খেলাধুলা

আমি ব্যালন ডি’অর ডিজার্ভ করি : এমবাপে

  জাগো কণ্ঠ ডেস্ক ২০ জুন ২০২৩ , ৮:৩৩ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ক্যারিয়ারের প্রথম আসরেই ফ্রান্সের হয়ে বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছিলেন কিলিয়ান এমবাপে। পরবর্তী কাতার আসরেও তার সামনে থেকে দেওয়া নেতৃত্বে ফরাসিরা টানা দ্বিতীয় ফাইনালে উঠেছিল। যদিও শেষ পর্যন্ত আর্জেন্টিনার কাছে ট্রাইবেকারে হেরে স্বপ্নভঙ্গ হয় এমবাপেদের। দল হারলেও ব্যক্তিগত নৈপুণ্যে উজ্জ্বল এই ফরাসি ফরোয়ার্ড। জাতীয় দল এবং ক্লাবের হয়েও তিনি সমান ধারাবাহিক। তার বলেই হয়তো নিজেকে এবার ব্যালন ডি’অরের দাবিদার বলে মন্তব্য করেছেন।

সর্বশেষ গত রাতের (১৯ জুন) ইউরো বাছাইপর্বের ম্যাচে গ্রিসের বিপক্ষে টানা চতুর্থ জয় পেয়েছে ফ্রান্স। যেখানে দলের হয়ে একমাত্র গোলটি করেছেন অধিনায়ক এমবাপে। যার মাধ্যমে এই পিএসজি তারকা এক সিজনে ফ্রান্সের হয়ে সর্বোচ্চ গোলদাতা বনে গেছেন। ক্লাব এবং জাতীয় দল মিলিয়ে চলতি মৌসুমে ৫৪টি গোল করেছেন এই ২৪ বছর বয়সী তারকা ফরোয়ার্ড। এর মাধ্যমে এমবাপে দেশটির সাবেক তারকা ফুটবলার জাস্ট ফন্টেইনকে পেছনে ফেলে দিয়েছেন।

এরপরই এমবাপে নিজেকে ব্যালন ডি’অরের প্রধান দাবিদার বলে উল্লেখ করেছেন। ম্যাচ শেষে ব্যালন ডি’অর পাওয়ার ব্যাপারে আশাবাদী কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমি এখন বলতে পারি, হ্যাঁ অবশ্যই আশাবাদী। কিন্তু এখানে ভোট দেওয়ার বিষয় আছে এবং এই ব্যাপারে আমি আশাবাদী।’

এরপরই নিজের ব্যালন ডি’অর পাওয়ার বিষয়ে আরেকটু বর্ণনা দিয়ে বলেন, ‘মানুষকে যথার্থ ফুটবল নৈপুণ্য নিয়ে বিনোদিত করা এবং স্কোরিংয়ের মতো বিষয়গুলা আমি ইতোমধ্যে অর্জন করেছি। আমার মতে ব্যালন ডি’অরের জন্য সব শর্তই পূরণ করেছি আমি। তাই আমি এ ব্যাপারে বেশ ইতিবাচক এবং মানুষের ভোটও আশা করি আমার দিকেই আসবে।’

এতদিন পর্যন্ত ব্যালন ডি’অর পাওয়ার লড়াইয়ে আলোচনার কেন্দ্রে ছিলেন আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী অধিনায়ক লিওনেল মেসি এবং নরওয়েজিয়ান তারকা আর্লিং হলান্ড। নরওয়ে বিশ্বকাপ খেলতে না পারলেও, ম্যানচেস্টার সিটির হয়ে গোলের রেকর্ড গড়েছেন হলান্ড। একইসঙ্গে তাদের হয়ে এই তরুণ স্ট্রাইকার চ্যাম্পিয়ন্স লিগসহ ট্রেবলও জিতেছেন। অন্যদিকে মেসি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়াসহ ব্যক্তিগতভাবেও বিশ্বকাপের গোল্ডেন বল এবং ফিফা বর্ষসেরার পুরস্কারও বাগিয়ে নিয়েছিলেন।

আগামী ৩০ অক্টোবর ফ্রান্সের প্যারিসে মর্যাদপূর্ণ এই পুরস্কার প্রদান করা হবে। তার আগে ৬ সেপ্টেম্বর ঘোষণা করা হবে ব্যালন ডি’অর পুরস্কারের জন্য মনোনীত প্রার্থীদের নাম। ২০১৮ সালেও ফ্রান্সের বিশ্বকাপ জয়ের পর এই সম্মাননা পাওয়ার পাওয়ার বেশ কাছাকাছি গিয়েছিলেন এমবাপে। পরবর্তীতে সেই পুরস্কার ওঠে ওই আসরের রানার্সআপ ক্রোয়েশিয়ার অধিনায়ক লুকা মদ্রিচ। এছাড়া এখন পর্যন্ত সর্বোচ্চ ৭ বার ব্যালন ডি’অর জিতেছেন আর্জেন্টাইন মহাতারকা মেসি।

আরও খবর: