দেশজুড়ে

ভেড়ামারায় ফুটপাতে সব রোগের ওষুধ বিক্রি

  জাগোকন্ঠ ১৮ নভেম্বর ২০২৩ , ১১:২৬ পূর্বাহ্ণ

ভেড়ামারা প্রতিনিধি:
রাস্তাঘাটে বিক্রি করা ওষুধ খেয়ে শারীরিক সক্ষমতা হারিয়েছেন অনেকেই। তেমনি এক ওষুধ বিক্রি করতে দেখা যায় ভেড়ামারা বাজারের রাস্তার পাশে দাঁড়িয়ে থেকে বিভিন্ন রোগের ঔষধ বিক্রি করে চলেছেন। 
কিছু মানুষের ব্যবসা হয়ে দাঁড়িয়েছে লোক ঠকানো। তারা নানা কৌশলে লোক জড়ো করে। আর ঠকবাজরা বিক্রি করে অপচিকিৎসার প্রধান উপকরণ। অপচিকিৎসার নাম দেওয়া হয়েছে লতা বা বিভিন্ন উপকরণের নামে। বেশিরভাগ ক্ষেত্রেই ওষুধের কোন অস্তিত্ব পাওয়া যায় না। সাধারণ মানুষকে বোকা বানাচ্ছে কথার ফুলঝুরি দিয়ে। এই প্রতারক চক্র বাজারজাত করছে কখনো নকল ঔষধ কখনো ঔষধ নয় সেই সব উপকরণ। এতে করে বাড়ছে মানুষের স্বাস্থ্য ঝুঁকি। এরা বসে সাধারণত বিভিন্ন এলাকায় আগত স্থলে বা চলাচলের জায়গায়। কথার যাদুতে বিক্রি করে থাকেন এই সব ওষুধ। অপচিকিৎসার নামে সন্ধার পরে চলে আসর। মাইকে চলছে নানা পণ্যের গুণ বর্ণনা। সাবধান ফুটপাতের ওষুধ হারাতে পারে পুরুষত্ব।
১০০% গ্যারান্টি দিয়ে চলছে ওষুধ বিক্রি। আইন প্রতিষ্ঠানগুলো এইসব ফুটপাতে ওষুধ বিক্রেতার দিকে নজর রাখে বা মাথা ঘামায় না। শহরের ফুটপাতে নানা রকম পণ্যের হকার তাদের পণ্য বিক্রি করে চটকদার কথার ও ভাষার যাদুকরি দিয়ে। তবে বেশিরভাগ দেখা যায় বাকপটু কিছু হকার ভদ্র গেটাপে মানুষকে মন্ত্র মুগ্ধ করে তোলে। তারা নানারকম যৌন উত্তেজক হারবাল ওষুধ বিক্রি করে। তাদের বাহারি কথায় পটে যায় সাধারণ জনগণ।

আরও খবর: