জাতীয়

১২ রকমের শিক্ষা এক দেশে!

  জাগো কণ্ঠ ডেস্ক ১১ জুন ২০২৩ , ৮:২৪ পূর্বাহ্ণ

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ। সেনাসমর্থিত এক-এগারোর তত্ত্বাবধায়ক সরকারের সময় (২০০৭ সালের ১৬ জুলাই) গ্রেফতার হয়েছিলেন তিনি। গ্রেফতারের পর প্রথমে তাকে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে নেওয়া হয়। সেখান থেকে সংসদ ভবন চত্বরে স্থাপিত বিশেষ কারাগারে তাকে আটক রাখা হয়।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

সার্বিকভাবে আমদানির নতুন এলসি খোলা কমলেও বকেয়া এলসি দায় পরিশোধের চাপ এখন বেড়েছে। একই সঙ্গে বৈদেশিক ঋণ পরিশোধ করতে হচ্ছে আগের চেয়ে বেশি। এতে বৈদেশিক মুদ্রার খরচ বেড়েছে।

যুগান্তর

রিজার্ভে স্বস্তি ফিরিয়ে আনাই বড় চ্যালেঞ্জ

রপ্তানি ও রেমিট্যান্স থেকে প্রত্যাশিত হারে বৈদেশিক মুদ্রা আয় বাড়ছে না। ফলে ডলারের চাহিদা বাড়ায় টাকার মান কমে যাচ্ছে।

নির্বাচনী প্রচারের শেষ দিনে মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের প্রচার-গণসংযোগে গতকাল শনিবার বরিশাল শহর ছিল সরগরম। প্রচার শেষে সর্বত্র আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছে, ক্ষমতাসীন দলের প্রার্থীর মূল প্রতিদ্বন্দ্বী কে হতে যাচ্ছেন। বিএনপি এই নির্বাচনে নেই।

প্রথম আলো

বরিশালে না থেকেও ভোটের হিসাবে বিএনপি

আওয়ামী লীগের মেয়র প্রার্থী আবুল খায়ের আবদুল্লাহর প্রতিদ্বন্দ্বী হিসেবে কখনো ইসলামী আন্দোলনের প্রার্থী সৈয়দ ফয়জুল করিম, কখনোবা সাবেক মেয়র আহসান হাবীব কামালের ছেলে কামরুল আহসান ওরফে রূপণের নাম এসেছে। জাতীয় পার্টির প্রার্থী ইকবাল হোসেনও মাঠে আছেন।

উত্তর-পূর্ব বঙ্গোপসাগর এবং এর কাছাকাছি এলাকায় গত শুক্রবার থেকেই একটি লঘুচাপ সৃষ্টি হয়েছিল। তবে এটি দুর্বল হয়ে গুরুত্বহীন হয়ে পড়েছে বলে আজ রোববার সকালে আবহাওয়ার বার্তায় জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

প্রথম আলো

মৌসুমি বায়ুর প্রভাব পড়েছে পাঁচ বিভাগে

মে মাসের একেবারে শেষে বা জুনের প্রথম সপ্তাহে দেশে মৌসুমি বায়ুর প্রবেশ ঘটে। এতে বৃষ্টি হয়। আবহাওয়া অধিদপ্তরের হিসাবে সাধারণত ৩১ মে মৌসুমি বায়ু উপকূলীয় জেলা কক্সবাজারের টেকনাফ অঞ্চল হয়ে দেশে প্রবেশ করে।

অর্থবছরের একেবারেই শেষ সময়ে কাটছাঁট হচ্ছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) ১৯টি চলমান প্রকল্পের বরাদ্দ।

যুগান্তর

অর্থবছরের শেষ সময়ে বরাদ্দ কাটছাঁট

কাঙ্ক্ষিত খরচ করতে না পারায় এসব প্রকল্প থেকে কেটে নেওয়া হচ্ছে ৫৮০ কোটি ৭৯ লাখ টাকা। প্রকল্পগুলোয় সংশোধিত এডিপিতে বরাদ্দ আছে ৪ হাজার ৫২৬ কোটি ৮৫ লাখ টাকা।

দেশে অবৈধ অস্ত্রের ব্যবহার বাড়ছে। র‌্যাব, পুলিশ ও বিজিবির অভিযানে গত এক বছরে সাত হাজার ৪১৭টি অবৈধ অস্ত্র উদ্ধার হয়েছে। এর মধ্যে বেশির ভাগই আগ্নেয়াস্ত্র। এক পরিসংখ্যানে দুই মাসে প্রতিদিন গড়ে পাঁচজন করে গুলিবিদ্ধ হওয়ার তথ্য পাওয়া গেছে।

কালের কণ্ঠ

অবৈধ অস্ত্রের ব্যবহার বাড়ছে

এক বছরে অবৈধ অস্ত্র সংশ্লিষ্ট বিভিন্ন ঘটনায় আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর পরিসংখ্যান থেকে এসব তথ্য জানা যায়।  নির্বাচনকে কেন্দ্র করে রাজনৈতিক বিরোধ, চাঁদাবাজি, মাদক ব্যবসা এবং অন্যান্য অপরাধমূলক ঘটনায় প্রকাশ্যে ও আড়ালে অবৈধ অস্ত্রের ব্যবহার বাড়ছে। আগামী জাতীয় নির্বাচনে অবৈধ অস্ত্রের ব্যবহার আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

চলতি বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) দেশে সবচেয়ে বেশি রেমিট্যান্স এসেছে সংযুক্ত আরব আমিরাত (ইউএই) থেকে। মধ্যপ্রাচ্যের ধনী দেশটি এখন বাংলাদেশের বেসরকারি খাতে বিদেশী ঋণের দ্বিতীয় বৃহৎ উৎসও। বাংলাদেশে বিদেশী বিনিয়োগ আসার ক্ষেত্রেও সামনে আসছে আরব আমিরাতের নাম।

বণিক বার্তা

দুবাইয়ের সঙ্গে আরো জড়িয়ে পড়ছে বাংলাদেশের অর্থনীতি

বাংলাদেশ ব্যাংকের তথ্য পর্যালোচনা করে দেখা যায়, চলতি বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) দেশে ৫৫৪ কোটি ডলার রেমিট্যান্স এসেছে। এর মধ্যে একক দেশ হিসেবে সংযুক্ত আরব আমিরাত থেকে এসেছে ৮৬ কোটি ৭৩ লাখ ডলার, যা মোট রেমিট্যান্সের ১৫ দশমিক ৬৫ শতাংশ।

বেসরকারি সংস্থা আঁচল ফাউন্ডেশনের সমীক্ষা বলছে, পড়াশোনার কাজে ৯৪ দশমিক ১ শতাংশ শিক্ষার্থী ইন্টারনেট ব্যবহার করেন। কিন্তু পড়াশোনার ফাঁকে অনলাইনে প্রবেশ করলে ৫২ দশমিক ৬ শতাংশের পড়াশোনার মনোযোগ হারিয়ে যায়।

সমকাল

ইন্টারনেটে ঢুকলে অর্ধেক শিক্ষার্থী পড়াশোনায় মনোযোগ হারিয়ে ফেলে

শিক্ষার্থীরা বলেছেন, ইন্টারনেট ব্যবহারের প্রতি অতিরিক্ত আসক্তি তাদের পড়াশোনার মনোযোগ নষ্ট করছে। ৩৪ দশমিক ৩ শতাংশ শিক্ষার্থীর ক্ষেত্রে ইন্টারনেটে সময় ব্যয় তাদের স্বাভাবিক জীবনে ‘প্রচণ্ড নেতিবাচক’ প্রভাব ফেলছে এবং ৫৭ দশমিক ২ শতাংশের স্বাভাবিক জীবনে ‘কিছুটা নেতিবাচক’ প্রভাব ফেলছে।

সাধারণত প্রাথমিক স্তরে একটি দেশে এক ধরনের শিক্ষাব্যবস্থাই চালু থাকে। তবে কোনো কোনো দেশে এক শিক্ষাব্যবস্থার মধ্যেও পাঠক্রমে (কারিকুলামে) ভিন্নতা থাকে সেটা সর্বোচ্চ দুই বা তিন ধরনের হয়ে থাকে।

দেশ রূপান্তর

এক দেশে ১২ রকমের শিক্ষা

বাংলাদেশে প্রথম শ্রেণি থেকেই হরেক রকমের শিক্ষাব্যবস্থা এবং হরেক পরীক্ষা চালু আছে। এসএসসি বা সমমানের পরীক্ষা ১২ রকমে দেওয়া যায়। ফলে এক সনদের জন্য ১২ রকমের শিক্ষাগ্রহণের সুযোগ রয়েছে।

এছাড়া ডেঙ্গু রোগীদের মৃত্যু বেশি শক সিনড্রোমে; কোরবানির জন্য দেশী পশুর জোগান পর্যাপ্ত; বরিশালে দুশ্চিন্তা, খুলনায় আশা; সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।

আরও খবর: