দেশজুড়ে

শরীয়তপুরের জাজিরায় পাঁচ হাজার চারশত মিটার চায়না দোয়ারি জব্দ

  জাগোকন্ঠ ২৮ জুলাই ২০২২ , ৪:৩০ অপরাহ্ণ

শরীয়তপুর প্রতিনিধি:

শরীয়তপুরের জাজিরায় জাতীয় মৎস সপ্তাহ ২০২২২ উপলক্ষে অভিযান পরিচালনা করে পাঁচ হাজার চারশত চায়না দোয়ারি জাল জব্দ করে নষ্ট করে দিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. কামরুল হাসান সোহেল।

বৃহস্পতিবার( ২৮ জুলাই) জাজিরা উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, বুধ ও বৃহস্পতিবার দুইদিন পদ্মা নদীতে অভিযান পরিচালনা করে পাঁচ হাজার চারশত মিটার চায়না দোয়ারি জাল জব্দ করে নষ্ট করে দেওয়া হয়েছে।

সিজান হাওলাদার নামক একজন বলেন, চায়না দোয়ারি জালের ফাঁদ এমন যে চলার পথে মাছ বা জলজ প্রাণী ফাঁদে আটক হওয়া ছাড়া দ্বিতীয় কোনো পথ থাকে না। যার ফলে মাছ এবং বিভিন্ন বিলুপ্ত প্রায় জলজ প্রাণীর প্রাণহানি হয়।

চায়না দোয়ারি জাল দিয়ে পদ্মাসহ প্রত্যন্ত অঞ্চলের খালে-বিলে মাছ ধরা হয় এমন খবরের ভিত্তিতে মোবাইল কোর্ট পরিচালনা করে পাঁচ হাজার চারশত মিটার অবৈধ জাল জব্দ ও বিনষ্ট করার সময় জাজিরা উপজেলা মৎস্য কর্মকর্তা আবুল বাশার সাথে ছিলেন।

মোবাইল কোর্ট পরিচালনা শেষে মো: কামরুল হাসান সোহেল বলেন, চায়না দোয়ারি আমাদের দেশীয় মাছ ও জলজ প্রাণীর জন্য ক্ষতিকর। অবৈধ এ জাল দিয়ে মাছ শিকার করায় জালগুলো জব্দ করে নষ্ট করে দেওয়া হয়েছে। এ অভিযান অব্যাহত থাকবে।