জাতীয়

আজ থেকে বর্ষা শুরু, ডেঙ্গুর মৌসুমও শুরু: তাপস

  জাগোকন্ঠ ১৫ জুন ২০২২ , ৯:৫৯ পূর্বাহ্ণ

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, ঢাকা শহরের জলাবদ্ধতা অনেকাংশেই কমে এসেছে। ২০২০ সালে যে জলাবদ্ধতা ছিল, দুই বছরের ব্যবধানে ২০২২ সালে এসে তেমন জলাবদ্ধতা আর থাকবে না। আগের চেয়ে ৭০ শতাংশ জলাবদ্ধতা কম হবে ঢাকায়। তবে কোথাও যদি জলাবদ্ধতা হয় তাহলে আধাঘণ্টার মধ্যে পানি নেমে যাবে, সেভাবেই আমরা কাজ করছি।

একইসঙ্গে ডেঙ্গুর বিষয়ে ঢাকাবাসীকে সচেতন করে দিয়ে মেয়র বলেছেন, আজ থেকে বর্ষা শুরু। একই সঙ্গে ডেঙ্গুর মৌসুমও শুরু। এজন্য সবার সচেতনতা দরকার। সবার সচেতনতা ছাড়া এটা মোকাবিলা সম্ভব নয়।

বুধবার (১৫ জুন) আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের কার্নিভাল হলে আয়োজিত এমআরটি লাইন-৬ (মেট্রোরেল) এর অগ্রগতি ও সম্ভাবনা শীর্ষক সেমিনার তিনি এ কথা বলেন।

ডেঙ্গুর বিষয়ে শেখ ফজলে নূর তাপস বলেন, সবার সচেতনতা ছাড়া এটা মোকাবিলা সম্ভব নয়। আমরা সিটি করপোরেশনের পক্ষ থেকে আমাদের কার্যক্রম নিয়ে মাঠে আছি, সবাই সচেতন হলে এটাকে মোকাবিলা করতে পারব। তাই নগরবাসী, নিয়মিত প্রতিদিন জমা পানি ফেলে দিন।

তিনি আরও বলেন, নর্দমা পরিষ্কার করতে গিয়ে আমরা দেখেছি টাইলসের, কাঁথা, বালিশ, লেপ, তোষক, ইট পাওয়া যায়। এজন্য ঢাকাবাসীর কাছে নিবেদন, নর্দমা, খালে ড্রেনে এ ধরনের কোনো আবর্জনা ফেলবেন না। এগুলোর কারণে পানি নিষ্কাশনে ব্যাপক প্রতিবন্ধকতা সৃষ্টি হয়।

মেট্রোরেলের প্রসঙ্গ তুলে দক্ষিণ সিটির মেয়র বলেন, মেট্রোরেল চালু হলেই যানজট নিরসন হবে, এটা ঠিক নয়। যানজট নিরসন করতে হলে মেট্রোরেল ওরিয়েন্টেড ডেভলপমেন্ট করতে হবে। সেই সঙ্গে ঢাকার গণপরিবহন ব্যবস্থা শৃঙ্খলিত করতে হবে। ট্রাফিক ব্যবস্থাকে আধুনিকায়ন করতে হবে। তাহলেই মেট্রোরেল কেন্দ্রীক সুফল পাওয়া যাবে। সার্বিক দিক নিয়ে কাজ হলেই মেট্রোরেলের মাধ্যমে ঢাকাবাসীকে একটি যানজটমুক্ত শহর উপহার দিতে পারব আমরা।

রোড ট্রান্সপোর্ট অ্যান্ড হাইওয়ে ডিভিশনের সচিব এ বি এম আমিনুল্লাহ নূরির সভাপতিত্বে সেমিনারে আরও উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, এমওআর পার্লামেন্টারি স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান রওশন আরা মান্নান, ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক প্রমুখ।

আরও খবর: