল সর্দার কমিউনিটি সেন্টারে ”নিরাপদ ইফতার প্রস্তুত, বিক্রয় ও পরিবেশন” বিষয়ে সচেতনতা বৃদ্ধিকরণ শীর্ষক কর্মশালায় এ কথা বলেন তিনি।

পোড়াতেলের ব্যবহার নিষিদ্ধের ওপর জোর দিয়ে বিএফএসএ চেয়ারম্যান বলেন, নিরাপদ ও স্বাস্থ্যসম্মত ইফতার পাওয়ার জন্য স্থানীয় জনপ্রতিনিধি ও ব্যবসায়ী প্রতিনিধিদের নিয়ে সম্মিলিতভাবে কাজ করতে হবে।

এবারের ইফতার বাজারে শতভাগ নিরাপত্তা নিশ্চিত করে উদাহরণ সৃষ্টিরও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

পবিত্র মাহে রমজান উপলক্ষ্যে আয়োজিত কর্মশালায় সভাপতিত্ব করেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা বাবর আলী মীর। তিনি বলেন, নিরাপদ খাদ্যের নিশ্চয়তা করতে হলে মোবাইল কোর্টের পাশাপাশি জনসচেতনতা বাড়াতে হবে, এজন্য মানুষের বিবেককে জাগ্রত করতে হবে।

কর্মশালায় ৯০ জন খাদ্যকর্মীকে নিরাপদ খাদ্য আইন, নিরাপদ ইফতার ব্যবস্থাপনা, পোড়াতেলের ব্যবহার ও ক্ষতিকর প্রভাব, ফলের পুষ্টিগুণ এবং ইফতার প্রস্তুতির বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়। প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবুল হাসনাত মো. সোলায়মান, বিএফএসএ’র কর্মকর্তা অভিরূপ সাহা ও মেহরীন যারিন তাসনীম।

আরও খবর: