অর্থনীতি

রাজস্বে লক্ষ্যমাত্রা অর্জন নিয়ে সন্দিহান ‘এনবিআর’

  জাগোকন্ঠ ৫ জুলাই ২০২২ , ১১:০৩ পূর্বাহ্ণ

সদ্য সমাপ্ত ২০২১-২০২২ অর্থবছরের রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জন নিয়ে সন্দেহ প্রকাশ করলেন খোদ জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। তবে তিনি রাজস্ব লক্ষ্যমাত্রার কাছাকাছি যাওয়ার আশাবাদ ব্যক্ত করেছেন।

মঙ্গলবার (৫ জুলাই) এনবিআরের সম্মেলন কক্ষে ইএফডি লটারির ড্র উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ সন্দেহ ও আশাবাদ ব্যক্ত করেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, জুলাই মাসের ১৫ তারিখের পরে ২০২১-২০২২ অর্থবছরের রাজস্ব আদায়ের চূড়ান্ত তথ্য পাওয়া যাবে। ৩ লাখ ৩০ হাজার কোটি লক্ষ্যমাত্রা হয়ত অর্জিত হবে না, তবে আমরা লক্ষ্যমাত্রার কাছাকাছি যেতে চাই। টার্গেট সব সময় বেশি থাকবে এটাই স্বাভাবিক। আমাদেরও প্রচেষ্টা রয়েছে।

এনবিআর থেকে পাওয়া তথ্যানুযায়ী, ২০২১-২০২২ অর্থবছরের ১১ মাস (জুলাই-মে) শেষেও ৩৬ হাজার ৩১০ কোটি ৩৪ লাখ টাকার রাজস্ব ঘাটতির মুখোমুখি সরকারি এ সংস্থাটি।

এনবিআরকে যদি তার নির্ধারিত লক্ষ্যমাত্রা পূরণ করতে হয়, তাহলে জুন মাসেই ৭৯ হাজার কোটি টাকার বেশি রাজস্ব আদায় করতে হবে; যা অসম্ভব বলে মনে করছেন সংশ্লষ্টরা। মে পর্যন্ত এনবিআরের তিন বিভাগ; আয়কর, ভ্যাট ও শুল্ক বিভাগে নির্ধারিত ২ লাখ ৮৬ হাজার ৯১৫ কোটি ৫৪ লাখ টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ২ লাখ ৫০ হাজার ৬০৫ কোটি ২০ লাখ টাকা। রাজস্ব আদায়ে ১৩ দশমিক ৮৭ শতাংশ প্রবৃদ্ধি অর্জিত হয়েছে।

এদিন ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) চালানের ১৮তম লটারির ড্র অনুষ্ঠিত হয়েছে। ইএফডি চালানের লটারিতে প্রথম পুরস্কার ১ লাখ টাকা, দ্বিতীয় পুরস্কার ৫০ হাজার টাকা ও তৃতীয় পুরস্কার ২৫ হাজার টাকা (পাঁচটি)। এছাড়া চতুর্থ পুরস্কার হিসেবে ৯৩ জনকে ১০ হাজার টাকা দেওয়া হবে। জুন মাসের ১ থেকে ৩০ তারিখ পর্যন্ত চালানের উপর ভিত্তি করে এই লটারির ড্র অনুষ্ঠানটি আয়োজন করা হয়।

আরও খবর: